২০ আগস্ট ২০২২
`

সিরিজ ড্র মিশনে বাধা হতে পারে বৃষ্টি

উইন্ডিজ-বাংলাদেশ তৃতীয় ও শেষ টি-২০
-

বাংলাদেশ ক্রিকেট দল গায়ানায়। এবার সমুদ্র পথে নয়, ফ্লাইটে সেন্ট লুসিয়া ও বার্বাডোজ হয়ে গায়ানায়। লম্বা ভ্রমণ শেষে এ মুহূর্তে শিবনারায়ণ চন্দপলের দেশে টাইগাররা। সিরিজে সমতার লক্ষ্য নিয়ে আজ উইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। তবে বাধা হতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্ভাবাস বলছে আজসহ বৃষ্টি হতে পারে আরো কয়েক দিন। টেস্টে শোচনীয় পরাজয়। প্রথম টি-২০তে হতাশাজনক ব্যাটিং। দ্বিতীয় টি-২০তে বোলিং ডিপার্টমেন্টে যাচ্ছেতাই অবস্থা। গায়ানায় তৃতীয় ম্যাচে কি ঘুরে দাঁড়াতে পারবেন মাহমুদুল্লাহরা। প্রোভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিটে শুরু হবে শেষ টি-২০। আজ তৃতীয় ও শেষ টি-২০ হারলে এই সফরে দ্বিতীয়বার হোয়াইটওয়াশ হতে হবে টাইগারদের। আর জিততে পারলে ১-১ এ সিরিজে সমতা আনতে পারবে।
মাহমুদুল্লাহর কথামতো আশা না করাই ভালো। তার মতে, কোনো টুর্নামেন্টে প্রথমে ভালো খেললে দল উজ্জীবিত থাকে। শুরুটা ভালো করলে বাড়তি সুবিধা পাওয়া যায়। পিছিয়ে থাকলে... তাহলে পারব না বলছি না। এমনই মন্তব্য অধিনায়কের।
যদিও গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে এখন পর্যন্ত টেস্ট কিংবা টি-২০ ম্যাচ খেলেনি টাইগাররা। শুধু তিনটি ওয়ানডে খেলেছে তারা। সব ক’টিতেই জয় রয়েছে টাইগারদের।
২০০৭ বিশ্বকাপে এই মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারায় বাংলাদেশ দল। সেই ম্যাচে সাকিব আল হাসান আর তামিম ইকবাল ছিলেন। যদিও টি-২০তে তামিম নেই, ওয়ানডেতে নামবেন। পনেরো বছর আগের সেই স্মৃতি এখনকার বাস্তবতার সাথে কতটা মানানসই তাই দেখার বিষয়। টেস্ট সিরিজে বাংলাদেশের চিন্তার বিষয় ছিল ব্যাটিং। টি-২০ সিরিজেও দল ভুগছে ব্যাটিং-বোলিং দুই বিভাগকে নিয়ে। টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ১৩ ওভারে ৮ উইকেটে ১০৫ রান করেছিল বাংলাদেশ। বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। দ্বিতীয় ম্যাচে ১৯৪ রানের টার্গেটে ৬ উইকেটে ১৫৮ রান।
জবাবে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ২৩ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে পড়েছিল বাংলাদেশ। সাকিব আল হাসান ও আফিফ হোসেনের ব্যাটিংয়ে চতুর্থ উইকেট জুটিতে খেলায় ফিরেছিল বাংলাদেশ। আফিফের আউটের পর লড়াই করেছিলেন সাকিব। তবে জয়ের জন্য যথেষ্ট ছিল না। শুধু পরাজয়ের ব্যবধান কমানো সম্ভব হয়েছিল।
বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সফরে ২০১৮ টেস্ট সিরিজে হারলেও তিন ম্যাচ টি-২০ সিরিজ ২-১-এ জিতেছিল। টি-২০ ফরম্যাটে রেকর্ড খারাপ হলেও দু’বারের চ্যাম্পিয়ন উইন্ডিজের বিপক্ষে ১৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় পাঁচটি, হার আটটি এবং পরিত্যক্ত দু’টি। সবমিলিয়ে এই ফরম্যাটে ১২৭টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। যার মধ্যে জয় ৪৪টিতে, হার ৮০টিতে এবং তিনটি পরিত্যক্ত।
দ্বিতীয় টি-২০ খেলার আগে দলে দু’টি পরিবর্তন এনেছিল টিম বাংলাদেশ। মুনিম শাহরিয়ার ও নাসুম আহমেদের পরিবর্তে একাদশে যোগ দিয়েছিলেন তাসকিন আহমেদ ও মোসাদ্দেক হোসেন। তৃতীয় ম্যাচে জিততে হবে এ অবস্থায় আবার দলে আসার সম্ভাবনা রয়েছে তাদের।
বাংলাদেশ দল সম্ভাব্য : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, সাকিব আল হাসান, আনামুল হক, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, মাহেদি হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।
ওয়েস্ট ইন্ডিজ দল : নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, শামারাহ ব্রুকস, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রান্ডন কিং, কাইল মার্য়ার্স, ওবেদ ম্যাককয়, কিমো পল, রোমারিও শেফার্ড, ওডেন স্মিথ ও, ডেভন থমাস (উইকেটরক্ষক), হেইডেন ওয়ালশ, ডোমিনিক ড্রাকস (রিজার্ভ)।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল