২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রিয়ালকে গুঁড়িয়ে ফাইনালে চেলসি

গোল করার পর চেলসির মিডফিল্ডার ম্যাসন মাউন্ট যখন বাঁধভাঙা আনন্দে ছুটছেন, তখন শুধু রামোসরা নুয়ে পড়েননি, হারের বার্তাও পেয়ে গেছে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ : এএফপি -

সার্জিও রামোস-এডেন হ্যাজার্ডরা ফিরেছিলেন একাদশে। মদ্রিচ-ক্রুস-ক্যাসেমিরোদের নিয়ে মিডফিল্ড কত দুর্দান্তই না ছিল রিয়াল মাদ্রিদের। কিন্তু কপালে যদি হার লেখা থাকে, খণ্ডায় কে? চেলসির কাছে কাবু হয়ে যায় রিয়াল। প্রতিপক্ষের দুর্বলতার বিপরীতে নজরকাড়া ফুটবল খেলে জয় তুলে নিল চেলসি। আর তাতে, আট মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল দ্য ব্লুজ। মাত্র ২৪ ম্যাচ নেতৃত্ব দিয়ে টমাস টুখেল বদলে দেন দলটির পুরো চেহারা।
স্ট্যামফোর্ড ব্রিজে গত বুধবার সেমিফাইনালের ফিরতি লেগে ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। রিয়ালের মাঠে ১-১ ড্র করে ফেরা ইংলিশ দলটি দুই লেগ মিলিয়ে ৩-১ অগ্রগামিতায় কাটল ফাইনালের টিকিট। টিমো ভেরনারের গোলে এগিয়ে যায় চেলসি। শেষ দিকে ব্যবধান বাড়ান ম্যাসন মাউন্ট।
পুরো ম্যাচে ছিল চেলসির একচ্ছত্র আধিপত্য। মাত্র এক-তৃতীয়াংশ সময় বল দখলে রেখেও প্রায় পুরোটা সময়ই প্রতিপক্ষের রক্ষণে ভীতি ছড়ায় তারা। গোলের উদ্দেশে মোট ১৫টি শট নেয় দলটি, এর পাঁচটি ছিল লক্ষ্যে। অন্য দিকে জিনেদিন জিদানের শিষ্যরা ছিল ছন্নছাড়া। রক্ষণ, মাঝমাঠ ও আক্রমণভাগ কোনো জায়গায়ই প্রত্যাশিত ফুটবল খেলতে পারেনি টুর্নামেন্টের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।
কিছুটা ধীরগতির ফুটবলে শুরু ম্যাচের দশম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় রিয়াল। টনি ক্রুসের দূর থেকে নেয়া শটটি অবশ্য অনায়াসে নিয়ন্ত্রণে নেন গোলরক্ষক এডুইয়ার্ড মেন্ডি। পরের মিনিটে পাল্টা-আক্রমণ শানায় চেলসি। দুই মিনিট পর আন্টোনিও রুডিগারের জোরালো শট পাঞ্চ করার পর মাউন্টের গোলমুখে বাড়ানো বল পা দিয়ে রুখে দেন থিবো কোর্তোয়া। ২৬ মিনিটে করিম বেনজেমার জোরালো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান মেন্ডি।
পাল্টা আক্রমণে পরের মিনিটে এগিয়ে যায় চেলসি। ভেরনারের সাথে একবার বল দেয়া নেয়া করে ডি-বক্সে কাই হাভার্টজকে খুঁজে নেন এনগোলো কন্তে। এগিয়ে আসা কোর্তোয়ার ওপর দিয়ে নেয়া হাভার্টজের চিপ ক্রসবারে বাধা পায়, তবে সঠিক সময়ে গোলমুখে ছুটে গিয়ে হেডে ফাঁকা জালে বল পাঠান ভেরনার (১-০)। এ স্কোরে বিরতিতে যায় দুই দল।
দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারত। তবে হাভার্টজের হেড ক্রসবারে বাধা পায়। পরের ১২ মিনিটে আরো দু’টি ভালো সুযোগ পায় তারা; কিন্তু বাড়েনি ব্যবধান। ‘ওয়ান-অন-ওয়ানে’ উড়িয়ে মারেন মাউন্ট। গোলরক্ষককে একা পেয়েছিলেন হাভার্টজও; তবে তার শট এগিয়ে গিয়ে রুখে দেন কোর্তোয়া।
দিকহারা সতীর্থদের মাঝে কোর্তোয়া ছিলেন স্বরূপে। ৮৫ মিনিটে জয়টা প্রায় নিশ্চিত করে ফেলেন ইংলিশ মিডফিল্ডার মাউন্ট। নাচো ফার্নান্দেস থেকে বল কেড়ে কন্তে ডি-বক্সে খুঁজে নেন পুলিসিককে। যুক্তরাষ্ট্রের এই তরুণ উইঙ্গারের কাটব্যাক গোলমুখে পেয়ে দলকে উৎসবের উপলক্ষ এনে দেন মাউন্ট।
২০১১-১২ আসরে বায়ার্ন মিউনিখকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম প্রতিযোগিতাটির ফাইনালে উঠল চেলসি। ফ্র্যাঙ্ক ল্যাম্পর্ডকে বরখাস্ত করার পর দলটির কঠিন সময়ে দায়িত্ব নেন টুখেল। নতুন কোচের দেখানো পথে লিগে মাত্র একটিতে হেরেছে তারা, শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনাও এখন উজ্জ্বল। আর এবার উঠল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।
গত মৌসুমে পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেও শিরোপা জেতা হয়নি টুখেলের। এবার সুযোগ শোধরে নেয়ার। আগামী ২৯ মে তুরস্কের ইস্তানবুলে শিরোপা লড়াইয়ে নামবে দুই ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ও চেলসি।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল