১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

লড়াইয়ের ঘোষণা সাবিনাদের

বাংলাদেশ-জর্দান ম্যাচ
-

২০১৩ সালের পর আবার মহিলা এশিয়ান কাপের বাছাই পর্বে বাংলাদেশ। সাত বছর পর ফেরার ম্যাচের তাদের সামনে র্যাংকিংয়ে ৬৩ তে থাকা জর্দান। সম্প্রতি আরব কাপে চ্যাম্পিয়ন মধ্য প্রাচ্যের এই দেশটির বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচ উপহারের ঘোষণা ১৩৭ এ থাকা সাবিনা খাতুনদের। যাদের বড় সাফল্য ২০১৬ সালের সাফে ফাইনাল খেলা। নিরপেক্ষ ভেনু উজবেকিস্তানের রাজধানী তাশখন্দের বনিয়েতকর স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় ‘জি’ গ্রুপের বাংলাদেশ জর্দান এই ম্যাচ। ২২ সেপ্টেম্বর বাংলাদেশ তাদের দ্বিতীয় ও শেষ ম্যাচ খেলবে র্যাংকিংয়ে ৭২ এ থাকা ইরানের বিপক্ষে। গতকাল থেকে শুরু হয়েছে এই বাছাই পর্ব। উজবেকিস্তানেই একই সাথে চলছে ‘ই’ ‘এফ’ ও ‘জি’ গ্রুপের খেলা। তাজিকিস্তানে হচ্ছে ‘সি’ ও ‘বি’ গ্রুপের খেলা। কিরগিজস্তান ‘ডি’ গ্রুপের আয়োজক। প্রতি গ্রুপ চ্যাম্পিয়নরা যাবে চূড়ান্ত পর্বে। কাল ‘এফ’ গ্রুপের খেলায় ফিলিপাইন ২-১ গোলে হারিয়েছে নেপালকে। এই নেপালের সাথে দু’টি প্রীতি ম্যাচ খেলেই উজবেকিস্তান যায় বাংলাদেশ দল।
মহিলা ফুটবলে ২০১৯ এর মার্চের সাফ ফুটবলের পর কোনো টুর্নামেন্ট খেলতে যাচ্ছে গোলাম রাব্বানী ছোটনের দল। জর্দানের বিপক্ষে মহিলা ফুটবলের সিনিয়র লেভেলে অতীতে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ। এএফসির বয়সভিত্তিক আসরে দুইবার পরস্পর দেখা। ২০১১ সালে এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলে কমলাপুর স্টেডিয়ামে বাংলাদেশ কে ৬-১ গোলে হারিয়েছিল জর্দান। তবে ২০১৪ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের বাছাই পর্বে জয় জর্দানের বিপক্ষে। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ম্যাচে সানজিদা খাতুনের পেনাল্টিতে ১-০ গোলে বিজয়ের হাসি লাল-সবুজ মেয়েদের। সেই সানজিদা এখন জাতীয় দলের সাথে উজবেকিস্তানে।
নেপালের সাথে খেলা দুই প্রস্তুতি ম্যাচই আজ লড়াই করার বাড়তি আত্মবিশ্বাস সাবিনাদের। গতকাল তাশখন্দ থেকে ভিডিও বার্তায় জানান, আমরা প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচ উপহার দিতে চাই জর্দানের বিপক্ষে। একই বক্তব্য কোচ গোলাম রাব্বানী ছোটনেরও। তিনি যোগ করেন , মেয়েরা শতভাগ প্রস্তুত প্রতিদ্বন্দ্বিতা করার জন্য। ছোটন অবশ্য নেপাল থেকে উজবেকিস্তান যাওয়ার আগে বলেছিলেন, দীর্ঘ দিন পর বাংলাদেশ জাতীয় দল খেললেও তাদের দু’টি প্রস্তুতি ম্যাচ বেশ উপকারে লেগেছে। আমরা ভালো রেজাল্ট করতে পারি উজবেকস্তানের মাটিতে।’ উল্লেখ্য, নেপালের সাথে প্রথম ম্যাচে ১-২ গোলে হারের পর দ্বিতীয়টিতে গোলশূন্যতে ড্র করা।


আরো সংবাদ



premium cement