২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জয়ে বিপিএল শুরু বরিশালের

জয়ে বিপিএল শুরু বরিশালের -

জয় দিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে যাত্রা শুরু করল সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। অষ্টম আসরের উদ্বোধনী ম্যাচে ফরচুন বরিশাল চার উইকেটে হারায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে। প্রথম ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রান করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। জবাবে ৮ বল বাকি রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে বরিশাল।
শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। চট্টগ্রামের হয়ে ব্যাট হাতে ইনিংস শুরু করেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক কেনার লুইস ও ইংল্যান্ডের উইল জ্যাকস। ছক্কা মেরে ইনিংস শুরু করেন লুইস। স্পিনার নাইম হাসান প্রথম বলেই ছক্কা খেলেও তৃতীয় বলে লুইসকে (৬) প্যাভিলিয়নে ফেরত পাঠান। দ্বিতীয় উইকেটে ইনিংস মেরামতের কাজ শুরু করেছিলেন জ্যাকস ও তিনে নামা আফিফ হোসেন। কিন্তু বেশি দূর যেতে পারেননি। আফিফকে ব্যক্তিগত ছয় রানে থামান বরিশালের ওয়েস্ট ইন্ডিজ পেসার আলজারি জোসেফ। আফিফ-জ্যাকস জুটিতে করেন ১৬ রান।
দলীয় ২২ রানে আফিফের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারায় চট্টগ্রাম। ১৪ ওভারে ৬৩ রানে ছয় উইকেটে পরিণত হয়। সাব্বির রহমান ৮, জ্যাকস ১৬, অধিনায়ক মেহেদি হাসান মিরাজ ৯ ও শামিম হোসেন ১৪ রান করে ফিরেন। দ্রুত গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়া চট্টগ্রামকে তিন অঙ্কের কাছাকাছি নিয়ে যান সপ্তম উইকেটে জুটি বাঁধা নাইম ইসলাম ও ইংল্যান্ডের বেনি হাওয়েল। ৩২ রান যোগ করেন তারা। ১৯তম ওভারের প্রথম বলে নাইমকে ১৫ রানে থামিয়ে জুটি ভাঙেন জোসেফ। একই ওভারে পরের পাঁচ বলে দু’টি চার ও একটি ছক্কায় ১৬ রান করেন হাওয়েল। এতে চট্টগ্রামের দলীয় স্কোর তিন অঙ্কে পা রাখে। শেষ ওভারে ব্রাভোর তৃতীয় ডেলিভারিতে আরো একটি ছক্কা হাঁকান হাওয়েল। পঞ্চম বলে হাওয়েলকে শিকার করেন ব্রাভো। আর শেষ বলে বাউন্ডারি হাঁকান মুকিদুল ইসলাম। শেষ ৫ ওভারে ৫২ রান তুলে সম্মানজনক সংগ্রহ পায় চট্টগ্রাম। শেষ দিকের ঝড়ো ব্যাটিংয়ে ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রান করে চট্টগ্রাম। তিনটি করে চার-ছক্কায় ২০ বলে ৪১ রান করেন হাওয়েল। বরিশালের জোসেফ ৩২ রানে তিনটি উইকেট নেন। এ ছাড়া নাইম দু’টি, সাকিব-লিন্টট ও ব্রাভো একটি করে উইকেট নেন।
১২৬ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ওভারেই ধাক্কা খায় বরিশাল। মেহেদি হাসান মিরাজের শিকার হয়ে ফিরেন ওপেনার নাজমুল হোসেন শান্ত (১)। এরপর সৈকত আলি ও অধিনায়ক সাকিব জুটিতে ২৫ রান যোগ করে আউট হন সাকিব। সাকিবকে ১৩ রানে আউট করে চট্টগ্রামকে দ্বিতীয় সাফল্য এনে দেন মিরাজ। এরপর ৩৪ রানের জুটি গড়ে বরিশালকে লড়াইয়ে রাখেন সৈকত ও তৌহিদ হৃদয়। মিডল-অর্ডারের দুই ব্যাটার হৃদয়-ইরফান শুক্কুর ১৬ রান করে করেন। ৩৫ বলে একটি চার ও দু’টি ছক্কায় ৩৯ রান করেন সৈকত। মিরাজের করা ১৫তম ওভারে ইরফান-সৈকত ও সালমান আউট হন। রানের খাতা খোলার আগেই রান আউট হন সালমান। এতে ৯২ রানে ছয় উইকেট হারায় বরিশাল।
শেষদিকে পাঁচ ওভারে চার উইকেট হাতে নিয়ে জয়ের জন্য ৩৪ রান দরকার পড়ে বরিশালের। সপ্তম উইকেটে ২২ বলে ৩৪ রানের জুটি গড়ে বরিশালকে জয় এনে দেন ব্রাভো ও জিয়াউর রহমান। ১৭তম ওভারে ১৮ রান নেন ব্রাভো-জিয়াউর। ১৮তম ওভারে নেন ৯ রান। আর ১৯তম ওভারের প্রথম চার বলে তিন রান নিয়ে জয় নিশ্চিত করেন এ জুটি। ব্রাভো ১০ বলে অপরাজিত ১২ ও জিয়াউর ১২ বলে অপরাজিত ১৯ রান করেন। চট্টগ্রামের মিরাজ চার ওভারে ১৬ রানে চার উইকেট নিয়ে ম্যাচ সেরা হন।
সংক্ষিপ্ত স্কোর
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স : ২০ ওভারে ১২৫/৮ (জ্যাকস ১৬, শামীম ১৪, নাঈম ১৫, হাওয়েল ৪১, নাঈম ২/২৫, সাকিব ১/৯, জোসেফ ৩/৩২, লিনটট ১/১৮, ব্রাভো ১/৩৯)
ফরচুন বরিশাল : ১৮.৪ ওভারে ১২৬/৬ (সৈকত ৩৯, সাকিব ১৩, হৃদয় ১৬, শুক্কুর ১৬, ব্রাভো ১২*, জিয়াউর ১৯, মিরাজ ৪/১৬, মুকিদুল ১/২৫)
ফল : বরিশাল চার উইকেটে জয়ী
ম্যাচ সেরা : মেহেদি হাসান মিরাজ (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স)


আরো সংবাদ



premium cement