২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অনন্য সাকিবের দুর্দান্ত ফেরা

-

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ড সাকিব আল হাসান। সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৯ বিশ্বকাপে। লর্ডসে পাকিস্তানের বিপক্ষে জুলাইয়ের ওই ম্যাচের পর দীর্ঘ বিরতি। কিন্তু সাকিব আছেন একই রূপে। ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে ৭.২ ওভার বল করে মাত্র ৮ রান খরচায় তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ চারটি উইকেট। অবশ্য ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। ৪৩ বলে ১টি চারে ১৯ রান করেন।
একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিবিয়ানদের বিপক্ষে কোনো বাংলাদেশীর সেরা বোলিং ফিগার সাকিবের। এর আগে তাপস বৈশ্যর সাথে যৌথভাবে এই রেকর্ডটির মালিক ছিলেন তিনি। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এর আগে দু’জনেই ১৬ রানে চার উইকেট নিয়েছিলেন।
সাকিবের দুর্দান্ত বোলিংয়ে সফরকারীদের শিবিরে ধস নেমেছে এক শ’ রান করার আগেই। আর সাকিব তার ফেরার এই ম্যাচে করেছেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেরা বোলিং। এর আগে ইংল্যান্ড বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সাকিব করেন তার ক্যারিয়ার সেরা বোলিং। রোজ বোলে ২৯ রান খরচায় পাঁচ উইকেট নিয়ে তিন ফরম্যাটে একসাথে বিশ্বের সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়েন সাকিব। শেরেবাংলায় ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৭ রানে পাঁচ উইকেট তার ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং। সাকিব নিলেন চার উইকেট। এ নিয়ে বাঁ-হাতি স্পিনার তার ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারে ৯ বার চার উইকেট নিলেন। ২০১১ সালে সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৬ রান খরচায় নেন চার উইকেট। যেটি এখন তার চতুর্থ সেরা।
এ ছাড়া ফেরার এই ম্যাচে চার উইকেট নিয়ে দেশের মাটিতে আন্দ্রে ম্যাকার্থিকে বোল্ড করে ১৫০ উইকেট নেয়ার কীর্তি গড়েন। ঘরের মাঠে এখন তার উইকেট ১৫৩টি। তার ওপরে আছেন ম্যাকগ্রা, ব্রেট লিদের মতো তারকা বোলাররা। সাকিব তাদের ছাড়িয়ে যাওয়ার খুব কাছেই রয়েছেন। আর ছয় উইকেট পেলে মাশরাফিকে ছাড়িয়ে হয়ে যাবেন দেশের সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারি।
ব্রডকাস্টারদের সাথে প্রথম ইনিংসের বিষয়ে কথা বলার সময় সাকিবের অভিব্যক্তি, ‘ভালো লাগছে। ১৬-১৭ মাস পর খেলাটা সহজ নয়। তবে যেভাবে পারফর্ম করেছি, আমি খুশি।’ জানান, ‘আমরা ১০ মাস কিছুই খেলিনি। তাই সবাই খেলার জন্য মুখিয়ে ছিল। শুরুতে সবার মধ্যেই নার্ভাসনেস ছিল, একইসাথে উত্তেজনাও কাজ করেছে।’ বোলিংয়ে সাফল্যের পেছনে সহজ পরিকল্পনার কথা জানিয়ে তিনি আরো বলেন, ‘আমার পরিকল্পনা ছিল যত ভালো জায়গায় বোলিং করা যায় এবং বাকিটা উইকেটের (পিচ) হাতে ছেড়ে দেয়া।’


আরো সংবাদ



premium cement
বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের

সকল