২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাহমুদুল্লাহর ৮০ তে সংগ্রহ ২৯০

রানের জন্য ছুটছেন মাহমুদুল্লাহ রিয়াদ : এএফপি -

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে পরাজিত তামিম বাহিনী। সে ম্যাচে দলের স্কোর ৩০০ পেরুলেও গতকাল দ্বিতীয় ওয়ানডেতে ৩০০ পার করা সম্ভব হয়নি। ৯ উইকেটে ২৯০ রান সংগ্রহ করে বাংলাদেশ। তা মাহমুদুল্লাহ রিয়াদের ফিফটির ওপর ভর করে। ৮০ রানে অপরাজিত থাকেন তিনি।
হারারে স্পোর্টস ক্লাব মাঠে গতকাল ছিল সিরিজ রক্ষার ম্যাচ। টি-২০ ও ওয়ানডে সব মিলিয়ে পঞ্চমবারের মতো টসে হেরে ব্যাটিংয়ে নামে টাইগাররা। বাংলাদেশ দলে তিন খেলোয়াড় পরিবর্তন। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে সিরিজ থেকে ছিটকে পড়েন লিটন দাস। পেসার মোস্তাফিজুর রহমানও ইনজুরিতে। অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের পরিবর্তে তাইজুল ইসলামকে দলে অন্তর্ভুক্ত করে টিম বাংলাদেশ। লিটনের বদলে মাঠে নামের নাজমুল হোসেন শান্ত। মোস্তাফিজের জায়গায় হাসান মাহমুদ।
ওপেনিংয়ে নামেন তামিম ইকবাল ও এনামুল হক। শুরুটা দুর্দান্ত ছিল টাইগারদের। ৭১ রানে দলীয় প্রথম উইকেটের পতন। ইনিংসের দশম ওভারে দশম বাউন্ডারি হাঁকিয়ে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তামিম। খেলেন ৪৩ বল। এরপর আর দুই বলে কোনো রান আসেন তার ব্যাট থেকে। ৪৫ বলে ৫০ রান করে চিভাঙ্গার বলে কাইতানোর হাতে ধরা পড়েন তিনি। এরপর দলীয় ৭৭ রানে ব্যক্তিগত ২০ রান করে রানআউটের শিকার এনামুল হক। তৃতীয় উইকেট জুটিতে মুশফিকুর রহীম ও নাজমুল হোসাইন শান্ত জুটি দলীয় স্কোরে মূল্যবান ৫০ রান যোগ করেন ৬৪ বল মোকাবেলায়। এবার মুশফিক ২৫ রান করে মাধভেরের বলে মুনিওঙ্গার ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন। উইকেটে আসেন মাহমুদুল্লাহ রিয়াদ।
মাধভেরের বলে আউট হওয়ার আগে ৫৫ বলে ৩৮ রান আসে নাজমুল হাসান শান্তর ব্যাট থেকে। মাধভেরের বলে এবার আউট আফিফ হাসান। আফিফ ৪১ বলে ৪১ রান করেন চারটি চারের সাহায্যে। কিন্তু এক প্রান্তে মাহমুদুল্লাহ ছিলেন অবিচল। লড়াই চালিয়ে যান তিনি। ক্যারিয়ারের ২৬তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি ৬৯ বল মোকাবেলায়। শেষ পর্যন্ত ৮৪ বল খেলে অপরাজিত ছিলেন ৮০ রানে। তার ইনিংসে তিনটি ছক্কা ও তিনটি চারের মার ছিল। মূলত মাহমুদুল্লাহর ব্যাটিংয়ের ওপর ভর করে বাংলাদেশ শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান সংগ্রহ করে। শেষ ১০ ওভারে টাইগার ব্যাটারদের ব্যাট থেকে আসে ৮৪ রান। তবে প্রথম ম্যাচের চেয়ে এই ম্যাচে ১৩ রান কম এসেছে তামিম বাহিনীর ব্যাটারদের কাছ থেকে।
জিম্বাবুয়ের বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন প্রথম ম্যাচের জয়ের নায়ক সিকান্দার রাজা। তিনি ১০ ওভার বল করে ৫৬ রানের বিনিময়ে তিনটি উইকেট নেন। এ ছাড়া মাধভেরে নেন দু’টি উইকেট।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল