২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তিন ম্যাচে ২ ফিফটি নাঈমের

-

ওপেনার নাঈম শেখের টি-২০ ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে বিস্তর সমালোচনা ছিল কিংবা রয়েছে। বিটুইন দ্য উইকেটে রানিং দুর্বলতা, পাওয়ার প্লে কাজে লাগাতে না পারার অজুহাতে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশেই জায়গা হয়নি বাঁ হাতি এই ওপেনার। তবে ওমানের বিপক্ষে ম্যাচ দিয়েই দলে ফিরেন খেলেন ৬৪ রানের ইনিংস। মধ্যে পাপুয়া নিউগিনির বিপক্ষে হাসেনি নাঈমের ব্যাট। এক ম্যাচ পর সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচে আবারো ফিফটি পেরোলেন ২২ বছর বয়সী এ বাঁ হাতি ব্যাটার। বিশ্বকাপে দ্বিতীয় ফিফটি পাওয়া বাঁ হাতি ওপেনার টি-২০ ক্যারিয়ারে পেলেন তৃতীয় হাফ সেঞ্চুরির দেখা।
শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ৪৪ বলে চারটি চারের মারে ব্যক্তিগত ফিফটি পূরণ করেছেন নাঈম। পঞ্চাশ করার মুহূর্তে হাঁকিয়েছেন আরো একটি বাউন্ডারি। বিনুরা ফার্নান্ডোকে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরেছেন নাঈম। লঙ্কান পেসারের সেøায়ারে পুল শট খেলতে চেয়েছিলেন। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে উঠে যায়। সহজ ক্যাচ নিতে অসুবিধাই হয়নি বিনুরার। ফেরার আগে নাঈম ৫২ বলে ছয় বাউন্ডারিতে খেলেন ৬২ রানের ইনিংস।
আর এ ফিফটির সুবাদে প্রথম বিশ্বকাপ খেলতে এসেই রেকর্ডে তামিম ইকবালের পাশে চলে এলেন ফরিদপুরের উদীয়মান এ তরুণ ব্যাটার। টি-২০ বিশ্বকাপের এক আসরে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসের রেকর্ড এত দিন ছিল তামিম ইকবালের দখলে। ২০১৬ বিশ্বকাপে দু’টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেন তিনি। নেদারল্যান্ডস ও ওমানের বিপক্ষে যথাক্রমে ৮৩* ও ১০৩* রানের ইনিংস খেলেন তামিম। সেটি ছিল তামিমের ষষ্ঠ টি-২০ বিশ্বকাপ। আর নাঈম করলেন বাছাইপর্ব ও মূলপর্ব মিলে।
এবার প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে এসে মাত্র তিন ম্যাচের মধ্যেই জোড়া ফিফটি করলেন নাঈম। ওমানের বিপক্ষে ৫০ বলে ৬৪ রানের ইনিংসের পর গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে করলেন ৫২ বলে ৬২। বাংলাদেশের হয়ে রেকর্ড গড়লেও, বিশ্বরেকর্ড থেকে কিছুটা দূরেই আছেন নাঈম ও তামিম। টি-২০ বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ড রয়েছে বিরাট কোহলি ও ম্যাথু হেইডেনের। ২০০৭ আসরেও হেইডেন ও ২০১৪ আসরে কোহলি খেলেন চারটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস।
ঠিক টি-২০ সুলভ স্কোর হয়তো নয়। তবে ৫২ বলে ৬২ রানের কার্যকারিতা অনেক। এক দিকে যেমন একপ্রান্ত আগলে রেখেছেন, অন্য দিকে বাড়িয়ে নিয়েছেন দলের রান। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে তার এই ইনিংসের কল্যাণেই মূলত বড় সংগ্রহের ভিত তৈরি হয়েছে বাংলাদেশের।

 


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল