২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শোয়ানমেকারের বিশ্বরেকর্ড

-

বিশ্বরেকর্ড ভাঙার একটা আবছা ইঙ্গিত পাওয়া গিয়েছিল হিটেই। তবু সবকিছু একপাশে রেখে পদক জেতাতেই হয়তো মনোযোগ ছিল দক্ষিণ আফ্রিকান সাঁতারু তাতানা শোয়ানমেকারের। সে কারণেই হয়তো বিশ্বরেকর্ডটা গড়ে সাঁতার যখন শেষ করলেন, টাইমিং বোর্ডে তাকিয়ে যেন হতবাকই হয়ে গেলেন তাতানা! বিশ্বাস হচ্ছিল না নিজের চোখকেই। সোনাটাও যে জেতা হয়ে গেছে তা বলাই বাহুল্য। এর ফলে টোকিওতে চলমান অলিম্পিকে প্রথম সোনার দেখা পেল দক্ষিণ আফ্রিকা।
দুই আর তিনে থাকা আমেরিকান সাঁতারু কিং লিলি আর ল্যাজর অ্যানি সাঁতার শেষ করেছেন তাতানা থেকে যথাক্রমে এক আর দুই সেকেন্ড পরে।
যদিও ৫০ আর ১০০ মিটারের মাইলফলক ছোঁয়ার সময় মহিলা ব্রেস্ট স্ট্রোকের বিশেষজ্ঞ লিলি একটু এগিয়ে ছিলেন তাতানা থেকে। তবে ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকের সোনা জয়ী লিলিকে পেছনে ফেলার পর তাতানার লড়াইটা যেন ছিল নিজের সাথেই।
২০০ মিটার শেষমেশ তিনি শেষ করেছেন ২০ মিনিট ১৮.৯৫ সেকেন্ডে। এর ফলে ভেঙে যায় বিশ্বরেকর্ডও। সাত বছর আগে ২০১৩ সালে বার্সেলোনায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকে মোলের পেডেরসেন ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে শেষ করেছিলেন ২ মিনিট ১৯.১১ সেকেন্ডে। সেটাকে দুইয়ে ঠেলে তালিকার শীর্ষে উঠে আসেন তাতানা, দক্ষিণ আফ্রিকাকে পাইয়ে দেন সোনার পদক। চলতি অলিম্পিকে সাঁতার ডিসিপ্লিন ব্যক্তিগত ইভেন্টে প্রথম রেকর্ড দেখল তাতে।


আরো সংবাদ



premium cement