৩০ জুলাই ২০২১
`

ইংল্যান্ডের সাথে নক আউটে ক্রোয়েশিয়া-চেক

-

প্রথম দুই ম্যাচে এক জয় ও ড্রয়ে স্বপ্নের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল চেক রিপাবলিক। আগের দুই ম্যাচ থেকে চার পয়েন্ট করে পেয়েছে ইংল্যান্ড ও চেক রিপাবলিক। মঙ্গলবার রাতে ছিল গ্রুপে শীর্ষস্থানে ওঠার লড়াই। তাতে ইংল্যান্ড ১-০ গোলে চেক রিপাবলিককে হারিয়ে গ্রুপ সেরা হয়েছে। ‘ডি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ইংলিশদের হয়ে একমাত্র গোলটি করেছেন রহিম স্টার্লিং। একই সময় হওয়া অন্য ম্যাচে ক্রোয়েশিয়া লুকা মদরিচের নৈপুণ্যে ৩-১ গোলে হারিয়েছে স্কটল্যান্ডকে। ইভান পেরেসিস, লুকা মদরিচ ও নিকোলা ভøাসিস একটি করে গোল করেন।
ইংল্যান্ড ৭ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছে। ক্রোয়েশিয়া ও চেক রিপাবলিকের পয়েন্ট সমান ৪। গোল পার্থক্যে ক্রোয়াটরা গ্রুপ রানার্সআপ হয়েছে। তবে গ্রুপে সেরা তৃতীয় দলের একটি হিসেবে চেকদের নক আউটে পর্বে খেলা নিশ্চিত। আর স্কটল্যান্ড তিন ম্যাচেই হেরে ইউরো থেকে বিদায় নিলো।
লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ড একাদশে চারটি পরিবর্তন করে খেলেছে। বিপরীতে চেকদের দলটি নেমেছে আগের একাদশ নিয়ে। নিজেদের মাঠে ইংল্যান্ড বল দখলে এগিয়ে থেকে আক্রমণেও গেছে। ২ মিনিটে সাউথগেটের দল গোল পেতে পারত। বা প্রান্ত দিয়ে বক্সে ঢুকে রহিম স্টার্লিং আগুয়ান গোলকিপারের ওপর দিয়ে চিপ করেন। কিন্তু দুর্ভাগ্য, বল পোস্টে লেগে প্রতিহত হয়। তবে ইংল্যান্ডের এগিয়ে যেতে ১২ মিনিটের বেশি লাগেনি। গ্রিলিশের ক্রসে লাফিয়ে উঠে রহিম স্টার্লিং হেডে লক্ষ্য ভেদ করেন।
২৫ মিনিটে বক্সে ঢুকে হ্যারি কেইনের জোরাল শট গোলকিপার প্রতিহত করে ব্যবধান বাড়তে দেননি। এক গোলে পিছিয়ে থেকে চেক রিপাবলিক ২৯ মিনিটে ভালো সুযোগ পায়। কিন্তু হোলসের শট ইংলিশ গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। ৩৫ মিনিটে চেকদের সোচেকের শট দূরের পোস্ট দিয়ে যায়। বিরতির পর অবশ্য আর কোনো গোল হয়নি। ৮৬ মিনিটে হেন্ডারসন বল জালে জড়ালেও অফসাইডের কারণে ইংল্যান্ড ব্যবধান বাড়াতে পারেনি। ১-০ স্কোরলাইন রেখেই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

 



আরো সংবাদ