২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মিরাজদের প্রেরণা শততম টেস্ট

-

আজ থেকে শুরু দুই দিনের প্রস্তুতি ম্যাচ। এরপরই ঘোষণা হবে টেস্ট সিরিজের জন্য চূড়ান্ত দল। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরে-বাইরে ২০ টেস্ট খেলেছে টাইগাররা। সেখানে মাত্র একটি জয়। তাদেরই মাটিতে ২০১৭ সালে নিজেদের শততম টেস্ট ম্যাচে। বলতে গেলে পাঁচ বছর আগে সে জয়ই টাইগারদের অনুপ্রেরণা। শ্রীলঙ্কায় ১২ টেস্টে আছে একটি ড্র, সেটি গলে ২০১৩ সালে। বাকি ১০টিতে পড়তে হয়েছে হারের মালা। এবার কতটা প্রস্তুত বাংলাদেশ!
শ্রীলঙ্কা থেকে পাঠানো এক ভিডিও বার্তায় অলরাউন্ডার মিরাজ বলেন, এর আগে আমরা শ্রীলঙ্কায় যতবারই খেলেছি ভালো ক্রিকেট খেলেছি। নিদাহাস ট্রফি অল্পের জন্য জিততে পারিনি। ওয়ানডেতে ১-১ ছিল, টেস্টেও ওরা একটা জিতেছে আমরা একটা জিতেছি। গত তিন-চার বছর ওদের মাটিতে যেভাবে খেলেছি সেভাবে যদি আগের মতো কমিটমেন্ট থাকে আর লড়াই দিতে পারি, তাহলে আমরা ভালো কিছু করতে পারব।
মিরাজ আরো জানান, যখন শততম টেস্ট ম্যাচ জিতেছিলাম খুব ভালো লেগেছিল। শ্রীলঙ্কার মাটিতে প্রথম টেস্ট জিতেছিলাম। ওই মুহূর্তে অবশ্যই ভালো লেগেছিল। দলের সবার কমিটমেন্ট ছিলÑ আমরা ভালো ক্রিকেট খেলব এবং যে করেই হোক ম্যাচটা জিততে হবে। এবারো তেমন প্রত্যয়।
এই অলরাউন্ডার যোগ করেন, যখন খেলা শুরু হয়েছিল শারীরিক ভাষাও ছিল আমাদের জিততে হবে ম্যাচটা। এবারো সবাই এমনটাই ভাবছে।
তিন দিনের কোয়ারেন্টিন শেষে গত পরশুসহ দুই দিন অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। এরই মধ্যে দিতে হয়েছে করোনা টেস্টও। সব মিলিয়ে দলের অবস্থা কেমন তা জানিয়েছেন লঙ্কা সফরে থাকা টাইগারদের লজিস্টিক ম্যানেজার শাহরিয়ার নাফিস। তিনি বলেন, ‘আলহামদুলিল্লাহ আমাদের সবার কোভিড-১৯ টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে। অনুশীলন করেছে দল। সবাই ভালো আছে। এখানে তিন দিনের কোয়ারেন্টিন ছিল। তেমন কোনো সমস্যা হয়নি ক্রিকেটারদের। কারণ, তারা কোয়ারেন্টিন, বায়ো-বাবোলের সাথে অভ্যস্ত হয়ে উঠেছে।’
২১ এপ্রিল শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। মূলত এটি আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। ইতোমধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট হিসেবে নাম লিখিয়েছে ভারত ও নিউজিল্যান্ড। বাংলাদেশ এখন পর্যন্ত পয়েন্টের খাতা খুলেনি। ভারত, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে পাঁচ ম্যাচ। তবে এই সিরিজের গুরুত্ব রয়েছে ভিন্ন বিষয়ে। টেস্ট হারতে হারতে দেয়ালে পিঠ ঠেকেছে নয়া টেস্ট অধিনায়ক মুমিনুল হকের দলের। এ থেকে উতরানোর একটা সুযোগ সৃষ্টি হয়েছে।
ক্যাচ মিস তো ম্যাচ মিস! হাত থেকে ক্যাচ ফসকে যাওয়া মানে ম্যাচ বেরিয়ে যাওয়া। বাংলাদেশ দল সেটা হাড়ে হাড়ে টের পেয়েছে সর্বশেষ নিউজিল্যান্ড সিরিজে। একের পর এক ক্যাচ মিসে হারতে হয়েছে হাতের মুঠোয় থাকা ম্যাচও। নিউজিল্যান্ড সিরিজ এখন অতীত। লাল-সবুজের প্রতিনিধিদের সামনে এবারের মিশন শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজ। তিন দিন কোয়ারেন্টিনে থাকার পর গত বৃহস্পতিবার শুরু হয়েছিল মাঠের অনুশীলন। গতকাল দ্বিতীয় দিনের মতো সকাল থেকে দুপুর পর্যন্ত ঘাম ঝরান সফরকারীরা। নিউজিল্যান্ডের পুনরাবৃত্তি যাতে দ্বীপরাষ্ট্রে না হয় এ জন্য বাড়তি সচেতন টিম ম্যানেজমেন্ট। মাঠের মধ্যে ক্রিকেটারদের পজিশনে রেখে ক্যাচ অনুশীলন করিয়েছেন প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। একই ভূমিকায় ছিলেন ব্যাটিং কোচ জন লুইস ও বোলিং কোচ ওটিস গিবসন। ক্যাচিং-ফিল্ডিং নিয়ে বেশ কিছুক্ষণ দৌড়ঝাঁপের পর ব্যাট হাতে নেটে অনুশীলন করেছেন তামিম -মুশফিকুর রহিমরা।
তামিম প্রথম দিন স্পিনারদের সামলালেও গতকাল সামলিয়েছেন পেসারদের। তবে মুশফিক সামলিয়েছেন থ্রোয়ারদের। নেটে তাইজুল-নাঈমদের ঘূর্ণি সামলিয়েছেন ইয়াসির আলী রাব্বি। গতকালও নেটে বাড়তি সময় কাটান নাজমুল হোসেন শান্ত। তিনিও থ্রোয়ারদের দিয়ে নিজেকে পরখ করেছেন।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল