১৩ জুন ২০২১
`

৫ বছর পর জাতীয় দলে রেজা

ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক কাজী বাদ বাদশা
-

শেষ পর্যন্ত ফের জাতীয় দলে ডাক পেলেন রেজাউল করিম রেজা। তা পাঁচ বছর পর। সর্বশেষ ২০১৬ সালে রাশিয়া বিশ্বকাপ বাছাই পর্বে জর্দানের বিপক্ষে খেলেন তিনি। এরপর পা ভেঙে যাওয়ায় ঠিকমতো ক্লাব ফুটবলেই খেলা হয়নি এই স্টপার ব্যাকের। গত বছর বসুন্ধরা কিংসে বদলি হিসেবে খেলে এবার যোগ দেন শেখ জামালে। ধারণা ছিল নেপালের তিন জাতি ফুটবলেই ডাক পাবেন তিনি। মার্চের সেই আসরে জাতীয় দলে উপেক্ষিত হলেও কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ বাছাই ম্যাচের জন্য রেজাকে দলে ডাকেন কোচ জেমি ডে। ৩৩ জনের এই দলে আবার জাতীয় দলে ডাক পেয়েছেন ফরোয়ার্ড ইব্রাহিম, স্টপার তপু বর্মণ ও ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী। বাদ পড়েছেন নেপালে তিন জাতি ফুটবল খেলা স্টপার ব্যাক টুটুল হোসেন বাদশা। আগামীকাল থেকে বাংলাদেশ দলের ক্যাম্প।
তবে ডাক পাননি এবারের লিগে ৬ গোল করা বসুন্ধরা কিংসের স্ট্রাইকার তৌহিদুল আলম সবুজ। বরং ১ গোল করা সুফিল ও কোনো গোল না করা মতিন মিয়াকে ঠিকই ডেকেছেন জেমি ডে। ৩৩ ফুটবলারের মধ্যে অনূর্ধ্ব-২৩ হিসেবে নেয়া হয়েছে পাঁচজনকে।
আগামীকাল ইংল্যান্ড থেকে বাংলাদেশে আসছেন কোচ জেমি ডে। এরপর কোয়ারেন্টিন শেষে নেমে পড়বেন জাতীয় দলের ফুটবলারদের অনুশীলনে। ৩, ৭ ও ১৫ জুন কাতারের মাঠে ভারত, আফগানিস্তান ও ওমানের বিপক্ষে ম্যাচ বাংলাদেশের। এ জন্যই ক্যাম্প শুরু লাল-সবুজ জার্সিধারীদের। ঈদের আগে ১১ মে সর্বশেষ ম্যাচ বাংলাদেশ প্রিমিয়ার লিগের। ১০ ও ১১ মের ম্যাচ শেষেই বাংলাদেশ দলে ডাক পাওয়া ফুটবলাররা ক্লাব ক্যাম্প ছেড়ে জাতীয় দলের ক্যাম্পে উঠবেন। হোটেলেই হবে ক্যাম্প। সেখানে করোনা টেস্টে করানোর পর সুস্থ ফুটবলারদের নিয়েই অনুশীলন শুরু জেমি ডে’র।
ঢাকাতে সপ্তাহখানেকের অনুশীলন শেষে ২১ বা ২২ তারিখে কাতার যাবে বাংলাদেশ দল। সেখানে ২৫ ও ২৯ মে স্থানীয় ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে কাতারের কাছে অনুরোধ করেছে বাফুফে। গতকাল ন্যাশনাল টিমস কমিটির সভা শেষে জানান কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। মালদ্বীপে এএফসি কাপের খেলা শেষ করেই সেখান থেকে কাতারের উদ্দেশে রওনা হবেন তারা। অনেক দিন পর ডাক পাওয়া রেজা ৩৩ বছর বয়সী রেজা জানান, এখন আমার লক্ষ্য ভালো খেলা জাতীয় দলে।
বাংলাদেশ দল : জিকো, রানা, সোহেল, বিশ্বনাথ, রিমন, মেহেদী, মেহেদী রয়েল, ইয়াসিন আরাফাত, জনি, বিপলু, সুফিল, মতিন, তপু, ইব্রাহিম, তারিক কাজী, সোহেল রানা, সাদ উদ্দিন, রহমত, রিয়াদুল রাফি, জামাল, ইমন, আবদুল্লাহ, মানিক মোল্লা, সোহাগ, রাকিব, সুমন রেজা, মোহাম্মদ জুয়েল, আবদুল্লাহ।
৫ অনূর্ধ্ব-২৩ ফুটবলার : মিতুল মারমা, আতিকুজ্জামান, আবু সাঈদ, ইমরান হাসান রিমন, ফয়সাল আহমদে ফাহিদ।



আরো সংবাদ


রামেকে ২৪ ঘন্টায় আরো ১৩ জনের মৃত্যু সোনারগাঁওয়ে বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত নিলামে ২৩৮ কোটি টাকা দর হেঁকে মহাকাশ যাত্রার টিকিট জয় ‘গোলান মালভূমি মুক্ত করতে সম্পূর্ণ প্রস্তুত’ ‘বাজেট প্রণয়নে এমপিদের অংশ নেয়ার সুযোগ ছিল না’ গণতন্ত্রের মর্যাদার সাথে বেমামান সরকারের কাজকর্ম : ভারতের সমালোচনায় যুক্তরাষ্ট্র এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা করল ইসরাইলি সেনারা পাকিস্তান লিগের ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ফ্যাফ দু’প্লেসি প্রথম সিঙ্গলস গ্র্যান্ডস্লাম জিতলেন ডাবলসের স্পেশালিস্ট ক্রিচিকোভা দুর্ধর্ষ বেলজিয়াম, পাত্তাই পেল না রুশ ব্রিগেড ভালো আছেন এরিকসেন, ফিনল্যান্ড জিতল ১ গোলে

সকল