১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

টাইগারদের সুপার টুয়েলভ নিশ্চিত হবে তো!

-

ওমান ম্যাচ জিতেছে ১০ উইকেটের বিশাল ব্যবধানে। সেই সাথে রানরেট এক ম্যাচেই লিখে নিয়েছে ৩.১৩৫। অন্য দিকে বাংলাদেশ হারের কারণে রানরেট -০.৩০০। স্কটল্যান্ডের রান রেট ০.৩০০। প্রথম ম্যাচ হারের পর জটিল সমীকরণের মুখোমুখি টাইগাররা। শেষ দুই ম্যাচ ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। ওমানের বিপক্ষে আজ রাতেই মাঠে নামছে রিয়াদরা। বৃহস্পতিবার খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। সুপার টুয়েলভে যেতে হলে পরের দুই ম্যাচ অবশ্যই জিততে হবে। সে সাথে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। কারণ, ওমান ও স্কটল্যান্ডের অন্তত আরো একটি করে ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে বাংলাদেশ ২টা জিতলে তিন দলের পয়েন্ট হবে সমান ৪ করে। তখন রান রেটে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে সুপার টুয়েলভে।
অন্য দিকে স্কটল্যান্ড যদি তিন ম্যাচেই জিতে যায়, বাংলাদেশ যদি দুই ম্যাচ জেতে, তাহলে হয়তো টাইগাররা গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে না, রানার্স আপ হয়েই উঠতে পারবে সুপার টুয়েলভে। সে ক্ষেত্রে মূল পর্বে বাংলাদেশের সঙ্গী হতে পারে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব থেকে উঠে আসা একটি দল।
আর বাংলাদেশ যদি কোনোভাবে ওমানের কাছেও হারে, তাহলে সুপার টুয়েলভে খেলা ছাড়াই ফিরে আসতে হবে দেশে। পরিস্থিতি অনুযায়ী স্কটল্যান্ডের চেয়েও ওমান ম্যাচ কঠিন হতে পারে। কারণ ওমানিরা নিজেদের মাঠে খেলবে। তার ওপর দেশটির ক্রিকেট দলের হয়ে খেলছেন বেশির ভাগ ভারত ও পাকিস্তানের। সুতরাং মানসিক শক্তিতেও তারা এগিয়ে।
বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে বাংলাদেশ দলের প্রত্যাশার মাত্রা দেখার পর বোঝাই যাচ্ছিল, প্রথম পর্ব নিয়ে তাদের তেমন কোনো চিন্তাই ছিল না। সবার প্রত্যাশাÑ আফগানিস্তানকে কিভাবে হারাতে পারবে কিংবা বাছাইপর্ব থেকে উঠে আসা অন্য আরেকটি দলকে হারানো। সাথে নিউজিল্যান্ড, পাকিস্তান কিংবা ভারতের যেকোনো একটিকে হারানো। সব হিসাব-নিকাশ মিলিয়ে বাংলাদেশের কর্মকর্তারা সরাসরি সেমিফাইনালে খেলার আকাশ-কুসুম কল্পনার কথাও শোনালেন। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় সেই আকাশ-কুসুম কল্পনাকে আরো বেগবান করেছে। বাছাই পর্বের কথা কেউ আমলেই নেয়নি। প্রতিপক্ষ পিএনজি, ওমান ও স্কটল্যান্ড আর এমনকি। অশনি সঙ্কেতের শুরু উদ্বোধনী দিনেই। স্কটল্যান্ডের কাছে ৬ রানের হার। টনক নড়ার পর হিসাব নিকাশ করে বোঝা গেল বাংলাদেশের প্রথম পর্ব পার হওয়াটাই শঙ্কার বিষয়। সুপার টুয়েলভে যাওয়াও হিমালয়ের চূড়ায় ওঠা কিংবা সমুদ্্র পাড়ি দেয়া। শেষ দুই ম্যাচে বাংলাদেশকে তাকিয়ে থাকবে হবে ভাগ্যের দিকেও।


আরো সংবাদ



premium cement