১১ আগস্ট ২০২২
`

নতুন ইতিহাস গড়ল ইংল্যান্ড

ইংল্যান্ডের বিজয়ের নায়ক দুই সেঞ্চুরিয়ান জো রুট ও জনি বেয়ারস্ট্রো : বিবিসি -

জনি বেয়ারস্ট্রো আর জো রুটের অবিশ্বাস্য, দুর্দান্ত ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে ইতিহাস গড়ল ইংলিশরা। যেখানে প্রথম ইনিংসে ২৮৪ রানে অলআউট, সেই দলটিই দ্বিতীয় ইনিংসে ৩৭৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করে শেষ পর্যন্ত ৭ উইকেটের জয় তুলে নেয়। শুধু তাই নয়, ভারতের ইতিহাসও বদলে দিলো। কারণ ভারত এর আগে কখনো ৩৫০ রানের ওপরে লক্ষ্য দিয়ে হারেনি। আর ইংল্যান্ডও ৩৫৮-র বেশি তাড়া করে জেতেনি। এর আগে ২০১৯ সালে হেডিংলিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫৮ তাড়া করে ৯ উইকেটে ৩৬২ তুলে জিতেছিল ইংল্যান্ড। সেটিই ছিল এতদিন তাদের ইতিহাস। এজবাস্টন টেস্টে সবকিছু বদলে দিলো বেয়ারস্ট্রো-রুট। দু’জনই সেঞ্চুরি পেয়েছেন। তাদের গড়া ২৬৯ রানের জুটিতে ইংল্যান্ডও জয় পেয়েছে নতুন ইতিহাস গড়ে।
৭৪ বছরের মধ্যে ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে ৩৭৮ রান তাড়া করে জয়ের দ্বিতীয় রেকর্ড। যদিও ইংল্যান্ডের এটিই প্রথম। এর আগে ১৯৪৮ সালে হেডিংলিতে ৪০৪ তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি অষ্টম সর্বোচ্চ রান তাড়া করে জেতার ঘটনা। টেস্টে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০৩ সালে অ্যান্টিগায় চতুর্থ ইনিংসে ৪১৮ রান তাড়া করে জিতেছিল ক্যারিবিয়রা।
চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড বিনা উইকেটে ১০৭ রান থেকে ১০৯ রানের মধ্যে ৩ উইকেট হারায়। ম্যাচ তখন উল্টো পথে হাঁটছিল। বুহরাহবাহিনীর অনুকূলে যাচ্ছিল ম্যাচ। কিন্তু সবাইকে চমকে দিয়ে ইতিহাস গড়লেন জো রুট আর জনি বেয়ারস্ট্রো।

বার্মিংহ্যামের এজবাস্টনে জো রুট ও জনি বেয়ারস্ট্রো পঞ্চম দিন সকালে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের বেশ কিছু দুর্দান্ত ডেলিভারির মুখোমুখি হতে হয়েছিল। লক্ষ্য পূরণে দুই ব্যাটসম্যান ছিলেন অবিচল। ভারতের পেস আক্রমণ তাদের জুটি বিচ্ছিন্ন করতে পারেনি। বেয়ারস্ট্রো ১৪৫ বলে ১১৪ এবং জো রুট ১৭৩ বলে ১৪২ রানে অপরাজিত থাকেন। ২৬৯ রানের অবিচ্ছেদ্য জুটি ইংল্যান্ডকে শেষ পর্যন্ত ঐতিহাসিক জয় উপহার দেন।
এই জয়ের ফলে সিরিজও ২-২-এ ড্র করল ইংলিশরা। গত বছর ইংল্যান্ডে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চারটি খেলেছিল ভারত। এজবাস্টন টেস্টের আগে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত ছিল পঞ্চম টেস্ট। তাতে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত প্রথম ইনিংস : ৪১৬/১০ (পান্থ ১৪৬, জাদেজা ১০৪) এবং দ্বিতীয় ইনিংস : ২৪৫/১০ (পূজারা ৬৬, পান্থ ৫৭, স্টোকস ৪/৩৩) ইংল্যান্ড প্রথম ইনিংস : ২৮৪/১০ (বেয়ারস্ট্রো ১০৬, সিরাজ ৪/৬৬, বুমরাহ ৩/৬৮) এবং দ্বিতীয় ইনিংস : ৩৭৮/৩ (রুট ১৪২ অপ:, বেয়ারস্ট্রো ১১৪ অপ:, লিস ৫৬, ক্রাউলি ৪৬)।
ফল : ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : জনি বেয়ারস্ট্রো।
সিরিজ : ২-২-এ সমতা।

 


আরো সংবাদ


premium cement