২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
আহমেদাবাদের পিচের তীব্র সমালোচনা

আইসিসির দিকে তাকিয়ে জো রুট

-

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক ম্যাচ। তার ওপর আবার দিনরাতের টেস্ট। গুজরাটের আহমেদাবাদের মোতেরা টেস্ট ঘিরে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। কিন্তু সম্ভাব্য তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি শেষ হলো মাত্র দেড় দিনে। তবে সবকিছু ছাপিয়ে আলোচনায় উঠে এসেছে ম্যাচের জন্য বানানো অদ্ভুত পিচ। ইংল্যান্ড অধিনায়ক জো রুটও এ নিয়ে মুখে খুলেছেন। তিনি বিষয়টি ছেড়ে দিয়েছেন আইসিসির সিদ্ধান্তের ওপর।
২৪ ও ২৫ ফেব্রুয়ারি দুই দল মিলে খেলেছে মাত্র ৮৪২ বল। ১৯৩৫ সালের পর এটাই সবচেয়ে কম দৈর্ঘ্যরে টেস্ট। ৮৬ বছর আগে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ম্যাচটি শেষ হয়েছিল ৬৭২ বলে। আহমেদাবাদে দ্বিতীয় দিনের খেলা শুরুর পর মাত্র ৫ ঘণ্টার মধ্যেই ১৭ উইকেটের পতন হয়েছে। এর মধ্যে এক সেশনের মধ্যেই ৮১ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে এর আগে এত কমে ইংলিশদের গুটিয়ে যাওয়ার নজির নেই।
কিন্তু ম্যাচের এমন ফলাফলের পেছনে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের পিচের দায় দেখছেন অনেকে। শুরু থেকেই পিচে অদ্ভুত টার্ন আর বাউন্স দেখা গেল, ধীরে ধীরে সেখানে স্পিনের স্বর্গ আর ব্যাটসম্যানদের সমাধি রচিত হলো। এমনকি পিচে ধুলো উড়তেও দেখা গেল। এর মধ্যে জো রুট যিনি নিজে পার্ট টাইম বোলার, তিনিও বল হাতে মাত্র ৮ রান খরচে নিলেন ৫ উইকেট।
ইংলিশ অধিনায়ক রুটের আক্ষেপ, উইকেটের কারণে দর্শকরা দারুণ একটা ম্যাচ থেকে বঞ্চিত হলেন। তিনি বলেন, ‘আমার মনে হয় ম্যাচটা দর্শকদের কাছ থেকে ছিনিয়ে দেয়া হলো। এর বদলে তারা আমাকে উইকেট পেতে দেখলেন। কিন্তু এমনটা হওয়ার কথা ছিল না।’ অবস্থা দেখে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন তো এই পিচকে ‘ভয়ঙ্কর’ এবং ‘পুরোপুরি লটারি’ বলে বসলেন। তার মতে এটা ৫ দিনের টেস্ট ম্যাচের উপযোগীই নয়। তার উত্তরসূরি স্যার অ্যালিস্টার কুকের মতে, এই পিচে ব্যাট করা ‘একেবারেই অসম্ভব’।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল