২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

বিশ্ব রেকর্ড গড়লেন চীনা সাঁতারুরা

-

টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে রীতিমতো ঝড়ই উঠল যেন গতকাল। একের পর এক রেকর্ড। অলিম্পিক রেকর্ডের পর বিশ্ব রেকর্ড। টোকিও অলিম্পিকের নারী ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে রেকর্ড ভাঙল তিনটি দল। লড়াইটাও হলো সেয়ানে সেয়ানে। সেই লড়াইয়ে যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়াকে বিশ্বরেকর্ড গড়ে হারাতে হয়েছে চীনকে। তাতে চলতি অলিম্পিকের এই ইভেন্টে স্বর্ণটাও নিশ্চিত করলেন চীনা মেয়েরা।
এমনিতে অলিম্পিকে চীনের আধিপত্য বেশ। কিন্তু নারী ৪ গুণিতক ২০০ মিটার রিলেতে দেশটির স্বর্ণ জয়ের আশা হয়তো করেননি কেউ। সে অভাবনীয় কাজটাই করেছেন ইয়্যাং জুনজুয়ান, ত্যাং মুহান, জ্যাং উফেই, ও লি বিংজি। ৭:৪০.৩৩ মিনিট সময়ে ৪ গুণিতক ২০০ মিটার রিলে শেষ করে গড়ে ফেলেছেন বিশ্বরেকর্ড।
৭:৪০.৭৩ মিনিটে লড়াই শেষ করে যুক্তরাষ্ট্র, আমেরিকান রেকর্ডও গড়ে ফেলে তারা। ৭:৪১.২৯ মিনিট সময় নিয়ে অস্ট্রেলিয়াও গড়ে ফেলে ওশেনিয়ান রেকর্ড। তবে তাতে অবশ্য চূড়ান্ত লক্ষ্যটা অর্জিত হয়নি দল দুটোর, সন্তুষ্ট থাকতে হয়েছেÑ দ্বিতীয় আর তৃতীয় হয়ে।
ড্রেসেলের অলিম্পিক রেকর্ড
এ দিকে গতকাল রুদ্ধশ্বাস উত্তেজনা শেষে নীল জলে সোনালি হাসি যুক্তরাষ্ট্রের কেলেব ড্রেসেলের। ১০০ মিটার ফ্রি-স্টাইলে ৪৭ দশমিক ০২ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতে অলিম্পিকের রেকর্ড গড়েন ড্রেসেল। এই সাঁতারু পেছনে ফেললেন গত অলিম্পিকে স্বর্ণ জয়ী কাইল চ্যালমার্সকে। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান এইমন সুলিভানের। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ৪৭ দশমিক ০৫ সেকেন্ডে রেকর্ডটি গড়েছিলেন তিনি। অলিম্পিকে এই প্রথম ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জিতলেন ড্রেসেল। গত আসরে জেতা দু’টি স্বর্ণ পেয়েছিলেন তিনি দলগত ইভেন্ট থেকে।
এবারের আসরেও দু’টি স্বর্ণপদক হয়ে গেল ২৪ বছর বয়সী এই সাঁতারুর। তার আগের স্বর্ণ ৪ দ্ধ১০০ মিটার রিলেতে। মোট চার স্বর্ণ জেতা হলো তার। এখন ১০০ ও ৫০ মিটার বাটার ফ্লাই এবং মিডলে ও মিক্সড মিডলে রিলেতে স্বর্ণ জিতলে তার ছয় স্বর্ণ জেতা হবে। তা তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের মাইকেল ফেলেপস এবং মার্ক স্পিঞ্জের এক গেমসে ৬ স্বর্ণ জেতার পাশে নিয়ে যাবে। ফেলেপস ২০০৮ এর বেইজিং অলিম্পিক এবং স্প্রিঞ্জ ১৯৭২ মিউনিখ অলিম্পিকে ৬ স্বর্ণ জয় করেন।
রেকর্ডে ভাসলেন চীনের ‘বাটারফ্লাই কুইন’
তার আদুরে নাম ‘বাটারফ্লাই কুইন।’ টোকিওর সুইমিংপুলে সেই নামের স্বার্থকতা প্রমাণ করলে জং ইউফেই। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতলেন চীনের ২৩ বছর বয়সী এই সাঁতারু।
গতকাল ২ মিনিট ০৩ দশমিক ৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করে অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে প্রথম স্বর্ণ জয়ের স্বাদ পান ইউফেই। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে গড়া স্বদেশী জিয়াও লিউইয়াংয়ের রেকর্ড (২ মিনিট ০৪ দশমিক ০৬ সেকেন্ড) নিজের করে নেন ইউফেই। টোকিও অলিম্পিকে এই প্রথম সাঁতার থেকে স্বর্ণ জিতল চীন।
শেষ ল্যাপে দুর্দান্ত স্টাবেল্টি-কুক
শেষ ল্যাপের যখন শুরু, আইজ্যাক স্টাবেল্টি-কুক তখনো তিন নম্বরে। শীর্ষে থাকা সাঁতারুর চেয়ে ১ দশমিক ২ সেকেন্ড পেছনে। কিন্তু শেষটায় অসাধারণ পারফরম্যান্সে শুধু এই লড়াইয়ে নয়, ছাড়িয়ে গেলেন তিনি অলিম্পিক ইতিহাসের সবাইকে।
রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ার এই সাঁতারু জিতলেন স্বর্ণ। টোকিও অলিম্পিকসে ছেলেদের ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকে শুরুটা ধীরগতিতে করেও শেষ পর্যন্ত এই কীর্তি গড়েন স্টাবেল্টি-কুক। গতকাল ২ মিনিট ০৬ দশমিক ৩৮ সেকেন্ড সময় তিনি। তার হাত ধরে অতীত হয়ে যায় ২০১৬ সালে রিও ডি জেনেইরো অলিম্পিকে জাপানের ইপ্পেই ওয়াতানাবের গড়া রেকর্ড (২ মিনিট ০৭ দশমিক ২২ সেকেন্ড)।

 



আরো সংবাদ


রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল চলাচলের পথ বন্ধের প্রতিবাদ করায় সংঘর্ষে আমতলীতে নারীসহ আহত ১০ নয়া দিগন্তের ১৮ বছরে পর্দাপণ : কুমারখালীতে আলোচনাসভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ পরীক্ষার্থী আত্মহত্যার ঘটনায় পিবিআইকে তদন্তের নির্দেশ বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী চুয়াডাঙ্গায় মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত 'পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ?' হারের পর শামিকে চূড়ান্ত গালিগালাজ নেটদুনিয়ায় চকরিয়ায় ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সড়ক অবরোধ টিএলপির ৩৫০ কর্মীকে মুক্তি দিলো পাকিস্তান সরকার শিগগিরই পুরো মা'রিব প্রদেশ মুক্ত হবে : ইয়েমেনি সেনা মুখপাত্র

সকল