১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাফুফের সংক্ষিপ্ত তালিকায় ৫ কোচ

-

জেমি ডে কে সরিয়ে সাফের জন্য অস্কার ব্রুজনকে দায়িত্ব দেয়া। এই স্প্যানিশও পারেননি বাংলাদেশকে সাফ ফুটবলের ফাইনালে তুলতে। সাফের পর নিজ ক্লাব বসুন্ধরায় কিংসে ফিরে যান তিনি। অবশ্য তার জাতীয় দলে কাজ করার সময় বেতনটা বসুন্ধরাই দিয়েছে। এটা ব্রুজনেরই দেয়া তথ্য। এরপর শ্রীলঙ্কার চার জাতি ফুটবলে ব্রুজনকে না পাওয়ার ফলে মারিও লেমসের দারস্থ হয় বাফুফে। ঢাকা আবাহনীর এই পর্তুগিজ কোচও পারেননি লাল-সবুজদের আসরের ফাইনালে খেলাতে। অবশ্য তার অধীনে মালদ্বীপকে ১৮ বছর পর পরাজিত করার কৃতিত্ব। পরপর দুই টুর্নামেন্টে দুইজন অন্তর্বর্তী কোচ দিয়ে কাজ চালানো হলেও আগামীতে আর এভাবে খণ্ডকালীন কোচের দায়িত্ব দেয়া হবে না। দীর্ঘমেয়াদি কোচই নিয়োগ দেবে অতীতের মতো। এই প্রক্রিয়ায় বাফুফেতে ১৪-১৫ জন বিদেশী কোচের বায়োডাটা জমা পড়েছিল। এর মধ্যে থেকে পাঁচজনে নেমে এসেছে এই তালিকা। তাদের একজনই আগামী বছর থেকে বাংলাদেশ দলের দায়িত্ব নেবে। বাফুফে সূত্রে জানা গেছে তা।
এই তালিকায় আছেন একজন স্প্যানিশ ও এক জার্মান, একজন ফরাসি এবং এক ইংলিশ কোচ। তবে নতুন কোচকে দায়িত্ব দেয়ার আগে দুই মাসের জন্য অব্যহতি দেয়া জেমি ডের সাথে চুক্তি বাতিলের বিষয়টি সমাধা করতে হবে বাফুফেকে। আপাতত সেই কাজই করছে। ২০২২ সাল পর্যন্ত তার সাথে বাফুফের চুক্তি। জেমির পর্ব আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করার ফাঁকেই নতুন কোচ নিয়োগের কাজ এগিয়ে রাখতে চাইছে বাফুফে। শিগগিরই নতুন বিদেশী কোচ পেতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় দল। আগামী বছর এশিয়ানর কাপ বাছাই পর্ব ছাড়াও সাফ ফুটবল এবং ফিফা প্রীতি ম্যাচ আছে। ২০১৮ সাফে মালদ্বীপকে চ্যাম্পিয়ন করানো ক্রোয়েশিয়ান কোচ পিটার সেগার্ট বাংলাদেশে কাজ করতে চাইলেও তার ব্যাপারে বাফুফের আগ্রহ নেই। বর্তমান শ্রীলঙ্কার বসনিয়ান কোচ আমির এলাজিচও জামালদের কোচ হতে আগ্রহ দেখিয়েছেন। তাকেও নিতে চাইছে না বাফুফে। বাংলাদেশ দলের সাবেক ডাচ কোচ লর্ড উইগ ডি ক্রুয়েফও ফের আসতে চেয়ে যোগাযোগ করেছিলেন। তার প্রতিও আর আগ্রহ নেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের। নেপালের কুয়েতি কোচ আব্দুল্লাহ ও বাফুফের বিবেচনায় ছিল বলে জানা গেছে।
ভারত জাতীয় দলে লম্বা সময় কাজ করা ইংলিশ কোচ স্টিফেন কনস্টান্টিনকে নিতে চেয়েছিল বাফুফে। তবে তিনি ফিফাতে ব্যস্ত থাকায় পাওয়া যাচ্ছে না তাকে।
নতুন বছরে বাফুফে জাতীয় দলে কিছু নতুনত্ব আনার উদ্যোগ নিয়েছে। জাতীয় দলে ক্লাবের কোনো কর্মকর্তাকে আর ম্যানেজারের দায়িত্ব দেয়া হবে বা। পেশাদারি একজন ম্যানেজার নেয়া হবে। তিনি বিদেশী বা দেশী হতে পারেন। এ ছাড়া সহকারী কোচ, গোলরক্ষক কোচ, ফিটনেস কোচ, ফিজিও সব পদেই বিদেশীদের নেয়ার চেষ্টা চলছে। কারন বাফুফে ভালোভাবেই জানে যত কাজই করা হোক জাতীয় দল ভালো না করলে কোনো অর্জনই দৃশ্যমান হবে না। তারা জাতীয় দলের পুরো অবকাঠামোই নতুন করে সাজাতে চায়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল