২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মুখোমুখি দুই চ্যাম্পিয়ন

আজ শুরু সুপার টুয়েলভ
-

গতকাল শেষ হয়েছে প্রথম রাউন্ড। টি-২০ বিশ্বকাপ সপ্তম আসরের সুপার টুয়েলভ পর্ব শুরু হচ্ছে আজ থেকে। ১২টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে সুপার টুয়েলভ। র্যাংকিংয়ের শীর্ষে থাকা আট দলের সাথে যুক্ত হয়েছে বাছাই পর্ব থেকে উঠে আসা চার দল। এ পর্বে আজ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। দিনের দ্বিতীয় ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সুপার টুয়েলভে গ্রুপ-১ এ আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। গ্রুপ-২-এ আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া।
টি-২০ সংস্করণে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা কারোরই ভালো রেকর্ড নেই। সাম্প্রতিক ফর্ম ও র্যাংকিংয়ের ভিত্তিতে অজিরা নয়, প্রোটিয়ারাই ফেভারিট হিসেবে শুরু করতে যাচ্ছে এবার। শেষ ১০ টি-১০ এর ৯টি জিতেছে তারা। আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচেও দুর্দান্তভাবে জিতেছে তারা। আর অস্ট্রেলিয়া শেষ ১০ টি-২০-এর আটটিতে হেরেছে এবং শেষ চারটি সিরিজও। প্রস্তুতি ম্যাচে কোনো রকমে অজিরা কিউইদের হারাতে পারলেও ভারতের কাছে ধরাশায়ী। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার সাম্প্রতিক রেকর্ড ভালো, ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় তাদের শেষ সিরিজ জিতেছিল। দাপট দেখান তাদের উদ্বোধনী দুই ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। এই দু’জনই এখন রানখরায় ভুগছেন, তাতে থদুশ্চিন্তার ভাঁজ অস্ট্রেলিয়ার কপালে।
এই ম্যাচে বিশেষ নজর থাকবে ওয়ার্নারের ওপর। বলা যায় চাপে আছেন অজি ওপেনার। ব্যাট হাতে বিবর্ণ তিনি। সংযুক্ত আরব আমিরাতে আসার পর তার রান ০, ২, ০ ও ১। কিন্তু তার ওপর থেকে আস্থা হারাচ্ছেন না সতীর্থরা। রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে পা রাখতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি। বর্তমান টি-২০ র্যাংকিংয়ের শীর্ষ বোলারের দরকার আর চার উইকেট। তাহলে এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি উইকেটের রেকর্ড গড়বেন তিনি। এই বছর তার প্রাপ্তি ২৮ উইকেট। এই লেগি প্রতিপক্ষের কাছ থেকে বিরাট সমীহ নিয়ে বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। মাঝের ওভারগুলোতে প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের বিপদের কারণ হতে পারেন তিনি।
প্রোটিয়া ব্যাটারদেরও কঠিন পরীক্ষা নেবেন স্টার্ক-হেজেলউডরা। লড়াইটা হতে যাচ্ছে অজি ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল ও প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার মধ্যেও। দুর্দান্ত ফর্মে রয়েছেন ম্যাক্সওয়েল। টি-২০ ফরম্যাটে তিনবার রাবাদার শিকার হয়েছেন এই মারকুটে ব্যাটসম্যান। মিচেল মার্শ ও মার্কাস স্টয়নিস হতে পারেন প্রোটিয়াদের দুশ্চিন্তার কারণ। অ্যাইডেন মার্করাম ও কুইন্টন ডি-কক দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে মূল কাণ্ডারি। টি-২০ বিশ^কাপে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ অর্জন রানার্সআপ (২০১০ টি-২০ বিশ্বকাপ)। দক্ষিণ আফ্রিকার অর্জন সেমিফাইনাল।
আবুধাবির এই পিচে টস জয় হতে পারে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। বিশ্বকাপে এখন পর্যন্ত এই ভেনুতে খেলা চারটি ম্যাচের তিনটিই জিতেছে পরে ব্যাট করা দল। তবে এই বছর সব টি-২০ মিলিয়ে প্রথমে ব্যাট করা দলই সফল হয়েছে।
বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। এবারো সে রকম স্বপ্ন নিয়ে মরুর দেশে যাত্রা ক্রিস গেইল-আন্দ্রে রাসেলদের। গত আসরের দুই ফাইনালিস্ট ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এই ম্যাচে ক্যারিবিয়ানদের এগিয়ে এগিয়ে রাখছেন স্যামুয়েল বদ্রি। পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচই হেরে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। আর ইংল্যান্ড ভারতের কাছে হেরে গেলেও নিউজিল্যান্ডের বিপক্ষে জিতেছে। বাদ্রি বলেছেন, ‘আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ তাদের বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে, এটা হতে যাচ্ছে জিভে জল আনা ম্যাচ। তারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং হ্যাঁ, ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ফাইনাল জিতেছে। ওই বছর সুপার টেনের প্রথম ম্যাচেও তারা ইংল্যান্ডকে হারিয়েছিল, যখন ক্রিস গেইল অসাধারণ সেঞ্চুরি করেছিল।’
টি-২০ বিশ্বকাপে গেইলের অবদানও বেশ। সব আসর মিলিয়ে তার ৯২০ রান। এবারের আসরে সুযোগ রয়েছে মাহেলা জয়াবর্ধনের ১০১৬ রান ছাড়িয়ে নিজেকে সর্বোচ্চ আসনে বসানোর। রাসেল, সিমন্স, হেটমায়ার ও ব্রাভোদের নিয়ে শক্তিশালী দল উইন্ডিজ। অপর দিকে লিভিংস্টোন, রয়, মঈন আলী, রশিদ ও মার্ক উডদের সমন্বয়ে গড়া ইংলিশরাও ফেবারিট তকমা নিয়েই মাঠে নামবে।

 


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব

সকল