১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

নতুন মুখ হাসান-শরিফুল-মাহেদী

-

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ২০ জানুয়ারি পর্দা উঠবে বহুল প্রতীক্ষিত বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজটির। এই সিরিজ দিয়েই ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। এ জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। এতে সংমিশ্রণ ঘটেছে।
অভিজ্ঞ ও নতুনদের মধ্যে দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন তিন ক্রিকেটার। তাদের মধ্যে একজন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের পেসার শরিফুল ইসলাম। অন্য দু’জন হলেনÑ তরুণ পেসার হাসান মাহমুদ ও স্পিনিং অলরাউন্ডার মাহেদী হাসান (আগে নাম ছিল মেহেদী হাসান)। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন সাকিব আল হাসানও।
মাহেদী হাসান ও হাসান মাহমুদের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলা হলেও শরিফুল প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন জাতীয় দলে। তবে ওয়ানডেতে তিনজনই অনভিষিক্ত। গতকাল বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিবি। কয়েক দিন আগে অনুশীলনে বাঁ হাতে আঘাত পাওয়া তাসকিন আহমেদও আছেন ওয়ানডে দলে। শনিবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বোলিং করলেও ঝুঁকি এড়াতে ফিল্ডিং করেননি এই পেসার।
ওয়ানডের সিরিজের জন্য ২৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বিসিবি। সেই দল ছোট করে ১৮ জনে নামিয়ে এনেছেন নির্বাচকরা। ইনজুরির কারণে বাদ পড়েছেন যুব বিশ্বকাপজয়ী পারভেজ হোসেন ইমন। এ ছাড়া প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন আল আমিন হোসেন, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী ও নাঈম শেখ।
দলে টপ অর্ডার ব্যাটসম্যানের আধিক্য বেশি থাকায় নাঈমের কপাল পুড়েছে। প্রথম প্রস্তুতি ম্যাচে ৪৩ রান করার পর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও তার ব্যাট থেকে এসেছে ৫০ রানের ইনিংস। তবুও চূড়ান্ত দলে জায়গা হয়নি এই টপ অর্ডার ব্যাটসম্যানের। নিষেধাজ্ঞা শেষ করে দলে জায়গা পেয়ে অপেক্ষার প্রহর শেষ হতে যাচ্ছে সাকিব আল হাসানের।
দু’টি প্রস্তুতি ম্যাচ দেখে নির্বাচকরা ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছেন। প্রথম প্রস্তুতিতে হাসান মাহমুদ ও শরিফুল দুর্দান্ত বোলিং করে নির্বাচকদের আগেই বার্তা দিয়ে রেখেছিলেন। অন্য দিকে গত কয়েক মৌসুম ধরে ঘরোয়া লিগগুলোতে মাহেদী হাসান ব্যাট-বলে দারুণ পারফরম্যান্স করে আসছিলেন। এই অফস্পিনিং অলরাউন্ডারকে প্রথমবারের মতো সুযোগ করে দিতে মোসাদ্দেককে বাদ দিতে হয়েছে।
মাহেদী জাতীয় দলের হয়ে চারটি টি-টোয়েন্টি খেলেছেন। চার ম্যাচে ১ উইকেট আর ১১ রান করেছেন। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বল হাতে ৩৪ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন প্রথম। ২১ বছর বয়সী হাসান মাহমুদ জাতীয় দলের জার্সিতে একটি টি-টোয়েন্টি খেলেছেন। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র ম্যাচে ৪ ওভার বোলিং করে ২৫ রান খরচায় উইকেটশূন্য ছিলেন। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৯ ম্যাচে ১১ উইকেট নেয়া এই পেসারের সাম্প্রতিক পারফরম্যান্স দারুণ। গত কয়েক দিনের অনুশীলনে তামিম-সাকিবদের কঠিন সময় দিয়েছেন তিনি। যুব বিশ্বকাপজয়ী পেসার শরিফুলেরও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ অসাধারণ কেটেছে। ১০ ম্যাচে ১৬ উইকেট নেন। ২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের লড়াই। শেষ দু’টি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি।
বাংলাদেশের ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাহেদী হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।


আরো সংবাদ



premium cement