২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সাদা বলের খেলা তাই জয়ের আশা

সাদা বলের খেলা তাই জয়ের আশা -

টেস্ট ক্রিকেট বা লাল বল আর সাদা পোশাকের ম্যাচে পারফরম্যান্সটা উজ্জ্বল নয় বাংলাদেশের । সদ্যসমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টেই অসহায় আত্মসমর্পণ টাইগারদের। টেস্ট শেষ হওয়ার পরপরই বাংলাদেশ দলেলর টেস্ট অধিনায়ক জানিয়েছিলেন, লড়াই হবে সাদা বলে। সাকিব আল হাসান ঘোষণাটা দিয়েছিলেন ওয়ানডে আর টি-২০ ক্রিকেট সিরিজকে নিয়েই। সেই তিন ম্যাচের টি-২০ সিরিজ আজ শুরু হচ্ছে। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ক্যারিবিয়ান দ্বীপ রাষ্ট্র ডোমেনিকাতে শুরু হবে আজ প্রথম ম্যাচ। খেলা দেখাবে টি-স্পোর্টিস। পরের দুই ম্যাচ ৩ ও ৭ জুলাই। ওয়ানডে সিরিজ ১০, ১৩ ও ১৬ জুলাই। প্রথম দুই টি-২০ হবে ডোমনিকাতে। এরপর তৃতীয় টি-২০ এবং তিন ওয়ানডের ভেনু দক্ষিণ আমেরিকান দেশ গায়ানাতে। যদিও গায়ানা ওয়েস্ট ইন্ডিজের অন্তর্ভুক্ত।
সাদা বলের খেলা বলেই বাংলাদেশ দলের জয়ের জোর সম্ভাবনা ম্যাচে। ম্যাচের গণ্ডি পেরিয়ে সিরিজও জিতে নিতে পারে তারা। সে সক্ষমতা রয়েছে মাহমুদুল্লাহদের। কারণ অতীতে তাদের একাধিক জয়ই আছে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। টি-২০ এর ১৩ ম্যাচে বাংলাদেশের চেয়ে ওয়েস্ট ইন্ডিজের জয়ের পাল্লাটা বেশি হলেও তার সামান্য বেশি। এই সিরিজে আটলান্টিক সাগরের পশ্চিম দিকের বুকে ভেসে থাকা দ্বীপ রাষ্ট্রগুলোর সমন্বয়ে গড়া এই ক্রিকেটীয় দলকে ৩-০তে হোয়াইট ওয়াশ করলেই দুই দলের জয়-পরাজয়ের ব্যবধান আর থাকবে না। ৭-৭ হবে হারজিতের পরিমাণ। কারণ আজকের এই ম্যাচের আগ পর্যন্ত আগের ১৩ ম্যাচের মধ্যে ওয়েস্ট ইন্ডিজ সাত ম্যাচে জিতেছে। আর বাংলাদেশের জয় পাঁচ খেলায়। এক ম্যাচে হয়নি কোনো রেজাল্ট। টি-২০ এর পর যে ওয়ানডে সিরিজ শুরু হবে সেই ওয়ানডেতেও বাংলাদেশের জয়ের পরিমাণ ভালো। দুই দলের ৪১ ম্যাচে বাংলাদেশ ১৮টি ম্যাচে জিতেছে। আর ক্যালিপসো সূরের গানের দেশগুলো জিতেছে ২১ ম্যাচে।
গত বছর টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ দল তাদের কাছে হারলেও ২০১৮-১৯ সিজনে মিরপুরে তাদের বিপক্ষে জিতেছিল। যদিও সেই সিরিজ ২-১ এ নিজেদের করে নেয় সফরকারীরা। দুই দলের প্রথম টি-২০ ম্যাচের সাক্ষাতেও জয় টাইগারদের। ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বাংলাদেশ ছয় উইকেটে হারিয়েছিল তাদের। টি-২০ বিশ্বকাপের সেই ম্যাচ বাংলাদেশ বিজয়উল্লাস করেছিল দুই ওভার হাতে রেখেই।
বাংলাদেশ দলে মুশফিক রহীম না থাকলেও আছেন সাকিব আল হাসান। ফিরে এসেছেন সাদা এবং লাল বলে প্রতিপক্ষের আতঙ্ক পেসার তাসকিন আহমেদ। দলে নেয়া হয়েছে মেহেদী হাসান মিরাজকেও। টেস্টের পরপরই টি-২০ এবং ওয়ানডে বাংলাদেশ দলের ক্রিকেটারারা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে পৌঁছায়। এখন তারা টেস্টের হারের ধাক্কা সামলিয়ে টি-২০তে নিজেদের চিরচেনা রূপে খেলতে পারলেই হবে। লাল-সবুজরা অবশ্য এই দুই ফরমেটে পাচ্ছে না অলরাউন্ডার সাইফুদ্দিন, ব্যাটার ইয়াসির আলী ও বোলার শহীদুল ইসলামকে। ইনজুরি তাদের দলের বাইরে ছিটকে ফেলে।
দুই দলের টি-২০ ম্যাচ
ম্যাচ ১৩ : ওয়েস্ট ইন্ডিজের জয় ৭টিতে, বাংলাদেশের ৫টি
ওয়ানডে ম্যাচ ৪১টি : ওয়েস্ট ইন্ডিজের জয় ২১টিতে, বাংলাদেশের ১৮টিতে


আরো সংবাদ



premium cement
লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির

সকল