৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ক্যাম্ফারের ইতিহাসে আয়ারল্যান্ডের বড় জয়

-

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে পঞ্চম ম্যাচ খেলতে নামেন কার্টিস ক্যাম্ফার। জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকান ডান হাতি এই ক্রিকেটার টি-২০ ক্রিকেটে তৃতীয় বোলার হিসেবে টানা চার বলে চার উইকেট নেয়ার কৃতিত্ব গড়লেন। ক্রিকেটীয় পরিভাষায় আলাদা করে যার নাম দেয়া হয়েছে ডাবল হ্যাটট্রিক। এবারের টি-২০ বিশ্বকাপে সেই কীর্তিটি করে দেখালেন আয়ারল্যান্ড পেসার ক্যাম্ফার। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে প্রথম ডাবল হ্যাটট্রিকের নজির গড়েছেন তিনি। আফ্রিকান হলেও তিনি খেলেন আয়ারল্যান্ডের হয়ে। গতকাল বিশ্বকাপের প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে সাত উইকেটে হারিয়ে অভিযান শুরু করেছে আইরিশরা। ক্যাম্ফার ও মার্ক অ্যাডাইরের বোলিং তোপে ১০৬ রানে গুটিয়ে যায় ডাচরা। জবাবে ২৯ বল ও সাত উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে আয়ারল্যান্ড।
লক্ষ্য পাড়ি দিতে নেমে দলীয় ৩৬ রানে দুই উইকেট হারায় কিছুটা বিপাকে পড়ে আয়ারল্যান্ড। অভিজ্ঞ ব্যাটার কেভিন ও’ব্রায়েন ৯ ও ৮ রান করে অধিনায়ক অ্যান্ডি বালবিরনি সাজঘরে ফেরেন। তৃতীয় উইকেটে ওপেনার পল স্টার্লিং ও গ্যারেথ ডেলানির ৫১ রানের জুটি বিপদ কাটিয়ে জয়ের কাছাকাছি পৌঁছে যায় আয়ারল্যান্ড। জয় থেকে যখন ১১ রান দূরে, তখন ফ্রেড ক্লেসেনের শিকার হন ডেলানি। সাজঘরে যাওয়ার আগে ২৯ বলে পাঁচটি চার ও দু’টি ছক্কায় ৪৪ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি। বাকি কাজ ক্যাম্ফারকে নিয়ে সারেন স্টার্লিং। ৩৯ বলে ৩০ রানে অপরাজিত থাকেন এই ওপেনার। ক্যাম্ফারও তার সাথে সাত রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন।
আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নেয় নেদারল্যান্ডস। কিন্তু আইরিশ বোলিংয়ে শুরুতেই তারা কোণঠাসা হয়ে পড়ে। সবচেয়ে বেশি ভয়ানক ছিলেন ক্যাম্ফার। দশম ওভারের দ্বিতীয় বলে পরপর ফেরান চারজনকে। ৯.২ ওভারে কলিন অ্যাকারম্যানকে গ্লাভসবন্দী করান প্রথমে। পরের বলে লেগ বিফোরে সাজঘরে পাঠান রায়ান টেন ডেসকাটকে। পরের দুই বলে স্কট এডওয়ার্ডস ও রোয়েলফ ভন ডার মারউইকে পাঠিয়ে তুলে নেন চার উইকেট! তার এই বোলিং নৈপুণ্যেই ৫১ রানে ছয় উইকেট হারায় নেদারল্যান্ডস। একপ্রান্ত আগলে রাখা ওপেনার ম্যাক্স ও’ডাউডের ৪৭ বলে ৫১ এবং অধিনায়ক পিটার সিলারের ২১ রানে ভর করে সব ক’টি উইকেট হারিয়ে ১০৬ রান করে নেদারল্যান্ডস। ক্যাম্ফার চার ওভারে ২৬ রানে নেন ৪ উইকেট। অ্যাডাইর তিন উইকেট নেন। ম্যাচ সেরা হন কার্টিস ক্যাম্ফার। গ্রুপের আরেক ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৮ ওভারে ৭ উইকেটে ৯৭ রান করেছে।



আরো সংবাদ


সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্তিতে ব্রিটেনের বিরুদ্ধে আইন পদক্ষেপ নেবে হামাস বেগম জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসা চান ‘ভাষা মতিনের’ স্ত্রী ওমিক্রন : ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকা ফেরত ৭ প্রবাসীর বাড়িতে লাল পতাকা শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে : কাদের ওমিক্রন : সতর্কতায় বেনাপোল চেকপোস্ট ও বন্দর ওমিক্রন উদ্বেগের কারণ, আতঙ্কের নয় : বাইডেন হাফ ভাড়া কার্যকরে থাকছে যেসব শর্ত রাঙ্গামাটিতে প্রতিপক্ষের গুলিতে জেএসএস’র নেতা আবিষ্কার চাকমা নিহত কাল থেকে হাফ ভাড়া কার্যকর বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী নিহত : হেলপার আটক দক্ষিণ আফ্রিকায় দৈনিক সংক্রমণ ১০ হাজার ছাড়াতে পারে

সকল