১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কলঙ্কিত ফাইনালে আনসার চ্যাম্পিয়ন

-

বাংলাদেশ হ্যান্ডবলের ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায় রচিত হলো গতকাল। তা বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ আনসারের মধ্যকার ফাইনালে। তাও আবার মুজিব শতবর্ষ উপলক্ষে এক্সিম ব্যাংক ৩০তম জাতীয় পুরুষ হ্যান্ডবলে। এতে ঐতিহ্য নষ্ট হলো হ্যান্ডবল ফেডারেশনের। আর সম্মান হারাল কর্মকর্তারা।
শিরোপা লড়াইয়ের খেলা শেষ হওয়ার যখন ১৯ মিনিট বাকি এবং ২২-২২ গোলে সমতায়, তখন রেফারি তারেক বাংলাদেশ পুলিশের মাহবুবকে দুই মিনিট মাঠের বাইরে যাওয়ার বাঁশি বাজান। তখনিই ঘটে বিপত্তি। কারণ পুলিশ দলের মাহবুবের আগেই দুইবার দুই মিনিটের শাস্তি ছিল। এবার দুই মিনিটের শাস্তি হলে লাল কার্ড হয়ে যাবে। রেফারির বাঁশির প্রতিবাদস্বরূপ পুরো টিম খেলতে অস্বীকৃতি জানায় এবং মাঠের বাইরে চলে যায়। পুলিশ টিম আর মাঠে না ফেরায় বাইলজ অনুযায়ী, বাংলাদেশ আনসারকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। সেরা খেলোয়াড় হন আনসারের রবিউল এবং সেরা গোলরক্ষক হন চাঁপাইনবাবগঞ্জের ইমু। এর আগে চাঁপাইনবাবগঞ্জ ৩৫-৩৩ গোলে কুষ্টিয়াকে হারিয়ে তৃতীয় হয়।
হ্যান্ডবলের প্রতিষ্ঠালগ্ন থেকে কখনো ফাইনালে এমন কলঙ্কজনক অধ্যায় ঘটেনি। বাংলাদেশ হ্যান্ডবলের কর্মকর্তা লাভলু জানালেন, ‘হ্যান্ডবলের ইতিহাসে এমন ন্যক্কারজনক ঘটনা ঘটেনি। ১৯৯৮ সালে একবার লিগে ওল্ড আইডিয়াল ও প্রগতি সঙ্ঘের মধ্যে মারামারিতে ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। তবে ফাইনালে এমন কলঙ্ক এবারই প্রথম।’
পুলিশ দলের খেলোয়াড় ও জাতীয় দলের সাবেক অধিনায়ক দিদারুল জানান, ‘শুধু আমরা নই। অনেক খেলোয়াড়ই তারেকের রেফারিং পছন্দ করেন না। একটা ভাইটাল মুহূর্তে নিয়মবহির্ভূতভাবে বাঁশি বাজিয়েছেন।
খেলোয়াড় ও মালদ্বীপে কোচিং করানো আমজাদ জানান, ‘শিরোপা জিতেও আনন্দ হয়নি। ওরা এটা না করলেও পারত।’ চট্টগ্রামের রেফারি তারেকের জবাব, ‘নিয়মের মধ্যে থেকেই বাঁশি বাজানো হয়েছে। সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর জানান, ‘মিটিংয়ের পর নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত এ বিষয়ে।

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল