২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সাবিনার হ্যাটট্রিকে ঐতিহাসিক জয়

বাংলাদেশ ৫ (সাবিনা ৪, তহুরা): ০ হংকং
-

এই মহিলা জাতীয় ফুটবল দলকে লম্বা সময় ধরে অনুশীলনে রাখা। নেপালে প্রস্তুতি ম্যাচ খেলতে চার্টার্ড বিমানে পাঠানো। সেখানে দুই ম্যাচে ভালো করলেও মূল আসর মহিলা এশিয়ান কাপের বাছাই পর্বে দুই ম্যাচে ১০ গোল হজম। জর্দান এবং ইরানের বিপক্ষে পাঁচটি করে গোলে হারের পর সমালোচনার মুখেই পড়েন সাবিনা খাতুনরা। এত দিন ধরে জাতীয় দলের ক্যাম্পে থেকেও কেন ভুলের খেসারতে এভাবে হালি হালি গোল হজম করা। অবশ্য এই দুই ম্যাচে করা ভুলগুলো থেকেই শিক্ষা নিয়ে সে অভিজ্ঞতা কাজে লাগিয়েছে বাংলাদেশ দল। তাই গতকাল প্রীতি ম্যাচে অধিনায়ক সাবিনা খাতুনের হ্যাটট্রিকে হংকংয়ের বিপক্ষে ৫-০ গোলের ঐতিহাসিক জয়। সিনিয়র ফুটবলে এই প্রথম হংকংকে হারানো। সাথে প্রথমবারের মতো কোনো জাতীয় দলের বিপক্ষে প্রীতি ম্যাচে জয় পাওয়া। উজবেকিস্তানের তাশখন্দের জার অ্যাকাডেমি ট্রেনিং গ্রাউন্ডে অনুষ্ঠিত ম্যাচটিতে গোলাম রব্বানী ছোটনের দলের গোল উৎসবের শুরুটা হয়েছিল তহুরা খাতুনের মাধ্যমেই। এরপর হ্যাটট্রিকসহ চার গোল সাবিনার।
পাঁচ গোল হজম করেছে বলে হংকংকে খাটো করার কোনো সুযোগ নেই। ফিফা র্যাংকিংয়ে লাল-সবুজ মেয়েদের চেয়ে অনেক এগিয়ে পূর্ব এশিয়ার এই দেশটি। ৭৬ এর অবস্থান তাদের। জর্দান (৬৩) ও ইরানের (৭২) চেয়ে সামান্য পিছিয়ে। যেখানে বাংলাদেশের র্যাংকিং ১৩৭। অবশ্য এই দলটির বিপক্ষে এত বড় জয় পাওয়ার পরও র্যাংকিংয়ে উন্নতি হচ্ছে না বাংলাদেশের। কারণ ম্যাচটি ফিফা উইন্ডোতে হয়নি। এতেই আফসোস বাফুফের মহিলা উইংয়ের চেয়ারম্যান ও ফিফার কাউন্সিল মেম্বার মাহফুজা আক্তার কিরনের। জানান, ‘বড় লোকসান হয়ে গেল ম্যাচটি ফিফা উইন্ডোতে না হওয়ায়।’
১৮ মিনিটে তহুরার ৪২তম আন্তর্জাতিক গোলে উল্লাস শুরু বাংলাদেশ দলের। ৪৩ মিনিটে স্কোর দ্বিগুণ করেন সাবিনা খাতুন। এরপর ৫৩, ৫৭ মিনিটে আরো দুই গোল করে পূরণ করেন নিজের হ্যাটট্রিক। ৮৫ মিনিটে নিজের চতুর্থ গোল আদায় বসুন্ধরা কিংসের এই স্ট্রাইকারের। তার এর আগের হ্যাটট্রিকটি ছিল ২০১৬ সালের সাফে আফগানিস্তানের বিপক্ষে।
সব মিলিয়ে নেপাল ও উজবেকিস্তানে পাঁচ ম্যাচের শেষটি জয় নিয়েই ফিরতে পেরেছে বাংলাদেশ। বাকি চার ম্যাচের একটিতে ড্র। ম্যাচ শেষে উজবেকিস্তান থেকে কোচ ছোটন জানান, আমাদের ইয়াং টিমকে যত বেশি সুযোগ দেয়া যাবে ততই তারা উন্নতি করবে। পরাজয়ে হতাশ হওয়া যাবে না। ফুটবলাররা ইরান ও জর্দানের বিপক্ষে করা ভুল থেকে শিক্ষা নিয়ে দেশের জন্য কিছু করার জন্য এই ম্যাচ খেলেছে। কোচ তথ্য দেন, এই ম্যাচে ছোট শামসুন্নাহার, তহুরা ও সানজিদাকে একাদশে খেলানো হয়।

 


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল