২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সাকিবের আরেকটি মাইলফলক

-

বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ক্রিকেট ইতিহাসে পৃথিবীর একমাত্র খেলোয়াড় যিনি কোনো দেশের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে সব ফরম্যাট মিলিয়ে ব্যাট হাতে ছয় হাজারের বেশি রান এবং বল হাতে ৩০০ বেশি উইকেট শিকারের নতুন এক ইতিহাস রচনা করেছেন। শেষ ম্যাচে ৫১ রান সংগ্রহের মাধ্যমে বিরল এই মাইলফলক রচনা করেন সাকিব। নিজ মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-২০ ম্যাচে এ নজির সৃষ্টি করেন এ অলরাউন্ডার। এই তালিকায় সাকিবের পরের অবস্থানে রয়েছে ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব। তিনি ভারতের মাটিতে তিন শতাধিক উইকেট শিকারের পাশাপাশি সংগ্রহ করেছেন চার হাজারেরও বেশি রান।
দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার পর এটি ছিল সাকিবের প্রথম হাফ সেঞ্চুরি। ২০০৬ সালে বাংলাদেশের হয়ে অভিষিক্ত সাকিব নিজের সেরা অলরাউন্ড দক্ষতা প্রদর্শন করেছেন ২০১৯ বিশ্বকাপে। ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত ওই আসরে তিনি ব্যাট হাতে ৬০৬ রানের পাশাপাশি শিকার করেছিলেন ১১ উইকেট। এর মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে একমাত্র অলরাউন্ডার হিসেবে তিনি এক আসরে ১০টিরও বেশি উইকেট শিকারের পাশাপাশি ৫০০ এর অধিক রান সংগ্রহের বিরল এক রেকর্ড গড়েছিলেন। কাল তিনি ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো সিরিজ সেরা হয়েছেন। অবশ্য ইনজুরি নিয়েই তাকে মাঠ ছাড়তে হয়।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল