২১ জানুয়ারি ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
`

সাকিবের অনুশীলনে স্বস্তি

-

টি-২০ বিশ্বকাপের মঞ্চ থেকেই ইনজুরির কবলে অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বমঞ্চে দলের সাথে খেলা হয়নি শেষের দুই ম্যাচ। এরপর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজেও ছিল না সাকিবের নাম। টেস্ট স্কোয়াডে নাম থাকলেও প্রথম টেস্ট চট্টগ্রামে খেলা হয়নি তার। সাকিবকে ছাড়া সব ম্যাচেই শোচনীয় পরাজয় বাংলাদেশের। ধারাবাহিক পরাজয়ের এই গ্লানি নিয়ে আগামীকাল মিরপুরে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে মুমিনুল বাহিনী। আশার কথা হচ্ছে এই ম্যাচে খেলার সম্ভাবনা আছে বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিবের।
এরই মধ্যে সাকিব সুস্থ হয়ে উঠেছেন। নিজেকে প্রস্তুত করতেও চেষ্টার কমতি নেই। কয়েক দিন ধরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে নিয়মিত সাকিব আল হাসান। সকালবেলা দ্রুতই চলে আসছেন। ব্যক্তিগত উদ্যোগে অনুশীলন করছেন। গতকালও এর ব্যতিক্রম হয়নি।
বুধবার চট্টগ্রাম থেকে ফেরা বাংলাদেশ দলের অনুশীলন ছিল গতকাল বেলা দেড়টা থেকে। কিন্তু সাকিব মাঠে আসেন বেলা ১১টায়। প্রায় আড়াই ঘণ্টা ধরে মিরপুরের ইনডোরে নিবিড় ব্যাটিং অনুশীলন করেন তিনি। তিনজন পেস বোলার সাকিবকে নেটে বোলিং করেছেন। ছিলেন বাঁ হাতি স্পিনার, অফ স্পিনার আর লেগ স্পিনারও। সাকিব তার একাডেমি থেকেই এই ছয়জন বোলার নিয়ে এসেছিলেন। পুরোটা সময় টেস্ট মেজাজের ব্যাটিং করে গেছেন এই বাঁ হাতি অলরাউন্ডার। বাংলাদেশ দল মাঠে আসার আগেই অনুশীলন শেষ করে চলে যান সাকিব আল হাসান; কারণ সাকিব এখনো বাংলাদেশ দলের জৈবসুরক্ষা বলয়ে প্রবেশ করেননি; যে কারণে একক অনুশীলন করেই মাঠ ছেড়েছেন। এর আগে করোনা পরীক্ষা করিয়েছেন সাকিব। ফলাফল নেগেটিভ এলেই দলের সাথে যোগ দেবেন। টেস্ট দলের নতুন সংযুক্তি ওপেনার মোহাম্মদ নাঈমের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।
টি-২০ বিশ্বকাপের মাঝপথে পাওয়া হ্যামস্ট্রিং চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজে বাংলাদেশ দলে ছিলেন না সাকিব। পরে চট্টগ্রামে প্রথম টেস্টে ২০ সদস্যের স্কোয়াডে নাম থাকলেও সম্পূর্ণ সুস্থ না হওয়ায় শেষ মুহূর্তে বাদ পড়েন সাকিব। তবে ঢাকায় শুরু হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টে অংশ নিতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছেন এই অলরাউন্ডার।
এ দিকে বৃহস্পতিবার বাংলাদেশের দলীয় অনুশীলন শুরু হয় বেলা দেড়টায়। চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। আজ সকাল ১০টায় শেষ দিনের অনুশীলন শুরু করে দেড়টা পর্যন্ত চলবে।
অনুশীলনে পাকিস্তানের ৫ ক্রিকেটার
অন্য দিকে টি-২০ সিরিজে টাইগারদের মিরপুরে হোয়াইটওয়াশের পর চট্টগ্রামে ৮ উইকেটের সহজ জয়ে টেস্ট সিরিজ ১-০-তে এগিয়ে পাকিস্তান। সফরকারী দলের ক্রিকেটারদের পাঁচজন গতকাল ঢাকায় অনুশীলন করেছেন। দুই ম্যাচের টেস্ট সিরিজ হওয়ায় তাদের এখন আর সিরিজ খোয়ানোর শঙ্কা নেই। তাই ঢাকা টেস্টের দুই দিন আগে দলের পাঁচ ক্রিকেটার অনুশীলন করলেও অন্যরা ছিলেন বিশ্রামে। অধিনায়ক বাবর আজমের সাথে আজহার আলি, ফাওয়াদ আলম, সৌদ শাকিল ও কামরান গুলামরা বৃহস্পতিবার সকাল ১০টা থেকে মিরপুরের একাডেমি মাঠে অনুশীলন শুরু করেন। সিরিজের প্রথম টেস্টের দলে ছিলেন না সৌদ শাকিল ও কামরান গুলাম। আর বাবর, ফাওয়াজ, আজহাররা দলে থাকলেও ব্যাট হাতে প্রত্যাশিত রান তুলতে পারেননি। তাই তো ঐচ্ছিক অনুশীলনে যোগ দেন তারা। আজ শুক্রবার পাকিস্তান পুরোদলের পূর্ণাঙ্গ অনুশীলন করার কথা রয়েছে।


আরো সংবাদ


premium cement