১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেমি ডে কি থেকে যাচ্ছেন

-

নেপালের তিন জাতি ফুটবলে চ্যাম্পিয়ন না হওয়ার পর বাফুফে চটেছিল কোচ জেমি ডে’র ওপর। এরপর কোচের ব্যাখ্যায় অসন্তুষ্টি বাফুফে সভাপতির। এরপর কাজী সালাহউদ্দিন বলেছিলেন জুনের বিশ্বকাপ বাছাই ম্যাচ পর্যন্ত দেখবেন তিনি। এরপর জাতীয় দল নিয়ে সিদ্ধান্ত নেবেন। বিশ্বকাপ বাছাই পর্বের শেষ তিন ম্যাচে বাংলাদেশ অন্তত একটি জয়ের প্রত্যাশা করলেও অর্জন শুধু এক ড্র। অবশ্য সেই ড্রই (সাথে আগের এক ড্র) তাদের নিয়ে গেছে এশিয়ান কাপের বাছাই পর্বে। কিন্তু বিশ্বকাপ বাছাই পর্বে জয় অধরা সেই ২০০১ সালের পর থেকে। তাই এখন প্রশ্ন জেমি ডে কে কি রাখা হবে বাংলাদেশের হেড কোচ পদে। সালাহউদ্দিনের জবাব, ‘কোনো কিছুই ঠিক হয়নি। পরে বসে ঠিক করব।’ তবে তিনি এশিয়ান কাপের বাছাই পর্বে বাংলাদেশ কোয়ালিফাই করায় খুশি। জানা গেছে, রোব বা সোমবার কোচের সাথে বসবেন বাফুফে সভাপতি।
অন্যান্য বার জাতীয় দলের সাথে বিদেশে গিয়ে সেখান থেকেই ইংল্যান্ডে ফিরে যেতেন জেমি। তবে এবার ব্যতিক্রম। কাতার থেকে দলের সাথে ঢাকায় ফিরেছেন। বসবেন সালাউদ্দিনের সাথে। বাফুফের ভেতরের একটি পক্ষ অবশ্য জেমি ডে কে তাড়ানোর পক্ষে। তবে চাইলেও অত সহজে এই ইংলিশ কোচকে চুক্তি শেষ হওয়ার আগে বিদায় করা যাচ্ছে না। বাফুফের অন্যতম এক শীর্ষ কর্মকর্তা জানান, ‘চুক্তিতে কিছু ঝামেলা আছে। তাই অত সহজ হবে না তাকে বহিষ্কার করাটা। বহিষ্কার করলে বিপুল অর্থ দিতে হবে।’
২০১৮ সালের ১৭ মে বাংলাদেশ দলের দায়িত্ব নেন জেমি। তার সাথে দুই বছরের নতুন চুক্তি ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত। এই কোচের অধীনে কোনো শিরোপা জেতা হয়নি লাল-সবুজদের। অর্জন বলতে ২০১৮ এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে আর থাইল্যান্ডের সাথে ড্র করে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে উঠা। ২০১৮ বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশ এক পয়েন্ট পেলেও এবার পেয়েছে দুই পয়েন্ট। ২০১৮ সাফে পরপর দুই ম্যাচে জয়, ২০১৯ ও ২০২০ বঙ্গবন্ধু গোল্ডকাপে সেমিফাইনালে খেলা, ভুটান ও নেপালকে সিরিজ ম্যাচে হারানো, এসএ গেমস ফুটবলে ব্রোঞ্জ পদক ধরে রাখাই আক্ষরিক অর্থে তার কোচিংয়ে প্রাপ্তি।
তবে ম্যাচে ৯০ মিনিট এক ছন্দে খেলা, পিছিয়ে পড়লেও তা পরিশোধে শেষ পর্যন্ত লড়াই করা আর কম গোল হজমই জেমির দলের বৈশিষ্ট্য। ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশ ৮ ম্যাচে ২২ গোল হজম করে দুই গোল দিতে পারলেও এবার ৮ ম্যাচে তিন গোল দিয়ে খেয়েছে ১৯ গোল। তার অধীনে জাতীয় দল ২৮ ম্যাচে ১০ জয়, পাঁচ ড্র ও ১৩ ম্যাচে পরাজিত হয়। দিয়েছে ২২ গোল। হজম করেছে ৩৩ গোল। এ ছাড়া অনূর্ধ্ব-২৩ দল ১১ ম্যাচে তিন জয় দুই ড্র আর ছয় ম্যাচে পরাজিত হয়।
জেমির অধীনে
বাংলাদেশ দল
২৮ ম্যাচ : জয় ১০, ড্র ৫, হার ১৩
গোল দিয়েছে ২২টি, খেয়েছে ৩৩টি
অনূর্ধ্ব-২৩ দল
১১ ম্যাচ : জয় ২, ড্র ৩, হার ৬


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল