০৪ আগস্ট ২০২১
`

স্পেনকে রুখে দিলো পোল্যান্ড

স্পেন ১ : ১ পোল্যান্ড; জার্মানি ৪ : ২ পর্তুগাল
-

আবারো স্পেনের ড্র। প্রথম ম্যাচে সুইডেনের সাথে দুর্দান্ত খেলেও গোলশূন্য ফলাফল নিয়ে মাঠ ছেড়েছিল লুইস এনরিকের শিষ্যরা। এবার জয়ের সুযোগ পেয়েও ব্যর্থ হলো তারা। আক্ষেপে পুড়তে পারেন মরেনো। তার সৌজন্যে স্পেন পেনাল্টির দেখা পেলো। পেনাল্টি থেকে ভিলারিয়ালের এই স্ট্রাইকার নিজেই শট নিলেন। কিন্তু লক্ষ্যভ্রষ্ট! পেনাল্টি থেকে গোলটি হলেই স্পেন এগিয়ে যেতে পারত ২-১ গোলে। পেনাল্টি মিসের খেসারত দিয়ে, ইউরো চ্যাম্পিয়নশিপে ‘ই’ গ্রুপের ম্যাচটি শেষ হয় ১-১ গোলে ড্রয়ে।
‘এফ’ গ্রুপে দিনের আরেক ম্যাচে পর্তুগালকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছে জার্মানি। পুরা ম্যাচে হয়েছে ছয়টি গোল। যার মধ্যে চারটি গোল ছিল পর্তুগিজদের! এরপরও কেন তারা জেতেনি? মূলত ম্যাচে পর্তুগাল চার গোল দিয়েছে ঠিকই; কিন্তু এর মধ্যে দুই গোল নিজেদের জালে নিজেরই ঢুকিয়ে দিয়েছে! যার কারণে জয় পেতে আরো সুবিধা হয়েছে জার্মানদের। শুরুতেই ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে এগিয়ে যায় পর্তুগাল (১৫ মি.)। কিন্তু ৩৫ মিনিটে পর্তুগাল ডিফেন্ডার রুবেন দিয়াস নিজেদের জালে বল জড়ালে সমতায় ফেরে জার্মানি। চার মিনিট পর আবার একই ভুল করে জার্মানদের ২-১ এগিয়ে দেন রাফায়েল গুরেইরা। বিরতির পর কাই হ্যাভার্টস ৩-১ করেন স্কোর। ৬০ মিনিটে রবিন গোসেন্সের গোলে ৪-১ গোলে পিছিয়ে পড়ে পর্তুগাল। ৬৭ মিনিটে একটি দিয়োগো জোতা পরিশোধ করলেও মিউনিখ থেকে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় রোনালদোদের।
নিজেদের মাঠে স্পেন বল দখল ছাড়াও আক্রমণে অকেটাই এগিয়ে। পোলিশরা নিজেদের রক্ষণ সামলে আক্রমণে ওঠার চেষ্টা করেছে। ২৫ মিনিটে অবশ্য স্পেন গোলের দেখা পায়। বক্সে ঢুকে মরেনোর ক্রসে মোরাতা প্লেসিং করে লক্ষ্যভেদ করেন। বিরতির পর ফিরে এসে পোলিশরা ঠিকই ম্যাচে সমতা ফিরিয়ে আনে। ৫৪ মিনিটে সতীর্থের ক্রসে লাফিয়ে উঠে অধিনায়ক লেভানদোস্কি হেডে জালে বল পাঠান। পরের মিনিটে পেনাল্টি পায় স্পেন। মরেনোকে ফেলে দেন এক ডিফেন্ডার। পেনাল্টি থেকে মরেনোরই শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বলে মোরাতা চেষ্টা করেও পারেননি। তার নেয়া শট পোস্টের বাইরে দিয়ে যায়।
‘ই’ গ্রুপে এই ড্রয়ে তিনবারের চ্যাম্পিয়ন স্পেনের অর্জন ২ পয়েন্ট। বিপরীতে সমান ম্যাচে পোলিশরা প্রথম পয়েন্টের দেখা পেলো। সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষ সুইডেন। ২ পয়েন্ট নিয়ে দুইয়ে স্লোভাকিয়া। সব দলেরই সম্ভাবনা আছে পরের রাউন্ডে যাওয়ার।



আরো সংবাদ