২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সুপার টুয়েলভের পথে স্কটল্যান্ড

-

৩৫ রান তুলতেই পাপুয়া নিউগিনির অর্ধেক ইনিংস শেষ হয়ে গিয়েছিল। কিন্তু সেখান থেকে দারুণ এক কামব্যাকই করে বসে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা দলটি। তবে শেষ রক্ষা হলো না, শেষ পর্যন্ত স্কটল্যান্ডের কাছে ১৭ রানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে ওশেনিয়ান দ্বীপ রাষ্ট্রটির। বাংলাদেশের পর পাপুয়া নিউগিনিকে হারিয়ে বিশ^কাপের সুপার টুয়েলভের পথে এক পা দিয়ে রাখল স্কটিশরা।
রিচি বেরিংটন ও ম্যাথু ক্রস যেভাবে খেলছিলেন, তাতে একটা পর্যায়ে মনে হচ্ছিল রান ১৮০-১৯০ হয়ে যেতে পারে। কিন্তু পাপুয়া নিউগিনির বোলাররা দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানোয় স্কটল্যান্ডের সংগ্রহ বাড়েনি। শেষ দুই ওভারে স্কটিশদের নেই ৬ উইকেট, আরো স্পষ্ট করে বললে শেষ ৫ বলে ৪ উইকেট হারায়! ফলে টি-২০ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান করে স্কটল্যান্ড। জবাবে ১৯.৩ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে ১৪৮ রান করতে পারে পাপুয়া নিউগিনি।
দলীয় রান যখন ৩৫, তখনই প্রথম সারির পাঁচ ব্যাটার সাজঘরে। এ অবস্থায় পাপুয়া নিউগিনির সামনে ১০০ রান করাও ছিল কঠিন ব্যাপার। সাতে ব্যাট করতে নামা নরমান ভানুয়া দলকে এক হাতেই এগিয়ে নেয়ার পথ বাড়ান। দেখেশুনে খেলে দুই ছক্কা ও চারে ৩৭ বলে ৪৭ রান করেন। তিনি আউট হলে চাদ সোপার ১৬ ও কিপ্লিন দরিগাও ১৮ রান করলেও দলের জয়ের জন্য যথেষ্ট ছিল না। স্কটিশদের হয়ে জশ ডেভি ৩.৩ ওভারে ১৮ রানে ৪ উইকেট নিয়েছেন।
ওমানের আল আমিরাত স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে স্কটিশরা শুরুতে বিপদে পড়ে কাইল কোয়েটজার (৬) ও জর্জ মানসি (১৫) দ্রুত ফিরে গেলে। ওই অবস্থা থেকে পথে ফেরান বেরিংটন ও ম্যাথু ক্রস। বেরিংটন বাংলাদেশ ম্যাচে জ্বলে উঠতে না পারলেও পিএনজির বিপক্ষে ঝড় তুলেছিলেন। তিনি ৪৯ বলে ৬ বাউন্ডারি ও ৩ ছক্কায় খেলেন ৭০ রানের ইনিংস। আর তিন নম্বরে নামা ক্রস ৩৬ বলে দু’টি করে চার ও ছক্কায় করে যান ৪৫ রান। ২০ ওভারে ৯ উইকেটে ১৬৫ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। পিএনজির হয়ে মোরেয়া ৪টি ও সোপার ৩ উইকেট নেন। ম্যাচসেরা হয়েছেন বেরিংটন।

 


আরো সংবাদ



premium cement