২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুপার লিগের ঘোষণায় ফুটবল বিশ্বে ঝড়

-

গুঞ্জন উড়িয়ে সত্য প্রমাণ করে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসে গেল। রোববার রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ফলে এতে ফিফা এবং উয়েফার সাথে ফুটবলের নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগি নিয়ে তিক্ত এক লড়াইয়ের সূচনা বলে মনে করা হচ্ছে এটিকে।
তবে উয়েফা আগেই কড়া হুঁশিয়ারি দিয়ে রেখেছে, এই লিগে খেললে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করা হবে ওই ক্লাবগুলোকে। ফিফাও নিন্দা জানিয়েছে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের এই সিদ্ধান্তে।
এই সুপার লিগের জন্য স্পেন থেকে যোগ দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেটিকো মাদ্রিদ, ইংল্যান্ড থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার এবং ইতালি থেকে জুভেন্টাস, এসি মিলান ও ইন্টার মিলান। তবে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ এবং বুরুশিয়া ডর্টমুন্ড সুপার লিগ খেলবে না বলে জানিয়েছে। এই ১২ ক্লাবের সাথে আরো তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানিয়েছে সুপার লিগ কর্তৃপক্ষ। প্রতিষ্ঠাকালীন এই ১৫ ক্লাবের সাথে প্রতি বছর কোয়ালিফাই করে আসা পাঁচ ক্লাব, মোট ২০ দল নিয়ে হবে এই টুর্নামেন্ট। সুপার লিগ কর্তৃপক্ষ বলছে, ভবিষ্যতে উয়েফা ও ফিফার সাথে আলোচনা করে কাজ করতে চায় তারা।
উয়েফা জানায়, ‘সম্ভাব্য সব উপায়ে তারা সুপার লিগের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। যে ক্লাবগুলো এই লিগে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে, তাদেরকে ধন্যবাদ জানাই।’ ফিফার আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ফুটবলের কাঠামোর বাইরে ও ফুটবলের মৌলিকত্বের প্রতি শ্রদ্ধা না রাখা বিচ্ছিন্ন এই লিগের প্রতি ফিফা কেবল অসমর্থনই জানাতে পারে।’ এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও উয়েফাকে সমর্থন দিয়েছেন।
চ্যাম্পিয়ন্স লিগ খেলে উয়েফার কাছ থেকে যে অর্থ পাওয়া যাচ্ছে, এর চেয়ে বেশি অর্থ বড় ক্লাবগুলো প্রাপ্য বলে তাদের দাবি অনেক দিনের। সেই অসন্তুষ্টি থেকেই মূলত নতুন এই সুপার লিগের ভাবনা। সুপার লিগের কাঠামো গড়ে তুলতে ও মহামারীর ধাক্কা সামলাতে ৩৫০ কোটি ইউরোর তহবিল জোগান দেবে সবগুলো ক্লাব মিলে। ফুটবলারদের জন্য এই অর্থ ব্যয় করা যাবে না।


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল