২৮ জুলাই ২০২১
`

দুর্দান্ত মেসি আর্জেন্টিনার ড্র

-

গত দু’টি বছর ধরে আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির কোনো ওপেন প্লে গোল নেই। যা গোল পেয়েছেন সব পেনাল্টি থেকে। এমন তকমা নিয়ে কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে মাঠে নামেন আর্জেন্টাইন খুদে জাদুকর। কিন্তু মাঠের লড়াইয়ে মেসি ঠিকই সেই তকমা মুছে দিয়েছেন জাদুকরী ফ্রি-কিক থেকে গোল আদায় করে। বড় ক্যানভাস বাঁ-পায়ের তুলিতে আঁকলেন আপন মনে। মেসি পাপ মোচন করলেও দল কিন্তু আলোয় বেরিয়ে আসতে পারেনি। দ্বিতীয়ার্ধে গোল হজম করে, পয়েন্ট খুইয়ে কোপা আমেরিকা ২০২১ এর যাত্রা শুরু করেছে লিওনেল স্কালোনির দল।
সোমবার ব্রাজিলেরও অলিম্পিক স্টেডিয়ামে চিলির সাথে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। প্রথমার্ধে মেসির ফ্রি কিক গোলে আলবিসেলেস্তেরা এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে এদুয়ার্দো ভারগাসের গোলে সমতায় ফেরে চিলি। এ নিয়ে টানা তিন ম্যাচে ড্রয়ের বৃত্তে থাকল হোয়াইট-ব্লুরা।
‘বি’ গ্রুপের অপর ম্যাচে করোনা নিয়ে কোপা মিশন শুরু করতে হয়েছিল বলভিয়াকে। টুর্নামেন্টের আগে পজিটিভ হয়েছেন পাঁচ খেলোয়াড়। এর মাঝে সর্বশেষ সাত ম্যাচে গোল করা স্ট্রাইকার মার্সেলো মার্টিনেজও ছিলেন। করোনায় তাদের অনুপস্থিতি হাড়ে হাড়ে টের পেলো পুরো দলই। কোপা আমেরিকায় এগিয়ে গিয়েও প্যারাগুয়ের কাছে ৩-১ গোলে হেরেছে বলিভিয়া।
শুরু থেকে কয়েকবার লাউতারো মার্টিনেজের সুযোগ নষ্টের ধারার বিপরীতে এসে ৩৩ থমিনিটে আলবিসেলেস্তেরা পায় কাক্সিক্ষত গোল। নিজেদের বক্সের ঠিক সামনে চিলি মিডফিল্ডার এরিক পুলগার বাধা দিতে গিয়ে ফাউল করে বসেন লো সেলসোকে। তাতে ফ্রি কিক থেকে মেসি বাঁকানো শটে করেন দেখার মতো এক গোল। গোলকিপার ক্লাউদিও ব্রাভো লাফিয়েও কিছু করতে পারেননি।
ওই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয়ার্ধে যেন তারা অন্য দল! আর্জেন্টিনার দুর্বল রক্ষণের ফায়দা তুলতে না পারলেও ঠিকই পেনাল্টি আদায় করে নেয় লা রোজা। ৫৩ মিনিট থেকে রিও ডি জেনেইরোয় নাটকীয় পরিস্থিতি!
আর্জেন্টিনার রক্ষণের ভুলে একেবারে ফাঁকায় বল পেয়ে যান ভারগাস, কিন্তু তার শট গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ দারুণ দক্ষতায় প্রতিহত করেন। ফিরতি বলে আর্তুলো ভিদাল শট নিলে তাকে ফাউল করে বসেন নিকোলাস টেগলিয়াফিকো। জমে যায় নাটক। চিলি পেনাল্টির আবেদন করলে সিদ্ধান্ত যায় ভিএআরের কাছে। পরবর্তীতে রেফারি সাইড স্ক্রিনে দেখে সিদ্ধান্ত দেন পেনাল্টির। আগের পাঁচ স্পট কিকের সব ক’টি জাল খুঁজে নেয়া ভিদালকে রুখে দেন আর্জেন্টাইন গোলকিপার। কিন্তু দুর্ভাগ্য আলবিসেলেস্তেদের, গোলকিপারের হাতে লেগে বল বারে প্রতিহত হয়ে ফিরে এলে ফিরতি বল হেডে জালে জড়িয়ে দেন ভারগাস (৫৭ মিনিটে)। ফলে পয়েন্ট হারিয়ে কোপা অভিযান শুরু হলো মেসিদের।

 



আরো সংবাদ