০৮ মার্চ ২০২১
`

শুটিংয়ে ৩৩২ কোটি টাকার প্রজেক্ট

-

সাড়ে পাঁচ বিঘা জমির ওপর গুলশানে অবস্থিত বাংলাদেশ শুটিং ফেডারেশন। তবে আন্তর্জাতিক আসর করার মতো সুযোগ-সুবিধা অনুপস্থিতি। পর্যাপ্ত ফায়ারিং পয়েন্ট নেই। তাই এই জমিতে ৩০ তলা ভবন নির্মাণসহ অত্যাধুনিক শুটিং কমপ্লেক্স করার মহাপরিকল্পনা গ্রহণ করেছে শুটিং ফেডারেশন। আর এ জন্য ৩৩২ কোটি টাকার প্রজেক্ট সরকারের কাছে জমা দিয়েছে তারা। ফেডারেশনের উদ্দেশ্য আগামী অর্থবছরেই যেন জাতীয় বাজেটে অন্তর্ভুক্ত হয় এই প্রজেক্ট। এ ছাড়া ফেডারেশনের কার্যক্রম তথা শুটারদের নিয়মিত প্রশিক্ষণ চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কাছে ৬ কোটি ৩২ লাখ টাকা চাওয়া হয়েছে। জানান ফেডারেশনের মহাসচিব ইন্তিখাব হামিদ অপু। ফেডারেশনের বর্তমান সভাপতিও চান এই খেলায় আরো উন্নতি করুক বাংলাদেশ।
নতুন শুটিং ফেডারেশন কমপ্লেক্স তৈরিতে যে মাস্টার প্ল্যান করা হয়েছে তাতে রাখা হবে কমিউনিটি সেন্টারও। বর্তমানে অবস্থিত কমিউনিটি সেন্টারে ২০০ লোকের বসার স্থান। মাস্টার প্ল্যানে ২ হাজার লোকের ধারণক্ষমতা সম্পন্ন কমিউনিটি সেন্টার করা হবে। এই কমপ্লেক্সে ৩০০ গাড়ি পাকিংয়েরও ব্যবস্থা থাকবে। এয়ারগানে ৬০টি ফায়ারিং পয়েন্ট রাখার পরিকল্পনা এই প্রজেক্টে। খেলোয়াড়দের আবাসন সুবিধা বৃদ্ধি, জিমন্যাসিয়াম সবই থাকবে এই কমপ্লেক্সে। ফেডারেশন দ্রুত এই কাজ শুরু করতে চায়। যাতে তিন-চার বছরের মধ্যে কাজ সম্পন্ন করা যায়। অপু অবশ্য জানান, ‘৩০ তলা ভবনের ভিত্তি প্রস্তর হলেও নির্মিত হবে ২০ তলা ভবন।’ শুটিং ফেডারেশনে বহুতল ভবন নির্মিত হলে তখন শুটিং ফেডারেশনের যাবতীয় খেলাধুলা ও প্রশিক্ষণ চলবে বিকেএসপিতে। তথ্য দেন ফেডারেশনের মহাসচিব।
এ দিকে ফেডারেশন অলিম্পিক গেমসের জন্য শুটারদের যে প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছিল তাতে খরচ বেড়েছে। ২০২০ সালের এই গেমস ২০২১ সালে পিছিয়ে যাওয়ার এই ব্যয় বৃদ্ধি। এত দিন ফেডারেশনের উদ্যোগেই কোটি কোটি টাকা খরচে ট্রেনিং হয়েছে। এখন গেমস পিছিয়ে যাওয়ায় খরচের টাকার জন্য প্রায় সাড়ে ছয় কোটি টাকা চাওয়া হয়েছে। গত সপ্তাহে বিওএকে এই মর্মে চিঠি দেয়া হয়। অবশ্য বিওএ তা জাতীয় ক্রীড়া পরিষদের কাছে পাঠিয়ে দিয়েছে। উল্লেখ্য, টাকার অভাবে শুটিং ফেডারেশনে বিদেশী কোচও নিয়োগ দিতে পারছে না।
একই সাথে ফেডারেশন ৫০ মিটার রাইফেল এবং ৫০ মিটার পিস্তল এবং ৫০ মিটার প্রোনও ফের চালু করতে চায়। ৫০ মিটার পিস্তল ইভেন্ট আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক উঠিয়ে দেয়া হলেও কমনওয়েলথ গেমসে তা আছে।



আরো সংবাদ