২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

নতুন আঙ্গিকে প্রিমিয়ার ফুটবল!

-

আসন্ন ফুটবল মৌসুম এখনো ঘোষণা করা হয়নি। তবে ২০২১-২০২২ সিজনের প্রিমিয়ার লিগে নতুনত্ব আনতে যাচ্ছে বাফুফের পেশাদার লিগ কমিটি। আর তা এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র পাওয়ার জন্য। চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পাওয়ার অন্যতম শর্ত একেকটি ক্লাবকে কমপক্ষে ২৭টি লিগের ম্যাচ খেলতে হবে। বর্তমানে ১৩ দলের দুই পর্বের লিগে ২৪টি করে ম্যাচ পাচ্ছে। লিগ কমিটি এই দুই পর্বের লিগই রাখতে চায়। সাথে তাদের নতুন পরিকল্পনা লিগ শেষে সেরা ছয় দলকে নিয়ে সুপার লিগ আয়োজন। তাহলে এই সুপার লিগের আরো পাঁচ ম্যাচ পাবে শীর্ষ ছয় ক্লাব। যা ২৭ ম্যাচের কোটা পূর্ণ করবে। অবশ্য শুধু এই সুপার লিগের পয়েন্টের ভিত্তিতেই চ্যাম্পিয়নশিপ নির্ধারণের পরিকল্পনা। আগের দুই লিগের কোনো পয়েন্ট যোগই হবে না। তা পাতানো খেলা রোধে। শীর্ষ কয়েক ক্লাবের অবশ্য এতে আপত্তি।
বসুন্ধরা কিংসের সভাপতি ও বাফুফের সহসভাপতি ইমরুল হাসানের মতে, ‘যদি সুপার লিগের পয়েন্টের ভিত্তিতেই শিরোপা নির্ধারণ হয় তাহলে লিগের দুই পর্বে পাওয়া বেশি পয়েন্টের উপকারিতাটা কি। এই সুপার লিগে তো একটি ম্যাচ হারলেই তার চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা কমে যাবে।’ তিনি যোগ করেন, ‘এএফসি চ্যাম্পিয়ন্স লিগের লাইসেন্স পেতে একটি ক্লাবের ২৭ ম্যাচ খেলা অন্যতম শর্ত। কিন্তু এই শর্ত পূরণে শুধু সুপার লিগের পয়েন্টের ভিত্তিতে শিরোপা নির্ধারন মানা যাবে না।’ বাফুফের ম্যানেজার কম্পিটিশনস জাবের বিন তাহের আনসারী। বিকল্প হিসেবে এএফসির কাছে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের ম্যাচকেও যোগ করার অনুরোধ করা হবে। জানান আনসারী।
এ দিকে বাংলাদেশ ছাড়ার আগে ব্রাদার্সের ইরানি বংশোদ্ভূত জার্মান কোচ রেজা পারকাস দেখা করেন, পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদীর সাথে। তখন তিনি মিডিয়াকে জানান, ‘বাফুফের উচিত প্রিমিয়ার লিগে দলের সংখ্যা বাড়ানো। যাতে চ্যাম্পিয়ন্স লিগে খেলার শর্ত পূরণে একটি দল ২৭টি করে ম্যাচ পায়।’ তিনি উদহারণ হিসেবে বলেন, ‘তাজিকিস্তানসহ এশিয়ার বিভিন্ন দেশের লিগের ক্লাব একই সাথে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপে খেলছে। বাংলাদেশের লিগে দলের সংখ্যা বৃদ্ধি পেলে বিপিএল এর ১/২ ক্লাব চ্যাম্পিয়ন্স লিগে খেলবে। অন্য ১/২ ক্লাবের উপস্থিতি থাকবে এএফসি কাপে। যা এ দেশের ফুটবলকেই উন্নত করবে।’ তার এই অনুরোধের আড়ালে ছিল ব্রাদার্স ইউনিয়েনের রেলিগেশন এড়ানো। তার দাবি, ব্রাদার্সকে বাঁচাতে হবে। এই দলটি করোনা ভয়াবহতার মধ্যে এবারের লিগে খেলেছে। এক ম্যাচের আগে পাঁচ ফুটবলারের করোনা পজিটিভতো পরের ম্যাচে আরো কয়েক খেলোয়াড়ের শরীরে কোভিড-১৯ এর জীবাণুর উপস্থিতি।
রেজা পারকাস একই সাথে বাংলাদেশ প্রিমিয়ার লিগে দলের সংখ্যা বৃদ্ধির জন্য বিসিএল থেকে বিপিএল এর উঠা দলের সংখ্যা আরো বাড়ানোরও দাবি করেন। জানান, ফর্টিস এফসির নিজস্ব সব কিছু আছে, রয়েছে টাকাও। এই দলটিকে প্রিমিয়ারে তুললে ফুটবলেরই লাভ। নোফেল স্পোর্টিং ভালো দল। বিসিএল থেকে তিন দল তুলে আবার প্রিমিয়ার থেকে আরো বেশি রেলিগেটেড করলে তো সমস্যা নেই। তবুও চ্যাম্পিয়ন্স লিগের শর্ত পূরণে প্রতি ক্লাবের ম্যাচের সংখ্যা বাড়াতে হবে। যুক্তি দেখান, শীর্ষ লিগে বেশি দল খেলা মানে স্থানীয় আরো কিছু ফুটবলারের এই লিগে খেলার সুযোগ। এর সুফলতো পাবে জাতীয় দলই।
অবশ্য বাফুফে এবার কোনোভাবেই বাইলজের বাইরে যেতে চাইছে না। যাদের অবনমন হয়েছে তাদের এই রেলিগেশন ঠেকানো হবে না। আবার বিসিএল থেকেও একটির বেশি দল উঠাবে না। তাই দুই পর্বের লিগ শেষে ছয় দলের সুপার লিগের পরিকল্পনা। অবশ্য এখনো বিপিএল এর ক্লাবগুলো এএফসি কাপের লাইসেন্সের শর্তই পূরণ করতে পারে না। তিন-চারটি বেশি ক্লার পায় না এই লাইসেন্স। চ্যাম্পিয়ন্স লিগের শর্ত তো আরো কঠিন।



আরো সংবাদ


করোনায় আরো ৫ জনের মৃত্যু ফুলেল শ্রদ্ধায় সিক্ত নাট্যজন মাহমুদ সাজ্জাদ শাস্তি পেলেন লিটন `দোষারোপের সংস্কৃতির ফলে মূল অপরাধীরা পার পেয়ে যায়' রাষ্ট্রীয়ভাবে মিলাদুন্নবী পালিত হওয়ায় রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধি পেয়েছে : চসিক মেয়র ভোটার তালিকায় মৃত অর্জুন হাইকোর্টের আদেশে জীবিত, করবেন নির্বাচন পশ্চিম তীরে ১৩৫৫ বাড়ি নির্মাণ করবে ইসরাইল দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল

সকল