১৫ আগস্ট ২০২২
`

তিন দিনেই গল জয় অস্ট্রেলিয়ার

ক্রিকেটে অস্ট্রেলিয়া বিশ্ব সেরা হলেও রাগবি দেশটির সবচেয়ে জনপ্রিয় খেলা। গতকাল গল টেস্টে অজিদের জয়ের পর রাগবি বল নিয়ে মেতে উঠেন ব্যাটার উসমান খাজার মেয়ে : এএফপি -

টেস্ট ম্যাচের সূচি বলছে তিন দিন। তবে দ্বিতীয় দিনের বৃষ্টি আমলে নিলে গল টেস্টে খেলা হয়েছে দুই দিনের একটু বেশি সময়। শ্রীলঙ্কাকে হারাতে ঠিক এতটুকু সময় লেগেছে অস্ট্রেলিয়ার। গতকাল স্পিনারদের দাপটে ১০ উইকেটে লঙ্কানদের উড়িয়ে দিয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ২১২ রান করার পর দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ১১৩ রান। ফলে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩২১ রান করার পর দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ১০ রান করে জয় নিশ্চিত করে যদিও তাদের দরকার ছিল পাঁচ রানের।।
ঘরের মাঠের টেস্টে দ্বিতীয় ইনিংসে যাচ্ছে তাই পারফরম্যান্স শ্রীলঙ্কার। এই সিরিজ শুরুর আগে সবশেষ বাংলাদেশ থেকে সিরিজ জিতে যাওয়া লঙ্কানরা দাঁড়াতেই পারেনি। দ্বিতীয় ইনিংসে মাত্র ১১৩ রানে অলআউট হয়ে লিড পায় চার রানের। ডেভিড ওয়ার্নার (১০*) ও উসমান খাজা (০*) মাঠে নেমে মাত্র চার বলে গল টেস্ট জিতে নেন। ফলে দুই ম্যাচের সিরিজ ১-০তে এগিয়ে গেছে অজিরা। ৮ জুলাই থেকে দ্বিতীয় টেস্ট।
তৃতীয় দিনের খেলা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ব্যাটিং দিয়ে। আগের দিনের আট উইকেটে ৩১৩ রান নিয়ে শুরু করে ৩২১ রানে অলআউট হয় সফরকারীরা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার শুরুটা মন্দ ছিল না। উদ্বোধনী জুটিতে আসে ৩৭ রান। কিন্তু অধিনায়ক দিমুথ করুনারত্নে ইনিংস সর্বোচ্চ ২৩ রান করে বিদায় নেয়ার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে স্বাগতিক ব্যাটিং লাইনআপ।
প্রথম ইনিংসে পাঁচ উইকেট পাওয়া নাথান লায়ন আবারো জ্বলে ওঠেন। তার সাথে ট্রাভিস হেডের বিষাক্ত স্পিনে কাবু শ্রীলঙ্কা। হেড ২.৫ ওভারে মাত্র ১০ রান দিয়ে নেন চার উইকেট। লায়ন ১১ ওভারে ৩১ রান খরচায় পেয়েছেন চার উইকেট। আরেক স্পিনার মিচেল সুয়েপসনের শিকার দু’টি।
তাদের ঘূর্ণির সামনে করুনারত্নে ছাড়া দুই অঙ্কের ঘরে যেতে পেরেছেন পাথুম নিসানকা (১৪), দিনেশ চান্ডিমাল (১৩), ওশাডা ফার্নান্ডো (১২) ও ধনাঞ্জয়া ডি সিলভা (১১)।
বোলারদের ম্যাচে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন ক্যামেরন গ্রিন। তার দুর্দান্ত ৭৭ রানের ইনিংসেই অস্ট্রেলিয়া করতে পারে ৩২১ রান। এ জন্য ম্যাচসেরার পুরস্কার উঠে এই অলরাউন্ডারের হাতেই।

 


আরো সংবাদ


premium cement

সকল