২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হোবার্টেও হার ইংল্যান্ডের

-

হোবার্টে পঞ্চম টেস্ট জিততে তৃতীয় দিনে গতকাল ২৭১ রান প্রয়োজন ছিল ইংল্যান্ডের। বিনা উইকেটে ৬৮ রান তুলে জয়ের ইঙ্গিতও দিচ্ছিল। কিন্তু অজিদের বোলিং তোপে ব্যর্থতার বাজে নজির রাখল সফরকারী দল। ১২৪ রানে অলআউট হয়ে শেষ টেস্ট ১৪৬ রানে হেরেছে ইংল্যান্ড। তাতে অ্যাশেজের সিরিজটা ৪-০ তে নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩০৩ ও দ্বিতীয় ইনিংসে ১৫৫ করে। ইংলিশরা তাদের প্রথম ইনিংসে ১৮৮ রান তুলেছিল। দ্বিতীয় ইনিংসে আরো বাজে অবস্থা। ৮২ রানে তাদের দ্বিতীয় উইকেটের পতন হয়েছিল। এরপর বাকি ৪২ রানে ৮ উইকেটের পতন। ৫৬ রানে তাদের ১০ উইকেট পড়েছে ২২.৫ ওভারে। পুরো টেস্টেই ছিল বোলারদের দাপট।
বাজে ব্যাটিংয়ের কথা এজন্যই বলা হচ্ছে দুই ওপেনার রোনি বার্নস ও জ্যাক ক্রলির ২৬ ও ৩৬ রানই ছিল সবচেয়ে উল্লেখযোগ্য ইনিংস। অধিনায়ক জো রুট তো মাত্র ১১ রানে ফিরেছেন। বাকিরা শুধু আসা-যাওয়া করেছেন!
অথচ দিবা-রাত্রির টেস্টে দলকে দারুণভাবে ম্যাচে রেখেছিলেন ইংলিশ পেসার মার্ক উড। ৩৭ রানে ৬ উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ইনিংসে বেঁধে রাখেন ১৫৫ রানে। তাতে লক্ষ্যটাও ২৭১ রানের বেশি হয়নি। অজিদের ব্যর্থতার দিনে অ্যালেক্স ক্যারির ৪৯ রানের লড়াইটা না হলে অবস্থাটা আরো বেশি বাজে হতে পারত। অথচ এই লক্ষ্য পেয়েও ইংলিশরা গুটিয়ে গেল তিন দিনের মধ্যেই! বার্নস ও ক্রলির শুরুটা ছিল আলো ঝলমলে। চা বিরতির আগে সেই শুরুতে ধস নামে ক্যামেরন গ্রিন বার্নসকে ফেরালে। বিরতির পর অজি এই পেসারের বলেই সাজঘরের পথ ধরেছেন ক্রলি, মালান। তার পর স্কট বোল্যান্ড, প্যাটি কামিন্স চেপে ধরলে ১২৪ রানেই শেষ হয়েছে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ১৮ রানে ৩ উইকেট নেন স্কট বোল্যান্ড। ২১ রানে সমসংখ্যক উইকেট ক্যামেরন গ্রিনের। ৪২ রানে তিনটি নিয়েছেন প্যাট কামিন্সও। ৩০ রানে একটি নিয়েছেন মিচেল স্টার্ক।
শেষ টেস্ট হেরে যাওয়ায় ইংল্যান্ড জয়হীন থাকল ১৫টি ম্যাচ। ম্যাচ ও সিরিজ সেরা দুটোই হয়েছেন ট্রাভিস হেড।

 


আরো সংবাদ



premium cement