২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বার্সার স্বপ্ন ফিকে হওয়ার নেপথ্য

-

ভালোভাবেই শিরোপা দৌড়ে এগোচ্ছিল বার্সেলোনা। কিন্তু কয়েক ম্যাচেই পাল্টে গেল দৃশ্যপট। দুর্বল গ্রানাডার বিপক্ষে জিতলে ওঠার সুযোগ ছিল শীর্ষস্থানে। উল্টো ৩৩তম রাউন্ডে গ্রানাডার বিপক্ষে হেরে দলটি চলে যায় খাদের কিনারায়! এরপরও ছিল টিকে থাকার লড়াইয়ে। কিন্তু শনিবার ঘরের মাঠে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচটি ছিল কাতালানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটার ওপর নির্ভর করছিল বার্সার দৌড়। কিন্তু এমন ম্যাচ গোলশূন্য ড্র করল মেসি বাহিনী। এর ফলে শিরোপা দৌড়ে তিন নম্বর পজিশনে চলে গেছে রোনাল্ড কোম্যানের বার্সা। ম্যাচটি ড্র হওয়াতে, শিরোপা লড়াইয়ে ক্রমিক করে প্রথমে নিয়ে আসা হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে। দুইয়ে রাখা হচ্ছে অ্যাতলেটিকোকে। ৩৫ ম্যাচে ৭৭ পয়েন্ট অ্যাতলেটিকোর। সমান ম্যাচে দুই নম্বরে উঠে আসা বার্সেলোনার পয়েন্ট ৭৫। এক ম্যাচ কম খেলা রিয়ালের পয়েন্ট ৭৪। তাদের হাতে সামনে আছে চারটি ম্যাচ।
শিরোপা যদি হাতছাড়া হয়, তাতে চমকিত হওয়ার কিছু নেই। কারণ এ মৌসুমে শক্তিশালী দলগুলোর বিপক্ষে বার্সা তেমন কোনো প্রভাব দেখাতে পারেনি। পয়েন্টও আদায় করতে পারেনি। হেরেছে নিচের সারির দলগুলোর বিপক্ষে। বার্সেলোনা এ মৌসুমে দু’টি এল ক্ল্যাসিকোতেই হেরেছে। অ্যাতলেটিকোর সাথে একটি হার ও ড্র। এর বাইরে তারা গেটাফে, কাদিজ, এইবার ও গ্রানাডার বিপক্ষে হেরেছে। শিরোপা দৌড়ে পিছিয়ে পড়ার অন্যতম একটি কারণ এটি। দলের ফিনিশিংয়ে ছিল যথেষ্ট অভাব। লুইস সুয়ারেজ চলে যাওয়ার পর একজন দক্ষ ‘নম্বর নাইন’ খেলোয়াড়ের অভাব পুরো সিজনে দেখা গিয়েছে দলে। এ দিকে ডাচ কোচ কোম্যানের কালো তালিকায় মিরালেম পিয়ানিচ, রিকি পুইগ ও জুনিয়র ফিরপোরা। সুযোগ মতো তাদেরকে ব্যবহার না করাও ছিল কোচের দুর্বলতা। দক্ষ ফিনিশার না থাকায় লা লিগায় সবচেয়ে বেশি গোলের সুযোগ মিস করেছে কাতালানরা। এ দিকে আনসু ফাতি-ফিলিপে কুতিনহো ও জেরার্ড পিকেদের ইনজুরি ছিল শিরোপ লড়াইয়ে বড় বাধা। এখন তাদের স্বপ্ন বেঁচে থাকবে দুই মাদ্রিদের জয়-পরাজয়ের ওপর। এ দিকে রিয়াল জারাগোজার সাথে গোলশূন্য ড্র করে এক বছর পর লা লিগায় ফিরল এস্পানিয়ল।
এ দিকে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হওয়ার আগে আরো একবার মুখোমুখি লড়াই হয়ে গেল ম্যানচেস্টার সিটি ও চেলসির মধ্যে। অবশ্য ইংলিশ প্রিমিয়ার লিগের এ লড়াইয়ে জিতেছে চেলসি। ম্যাচটি জিতলেই শিরোপা ঘরে তুলতো ম্যানসিটি। তবে তাদের অপেক্ষা বাড়িয়ে দিলো ব্লুুজরা। ঘরের মাঠে ব্লুজদের বিপক্ষে ২-১ গোলে হেরেছে পেপ গার্দিওলার শিষ্যরা। ইতিহাদ স্টেডিয়ামে প্রথমে রাহিম স্টার্লিংয়ের গোলে লিড নেয় ম্যানসিটি। তবে দ্বিতীয়ার্ধে হাকিম জিয়েখ সমতা টানার পর শেষ দিকে ব্যবধান গড়ে দেন মার্কোস আলোনসো। প্রথমার্ধে পেনাল্টি মিস করেন মৌসুম শেষে ম্যানচেস্টার সিটি অধ্যায়ের ইতি টানতে যাওয়া সার্জিও অ্যাগুয়েরো।
আরেক ম্যাচে সাউদাম্পটনকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে উঠেছে লিভারপুল। গতকাল অ্যাস্টন ভিলাকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। গ্রিনউড, কাভানি ও ব্রুনো ফার্নান্দেজ ম্যানইউ’র গোলদাতা।


আরো সংবাদ



premium cement