২৮ ফেব্রুয়ারি ২০২১
`

অনন্য সাকিবের দুর্দান্ত ফেরা

-

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেটের ব্র্যান্ড সাকিব আল হাসান। সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৯ বিশ্বকাপে। লর্ডসে পাকিস্তানের বিপক্ষে জুলাইয়ের ওই ম্যাচের পর দীর্ঘ বিরতি। কিন্তু সাকিব আছেন একই রূপে। ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে ৭.২ ওভার বল করে মাত্র ৮ রান খরচায় তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ চারটি উইকেট। অবশ্য ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। ৪৩ বলে ১টি চারে ১৯ রান করেন।
একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিবিয়ানদের বিপক্ষে কোনো বাংলাদেশীর সেরা বোলিং ফিগার সাকিবের। এর আগে তাপস বৈশ্যর সাথে যৌথভাবে এই রেকর্ডটির মালিক ছিলেন তিনি। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে এর আগে দু’জনেই ১৬ রানে চার উইকেট নিয়েছিলেন।
সাকিবের দুর্দান্ত বোলিংয়ে সফরকারীদের শিবিরে ধস নেমেছে এক শ’ রান করার আগেই। আর সাকিব তার ফেরার এই ম্যাচে করেছেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেরা বোলিং। এর আগে ইংল্যান্ড বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সাকিব করেন তার ক্যারিয়ার সেরা বোলিং। রোজ বোলে ২৯ রান খরচায় পাঁচ উইকেট নিয়ে তিন ফরম্যাটে একসাথে বিশ্বের সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়েন সাকিব। শেরেবাংলায় ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৭ রানে পাঁচ উইকেট তার ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং। সাকিব নিলেন চার উইকেট। এ নিয়ে বাঁ-হাতি স্পিনার তার ৫০ ওভারের ক্রিকেট ক্যারিয়ারে ৯ বার চার উইকেট নিলেন। ২০১১ সালে সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৬ রান খরচায় নেন চার উইকেট। যেটি এখন তার চতুর্থ সেরা।
এ ছাড়া ফেরার এই ম্যাচে চার উইকেট নিয়ে দেশের মাটিতে আন্দ্রে ম্যাকার্থিকে বোল্ড করে ১৫০ উইকেট নেয়ার কীর্তি গড়েন। ঘরের মাঠে এখন তার উইকেট ১৫৩টি। তার ওপরে আছেন ম্যাকগ্রা, ব্রেট লিদের মতো তারকা বোলাররা। সাকিব তাদের ছাড়িয়ে যাওয়ার খুব কাছেই রয়েছেন। আর ছয় উইকেট পেলে মাশরাফিকে ছাড়িয়ে হয়ে যাবেন দেশের সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারি।
ব্রডকাস্টারদের সাথে প্রথম ইনিংসের বিষয়ে কথা বলার সময় সাকিবের অভিব্যক্তি, ‘ভালো লাগছে। ১৬-১৭ মাস পর খেলাটা সহজ নয়। তবে যেভাবে পারফর্ম করেছি, আমি খুশি।’ জানান, ‘আমরা ১০ মাস কিছুই খেলিনি। তাই সবাই খেলার জন্য মুখিয়ে ছিল। শুরুতে সবার মধ্যেই নার্ভাসনেস ছিল, একইসাথে উত্তেজনাও কাজ করেছে।’ বোলিংয়ে সাফল্যের পেছনে সহজ পরিকল্পনার কথা জানিয়ে তিনি আরো বলেন, ‘আমার পরিকল্পনা ছিল যত ভালো জায়গায় বোলিং করা যায় এবং বাকিটা উইকেটের (পিচ) হাতে ছেড়ে দেয়া।’



আরো সংবাদ


মৃত্যু কাম্য নয়, তবে কারাগারে অসুস্থ হয়ে মারা গেলে কিছু করার নেই : হাসিনা খুলনায় লেখক মুশতাকের মৃত্যু নিয়ে ফেসবুকে পোস্ট দেয়ায় যুবক গ্রেফতার ৩০ মার্চ থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, যেভাবে ক্লাস হবে শামীমা বেগম কি আর কখনো ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পাবেন? মান্দায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত একসাথে দুই বোনের সাথে শারীরিক সম্পর্ক গড়ে তুলেছিল প্রেমিক কারওয়ান বাজারে হাসিনা মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট সিরিয়ায় বিমান হামলা আমেরিকার সঙ্ঘবদ্ধ সন্ত্রাসবাদের নতুন ধাপ : ইরান রাজশাহীতে ১ চিকিৎসক ও ৫ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ উড়ছে ম্যানসিটি জামায়াত আমীরের শোক

সকল