২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ওয়ানডের পর এবার নজর টেস্টে

-

ওয়ানডে সিরিজ শেষ। আনকোরা ওয়েস্ট ইন্ডিজ দল পাত্তাই পায়নি। ঢাকায় যথাক্রমে ৬ ও ৭ উইকেটে জেতা তামিম বাহিনী চট্টগ্রামে তৃতীয় ও শেষ ম্যাচে ১২০ রানের বিশাল জয়ে হোয়াইটওয়াশ মিশন পূর্ণ করে সুপারলিগের পয়েন্ট ৩০-এ ৩০ পেয়েছে। টাইগারদের একচেটিয়া প্রাধান্যে ওয়ানডে সিরিজ শেষ হওয়ার মুহূর্ত থেকে দিনক্ষণ গণনা শুরু হয়েছে টেস্ট সিরিজের। রঙিন পোশাকের লড়াই শেষে এবার ছক কষা শুরু হয়েছে সাদা পোশাকের অভিজাত সংস্করণের লড়াই। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে ২৯ জানুয়ারি বন্দরনগরীর এম এ আজিজ স্টেডিয়ামে হবে তিন দিনের একমাত্র অনুশীলন ম্যাচ।
সাদা পোশাকের লড়াইয়ে বরাবরই দুর্বল বাংলাদেশ। উইন্ডিজকে ধবলধোলাই করে ওয়ানডে সুপার লিগে উড়ন্ত সূচনা হলেও টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পকেট শূন্য। এবার ঘরের মাঠে পূর্ণ পয়েন্টের জন্যই নামবে মুমিনুল হকরা। ওয়ানডে দলের চেয়ে উইন্ডিজ টেস্ট দলে থাকবে ভিন্নতা। অভিজ্ঞ পেস আক্রমণে কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েলের সাথে আছেন আলঝারি জোসেপ। স্পিনে ভোগাবে রাকিম কর্নওয়াল কিংবা বাঁহাতি বীরাস্যামি পার্মল। একে তো ঘরের মাঠের চেনা কন্ডিশন। তার ওপর প্রস্তুতির জন্য তামিমরা পাচ্ছেন পর্যাপ্ত সময়। এর মধ্যে নিজেদের ঝালিয়ে নিয়ে লড়াইয়ে নামতে পারবেন মুমিনুল-তামিমরা। এবার নামবেন আঁটঘাট বেঁধেই।
তবে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের মতে টেস্ট হবে চ্যালেঞ্জিং। এর ব্যাখ্যাও দিয়েছেন টাইগার অধিনায়ক, ‘টেস্ট ভিন্ন বলের খেলা। ওদের বোলিং আক্রমণ আলাদা। ওদের ২-৩ জন দারুণ বোলার আছে। তাই অবশ্যই চ্যালেঞ্জিং হবে। আমাদের হাতে এখনো ৬-৭ দিন আছে প্রস্তুত হতে।’
বাংলাদেশের জন্য স্বস্তির বিষয় সাকিব আল হাসান। তিনি ব্যাটে বলে ফর্মে ফিরেছেন। তবে তৃতীয় ওয়ানডেতে চোট পাওয়ায় সাকিব আছেন পর্যবেক্ষণে। এ ছাড়া ইনজুরি কাটিয়ে ফেরেন অধিনায়ক মুমিনুল হক ও নাঈম হাসান। উইকেটরক্ষ ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের নেতৃত্বে ক্যারিবীয় টেস্ট দলের বিপক্ষে তিন দিনে ম্যাচ খেলবেন যুব বিশ্বকাপজয়ী দলের ৬ ক্রিকেটারসহ এক ঝাঁক তরুণ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষেই ঘোষণা হবে টেস্ট স্কোয়াড। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমরা তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষে ৩১ জানুয়ারি টেস্ট স্কোয়াড ঘোষণা করব। টেস্ট দলের বহরও বড় হবে। সেটা সংখ্যায় ১৭ জনের কম হবে না, ১৮ জনও হতে পারে।’
দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য গত ৪ জানুয়ারি ২০ জনের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছে। তাদের সবাই জৈব সুরক্ষা বলয়ে এখন চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে অবস্থান করছেন। সেই দল থেকে বড়জোর দুই থেকে তিনজন বাদ যাবেন। মিনহাজুল আবেদিন নান্নু কারও নাম সরাসরি বলেননি। তবে গুঞ্জন রয়েছে প্রাথমিক দল থেকে উইকেটরক্ষক নুরুল হাসান সোহান আর পেসার খালেদ আহমেদের বাদ পড়ার সম্ভাবনা খুব বেশি। নান্নু আরো জানান, দলে পাঁচজনের বেশি পেসার নেয়া হবে না। সেই বহরে থাকতে পারেন নতুন মুখ হাসান মাহমুদ। ওয়ানডের মতো লক্ষ্মীপুরের এ ২১ বছর বয়সী ফাস্ট বোলারের অভিষেক হতে পারে সাদা পোশাকেও। ১৮ জনের দল হলে ইয়াসির আলী রাব্বির থাকার সম্ভাবনাও খুব বেশি।

ওয়ানডে সিরিজে সেরা পাঁচ ব্যাটসম্যান ও বোলার
ব্যাটসম্যান ম্যাচ রান হাফ-সেঞ্চুরি
তামিম ৩ ১৫৮ ২
পাওয়েল ৩ ১১৬ ০
সাকিব ৩ ১১৩ ১
মুশফিক ৩ ৯২ ১
মাহমুদুল্লাহ ৩ ৭৩ ১

সেরা পাঁচ বোলার
বোলার ম্যাচ ওভার রান উইকেট
মিরাজ ৩ ২৬.৪ ৭২ ৭
সাকিব ৩ ২২.১ ৫০ ৬
মোস্তাফিজ ৩ ২০.০ ৫৯ ৬
হাসান ৩ ১৫.০ ৮২ ৪
আকিল ৩ ২৯.২ ১১৭ ৪


আরো সংবাদ



premium cement