১০ এপ্রিল ২০২১
`

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

-

আহমেদাবাদে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিশ্চিত করেছে ভারত। একই ভেনুতে তৃতীয় টেস্ট শেষ হয়েছিল দুই দিনে। শেষ টেস্টের দৈর্ঘ্য এক দিন বাড়ল বটে, তবে জয়ের হাসি থাকল একই। ভারত ইনিংস ও ২৫ রানে জিতে নিয়েছে ম্যাচটি। তাতে ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে শুধু সিরিজও জিতল ভারত সাথে চ্যাম্পিয়নশিপের ফাইনসালে ওঠা। আগামী জুনে টেস্টের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বিরাট কোহলিরা লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে।
চার ম্যাচের এই সিরিজে ভারতকে তাদের মাটিতে হারিয়ে দারুণ শুরু পেয়েছিল ইংল্যান্ড। যে কারণে ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথ কঠিন হয়ে পড়ে। কিন্তু স্বাগতিকরা পরের তিন টেস্ট জিতে অনায়াসে। আহমেদাবাদের পিচ নিয়েও হচ্ছে নানা সমালোচনা। আরেকবার ভারতীয় স্পিনারদের সামনে কুপোকাত ইংলিশরা।
দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের ১০ উইকেট সমান ভাগ করে নিয়েছেন রবীচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেল। প্রথম ইনিংসে ইংল্যান্ড অল আউট হয়েছিল ২০৫ রানে। জবাবে পন্থের সেঞ্চুরিতে ভারত করে ৩৬৫ রান। ফলে ১৬০ রানের লিড পায় ভারত। গতকাল ম্যাচের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যায় ইংলিশরা। দ্বিতীয় ইনিংসে ড্যান লরেন্সের ৫০ রান ছাড়া আর কোনো ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি।
তৃতীয় দিনের শুরুটা হয়েছিল ভারতের ব্যাটিং দিয়ে। আগের দিন ৬০ রানে অপরাজিত থাকা ওয়াশিংটন সুন্দর দিন শুরু করেছিল ১১ রান নিয়ে মাঠে নামা অক্ষরের সাথে। দারুণ খেলতে থাকা এই জুটি ভাঙে অক্ষরের দুঃখজনক রান আউটে। ৯৭ বলে ৪৩ রান করেন অক্ষর। সুন্দরের দুঃখটা আরো বেশি। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির কাছে গিয়েও পাননি। সতীর্থদের সঙ্গ না পাওয়ায় ৯৬ রানে অপরাজিত থাকতে হয় তাকে। তাতে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩৬৫ রানে। ম্যাচসেরা হন ঋষভ পান্ত। সিরিজসেরা হয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)