১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দ্রুততম সাঁতারু ড্রেসেল

-

হিটে হয়েছিলেন সেরা। পদকের লড়াইয়েও শ্রেষ্ঠত্ব ধরে রাখলেন কেলেব ড্রেসেল। টোকিও অলিম্পিকসে সাফল্যের ধারাবাহিকতার আরেকটি সোনালি সকাল পার করলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। অলিম্পিক রেকর্ড গড়ে এবার জিতলেন ছেলেদের ৫০ মিটার ফ্রিস্টাইলের স্বর্ণ। ফলে টোকিও অলিম্পিকে দ্রুততম সাঁতারুর স্বীকৃতি পেলেন তিনি। সে সাথে পাঁচ স্বর্ণ জয় দিয়ে এবারের অলিম্পিক গেমস শেষ করলেন তিনি। টোকিও অ্যাকুয়াটিস সেন্টারে গতকাল ২১. ০৭ সেকেন্ডে সাঁতার শেষ করে সোনা জেতেন ড্রেসেল। ভাঙেন ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ২১.৩০ সেকেন্ড সময় নিয়ে ব্রাজিলের সাঁতারু সিয়েলো সিজারের গড়া আগের রেকর্ড। ছয় স্বর্ণ জয়ের লক্ষ্য নিয়ে টোকিওতে আসা ২৪ বছর বয়সী এই সাঁতারু এবার গড়েছেন তিনটি অলিম্পিক ও একটি বিশ্ব রেকর্ড। ব্যক্তিগত ও দলীয় মিলিয়ে ছয় ইভেন্টের কেবল একটি ১০০ মিটার মিশ্র মিডলে রিলেতে পাননি কোনো পদক। সেটিতে পঞ্চম হয় যুক্তরাষ্ট্র। বাকি পাঁচটিতেই সেরা।
১০০ মিটার ফ্রিস্টাইলে অলিম্পিক রেকর্ড গড়ে সেরা হয়েছিলেন ড্রেসেল; অলিম্পিকসে সেটিই ছিল তার প্রথম ব্যক্তিগত সোনা। এরপর বিশ্ব রেকর্ড গড়ে ১০০ মিটার বাটারফ্লাইয়ে বাজিমাত করেন ২৪ বছর বয়সী এই সাঁতারু। ১০০ মিটার মিডলে রিলে ও ফ্রিস্টাইল রিলেতেও যুক্তরাষ্ট্রের হয়ে দলীয় সোনা জেতেন ড্রেসেল।
৫০ মিটার ফ্রিস্টাইলে ইভেন্টে রুপা পেয়েছেন ফ্রান্সের ফ্লোঁরেন্ত মাঁনাউদু (২১ দশমিক ৫৫ সেকেন্ড), আর ব্রাজিলের ব্রুনো ফ্রাতুস (২১ দশমিক ৫৭ সেকেন্ড) পেয়েছেন ব্রোঞ্জ।


আরো সংবাদ



premium cement