২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২ মাসের অব্যাহতি কি যুক্তিযুক্ত

জেমি ডে -

বেশ কিছু দিন ধরেই জেমি ডের ওপর অসন্তুষ্ট বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ঘরোয়া ফুটবল চলাকালীন সময়ে ইংল্যান্ডে গিয়ে বসে থাকা, জাতীয় দল আহামরি কোনো রেজাল্ট করতে না পারা এবং কিছু ফুটবলার বাদ পড়ায় ক্ষোভের সৃষ্টি। খোদ বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনই চটেছেন জেমির কোচিং স্ট্রাইলের ওপর। সাথে বাফুফের অন্য সাবেক কর্মকর্তারা। যারা জাতীয় দলের সাবেক ফুটবরার থেকে এখন ফেডারেশন সদস্য। তবে জেমি ডে কে এভাবে একেবারে বাদ না দিয়ে দুই মাসের জন্য অব্যাহতিকে হাস্যকর বলে উল্লেখ করলেন জাতীয় দলের সাবেক কোচ শফিকুল ইসলাম মানিক।
বাংলাদেশ প্রিমিয়ার লিগে সর্বশেষ শেখ জামালের কোচ ছিলেন মানিক। তার মতে, জেমির অধীনে বাংলাদেশ দল খুব খারাপ করেছে বা খুব ভালো করেছে এটা বলা যাবে না। তাই বলে দুই মাসের জন্য অব্যাহতি কেন। তাকে একেবারেই বাদ দিলেই তো হতো। এতে জেমিকে অপমান করা হয়েছে। সাবেক এই ডিফেন্ডারের মতে, আমার কাছে দুই মাসের জন্য অব্যাহতির বিষয়টি হাস্যকর মনে হয়েছে। বাফুফের গত নির্বাচনে সভাপতি পদে নির্বাচন করা মানিক আরো বলেন, আসলে বাংলাদেশের ফুটবলের সাথে এই সবই মানিয়ে গেছে। র্যাংকিংয়ে যেমন তলানিতে তেমনি সিদ্ধান্তগুলোও।
ন্যাশনাল টিমস কমিটি সূত্র মতে, জেমির সাথে আরো সাত মাসের চুক্তি আছে। এই কারণেই দুই মাসের জন্য অব্যাহতি দেয়া। এখন তাকে চূড়ান্তভাবে বহিষ্কারের জন্য সমঝোতা করা হবে। কমিটির অনেক সদস্যই জানেন না কী হতে যাচ্ছে। সবই শুনে শেষ সময়ে। এমনকি প্রবাসী ফুটবলার খেলানো বিষয়েও তার আগাম কোনো তথ্য জানতে পারে না কমিটির সদস্যরা।
২০০৯ এবং ২০১৫ সাফের মতো এবারো সাফের আগে কোচ বদলের ঘটনা বাফুফের। তবে এই নিয়ে গতকাল কোনো মন্তব্য করতে রাজি হননি জাতীয় দলের হেড কোচ থেকে অব্যাহতি পাওয়া জেমি ডে। জানান, ‘আমাকে এখনো বাফুফে কিছু বলেনি। তাই এই মুহূর্তে কোনো মন্তব্য করব না।’ কিরগিজস্তান থেকে ঢাকায় ফেরার পর অসুস্থ হয়ে পড়েছেন জেমি। জ্বরে আক্রান্ত। ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানান, আমরা তার রক্ত পরীক্ষা করিয়েছি। করোনা বা ডেঙ্গু হতে পারে। তার দ্রুত আরোগ্য কামনা করছি।
জেমিকে সরিয়ে দিয়ে জাতীয় দলের হেড কোচ হিসেবে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে দায়িত্ব দেয়া। এতে কি সাফে সাফল্য পাবে বাংলাদেশ। মানিকের মতে, ‘অস্কার খুবই ভালো কোচ। বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েও যেতে পারে। তবে যে ওয়েতে বাদ দেয়া হলো জেমিকে ঠিক হয়নি।’ জাতীয় দলের ম্যানেজার ও বাফুফে সদস্য সত্যজিৎ দাস রুপু বলেন, জেমির অধীনেতো অনেকেই আশা ছেড়ে দিয়েছিল জাতীয় দল নিয়ে। এখন অস্কারের অধীনে নতুন করে আশা জেগেছে।’ আবাহনীর কোচ মারিও লেমসের মতে, ক্লাবের সাথে জাতীয় দলের কোচিংয়ের বিস্তর তফাত। যদিও অস্কার ভালো কোচ।
অস্কার অবশ্য দুই মাসের জন্যই জাতীয় দলের দায়িত্বে। সাফের পর এএফসি অনূর্ধ্ব-২৩ এবং ৮-১৭ নভেম্বরের শ্রীলঙ্কার চার জাতি ফুটবল পর্যন্ত। এরপর অস্কার ফিরে যাবেন বসুন্ধরা কিংসে। আর বাফুফে নতুন করে জাতীয় দলের কোচ খুঁজবে। উল্লেখ্য, বারবার কোচ বদল করলেও ২০০৯ সালের পর সাফের সেমিফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ।


আরো সংবাদ



premium cement