২৭ ফেব্রুয়ারি ২০২১
`

পারফরম্যান্স দেখে কেন্দ্রীয় চুক্তি

-

করোনাভাইরাসের ছোবলে দীর্ঘদিন বন্ধ ছিল মাঠের ক্রিকেট। এরপর কেবল হয়েছে প্রেসিডেন্ট কাপ ও বঙ্গবন্ধু টি-২০ কাপ। যেখানে ক্রিকেটারদের যাচাই করার খুব বেশি সুযোগ হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। তাই আগামীতে অনুষ্ঠিতব্য দু’টি আন্তর্জাতিক সিরিজ দেখে নতুন কেন্দ্রীয় চুক্তির ভাবনা বিসিবির।
দীর্ঘ বিরতির পর আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। তিন ম্যাচের এই সিরিজ শেষে খেলবে দুটি টেস্ট। এরপর তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে মার্চে নিউজিল্যান্ড সফরের কথা রয়েছে টাইগারদের। এই দুই সিরিজ শেষেই কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের নাম ঘোষণা করা হবে বলে জানালেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান। ফলে আগের চুক্তিই বহাল থাকছে।
আকরাম খানের কথায়, ‘প্রতি বছর আমরা পারফরম্যান্স দেখে চুক্তির তালিকা তৈরি করি। কিন্তু এ বছর আমরা ওই ধরনের পারফরম্যান্স দেখতে পারছি না বিধায় যারা চুক্তিতে আছেন তাদের রেখে আগামীতে আন্তর্জাতিক দুইটা সিরিজ দেখে তারপরে সিদ্ধান্ত নিব। বোর্ডের সবার সাথে আলাপ আলোচনা করে তারপরে সিদ্ধান্ত নিব।’
গত বছরের মার্চে প্রথমবারের মতো লাল ও সাদা বলের আলাদা চুক্তি করে বাংলাদেশের বোর্ড। যেখানে ১৭ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। দুই দলে কেবল আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহীম। নিষিদ্ধ থাকার কারণে ছিলেন না সাকিব আল হাসান। ওই সময় কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছিলেন নতুন পাঁচ ক্রিকেটার। অন্য দিকে মাশরাফি ও সাকিবসহ বাদ পড়েছেন পুরনো সাতজন। এ ছাড়া গত বছরের চুক্তিতে কিছুটা নতুনত্বও এনেছিল বিসিবি। সীমিত ও বড় দৈর্ঘ্যরে ক্রিকেটের জন্য আলাদা আলাদা ক্যাটাগরি করা হয়েছিল।
বর্তমানে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা :
ওয়ানডে ও টি-২০ : তামিম, লিটন, নাজমুল, মুশফিক, মিঠুন, তাইজুল, মিরাজ, মাহমুদুল্লাহ, সাইফউদ্দিন, মোস্তাফিজ, আফিফ ও নাঈম শেখ।
টেস্ট : তামিম, লিটন, নাজমুল, মুশফিক, মিঠুন, তাইজুল, মিরাজ, মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ ও ইবাদত।

 



আরো সংবাদ


এলডিসি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ পেলো বাংলাদেশ দুই রাষ্ট্র এক জাতি : নাগরনো-কারাবাখ বিজয়ের স্মরণে স্মৃতিসৌধ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে জানা যাবে বিকেলে হাইতিতে কারাগারে সহিংসতায় ২৫ জনের মৃত্যু চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ নেইমারের সাথে নতুন চুক্তি নিয়ে আলোচনায় পিএসজি এরদোগানের ২০২০ গ্লোবাল মুসলিম পার্সোনালিটি অ্যাওয়ার্ড অর্জন বিদেশী নেতার সাথে দ্বিতীয় ‘ভার্চুয়াল’ সম্মেলন করতে যাচ্ছেন বাইডেন : হোয়াইট হাউস ডোমারে ভ্রাম্যমাণ আদালতে মাদকসেবীর ৭ দিনের জেল ঢাকা বারের সভাপতি আ’লীগের, সম্পাদক বিএনপি’র বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ২৫ লাখ ১৭ হাজার ছাড়াল

সকল