২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্পেনে প্রশিক্ষণ পাবেন ৪ স্কুল দাবাড়–

-

পুরো হলরুম-জুড়ে ছোট ছোট ছেলেমেয়ের শোরগোল। অবশ্য এক পাশে আলাদাভাবে খেলায় মগ্ন কিছু খুদে দাবাড়–। তাদের সাথে একে একে ম্যাচ খেলে যাচ্ছিলেন দেশের তিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, নিয়াজ মোর্শেদ এবং এনামুল হোসেন রাজীব। এদের মধ্যে সবার নজরে আসেন উত্তরার ডন ভস্কো স্কুলের ছাত্রী সাড়ে ছয় বছরের ওয়ারিসা হায়দার সারাহ। তিনি ড্র করেন দেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের সাথে। এরপর স্টেজে বৃক্ততা দেয়ার সময় নিয়াজই ডেকে পাশে নিয়ে যান সারাহকে। ছোট্ট এই মেয়েটিকে উৎসাহ দেন ভালো দাবাড়– হওয়ার জন্য। এই আয়োজন ছিল গতকাল মার্কস এর পৃষ্ঠপোষকতায় শুরু হতে যাওয়া নতুন আঙ্গিকের জাতীয় স্কুল দাবার উদ্বোধনী অনুষ্ঠানে। দেশের ৬৪ জেলার ৪০০ স্কুলের দুই হাজার দাবাড়– অংশ নেবে এই আসরে। চলতি মাসের তৃতীয় সপ্তাহে শুরু হবে আসর। আর এই আসর থেেেক সেরা দুইজন করে ছেলে ও মেয়ে দাবাড়–কে দুই মাসের প্রশিক্ষণে পাঠানো হবে স্পেনে। জানান বাংলাদেশ দাবা ফেডারেশন সভাপতি পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ। ৬৪টি জেলার দাবা কর্মকর্তারা অনলাইনে এই অনুষ্ঠান দেখেন নিজেদের মতামত দেন।
আগে বাটা এবং স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের স্পন্সরে জাতীয় স্কুল দাবা হতো। ২০১৩ সালের পর থেকে আর বোর্ডে ছিল না এই আসর। দেশের নতুন দাবাড়– সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ দাবা ফেডারেশন ব্যাপক আকারে জাতীয় স্কুল দাবা শুরুর পরিকল্পনা নেয়। কিন্তু করোনার কারণে তা এত দিন শুরু করা যায়নি। জানান ফেডারেশন সভাপতি। এবারের টুর্নামেন্টের নতুনত্ব হলো এবার প্রত্যেক জেলার স্কুল এতে অংশ নিচ্ছে দল আকারে। প্রতি দলে ছয়জন করে দাবাড়–। আগে এককভাবে অংশ নিতো দাবাড়–রা।
উদ্বোধনী অনুষ্ঠানে মালদ্বীপ থেকে ওয়েস্ট এশিয়ান জুনিয়র দাবায় স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ জয়ী দাবাড়–দের ক্রেস্ট প্রদান করা হয়। বৃক্ততায় নিয়াজের মোর্শেদের দাবি, ‘স্কুল দাবা থেকে বাছাইকৃতদের যেন পরে ফলোআপে রাখা হয়। কোনো প্রতিভা যেন হারিয়ে না যায়।’ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান জানান, ‘এই আসর নিয়মিত হলো উঠে আসবে অনেক প্রতিভা’। ফেডারেশন সেক্রেটারি সৈয়দ সাহাবউদ্দিন শামীমের মতে, প্রতি বছর এই টুর্নামেন্ট থেকে যদি পাঁচজন করেও মানসম্পন্ন দাবাড়– পাওয়া যায় সেটাই লাভ।


আরো সংবাদ



premium cement