২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্রিসবেনে ভারতের ঐতিহাসিক জয়

-

যেখানে ১৯৮৮ সালের পর কোনো টেস্ট হারেনি অস্ট্রেলিয়া। অজিদের দুর্গ বলে পরিচিত ব্রিসবেনের গ্যাবা। সেখানেই এমন পতন! তাই চতুর্থ ও শেষ টেস্টে স্বাগতিকদেরই এগিয়ে রাখছিলেন সবাই। কিন্তু তারুণ্যে ভর করেই সেই দুর্গের পতন ঘটিয়েছে ভারত। ৩২৮ রান তাড়ায় শেষ টেস্ট ৩ উইকেটে জিতে সিরিজটা ২-১ ব্যবধানে নিশ্চিত করেছে আজিঙ্কা রাহানের দল।
এর ফলে ৩২ বছর পর গ্যাবায় হার দেখল অস্ট্রেলিয়া। ১৯৮৮তে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল এ মাঠে। একই সাথে এই মাঠে জয় পাওয়া প্রথম এশিয়ান দলটিও ভারত। ফলে ঐতিহাসিক জয়ের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও শীর্ষে উঠে গেছে টিম ইন্ডিয়া। অজিরা তিনে আর নিউজিল্যান্ড দুইয়ে। অবশ্য শেষ দিনের পুরোটাই ছিল রোমাঞ্চে ভরা। শেষ দিকে ঋষভ পান্তের ব্যাটিং বীরত্বই জিতিয়েছে ভারতকে। আর ৩ ওভার ভারতকে আটকে রাখতে পারলেই ড্র নিয়ে মাঠ ছাড়তে পারত অজিরা।
১৮ রানে রোহিত শর্মা ফিরে গেছেন যদিও, কিন্তু প্রতিরোধ গড়ে ভারতকে এগিয়ে নিয়েছেন শুভমান গিল ও চেতেশ্বর পূজারা। এই জুটিতে ভর করেই একটা সময় স্কোর দাঁড়ায় ১৩২ রান। ৯১ রানে নাথান লায়নের শিকার হন গিল। কিন্তু মাঝপথে পূজারাকে ৫৬, রাহানে ২৪ ও মায়াঙ্ক আগারওয়ালকে ৯ বিদায় করে অস্ট্রেলিয়াও ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল। ভাতের স্কোর তখন ৫ উইকেটে ২৬৫। কিন্তু ৯৩ ও ৯৪ ওভারে ওয়াশিংটন সুন্দর ও পান্তের বেশ কিছু বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে এটা নিশ্চিত হয়ে যায় তারুণ্যে ভর করে গ্যাবার পতন ঘটাতে যাচ্ছে ভারতীয়রা। আর সেটিই ঘটল। পান্তের বাউন্ডারিতে জিতল ভারত। ৮৯ রানে অপরাজিত ছিলেন ভারতীয় উইকেটকিপার। ম্যাচসেরাও হয়েছেন তিনি। তবে সিরিজ সেরা প্যাট কামিন্স।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল