১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফুটবল ছেড়ে এখন রাগবিতে

-

বাংলাদেশ আনসারের খেলোয়াড়দের নির্দিষ্ট ডিসিপ্লিনের বাইরে অন্য ডিসিপ্লিনে খেলাটা নতুন কিছু নয়। দলের স্বার্থেই তারা একই সাথে সাঁতারু, ফুটবলার বা অন্য ডিসিপ্লিনের খেলোয়াড়। তবে গতকাল পল্টন ময়দানে রাগবিতে খেলোয়াড় হিসেবে অং ¤্রা চিং মারমা ও মুনমুন আক্তারকে দেখে বিস্মিতই হতে হলো। অবশ্য এই বিস্ময়ের ঘোর ভাঙল অং ¤্রা আর মুনমুনদের কথা শুনেই। অনেক দিন ধরেই বন্ধ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ। এবার মহিলা লিগ চালু হলেও প্রথমে তাদের ডাকেনি কেউ। ফিরতি দলবদলের সময় কুমিল্লা ইউনাইটেড থেকে তাদের ডাকা হলেও ফেডারেশন কাপ রাগবির জন্য আনসার ছাড়েনি তাদের। খেলেছেন এবারের ফেডারেশন কাপ রাগবির মহিলা বিভাগে। চ্যাম্পিয়নও হয়েছে তাদের দল। এই প্রথম তাদের রাগবিতে আসা। পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন সেনাবাহিনী।
অবশ্য ফুটবল একেবারে ছাড়ছেন না জাতীয় দলের এই দুই সাবেক ফুটবলার। ‘আবার যখন জাতীয় চ্যাম্পিয়নশিপ হবে তখন আনসার ফের দল গড়বে। আমরাও আবার বুট পরে নামব ফুটবল মাঠে।’ জানান এই দুই খেলোয়াড়। তাদের মতোই আনসারে ফুটবলার হিসেবে চাকরি করছেন সুইনু প্রু মারমা ও মাইনু প্রু মারমারা। মাইনু অবশ্য তায়কোয়ানদোও খেলেন এখন। মুনমুনও দলের তায়কোয়ানদো খেলোয়াড়।
স্ট্রাইকার পজিশনেই খেলতেন অং ¤্রা চিং ও মুনমুন। ২০১১ সালের মহিলা লিগে অং ¤্রা চিং ২৯ গোল করে হয়েছিলেন সর্বোচ্চ গোলদাতা। মুনমুন করেছিলেন ২৫ গোল। জাতীয় দলের বর্তমান অধিনায়ক সাবিনা করেছিলেন ২৭ গোল। অং ¤্রা চিং সবশেষ জাতীয় দলে খেলেন ২০১৪ সালের ইসলামাবাদ সাফ ফুটবলে। মুনমুনের শেষবারের মতো লাল সবুজ জার্সি গায়ে তোলা ২০১৬ সালের এসএ গেমসে। পারফরম্যান্সের জন্যই এদের বাদ পড়া। জানান বাংলাদেশ দলের কোচ গোলাম রাব্বানী ছোটন। যদিও অং ¤্রার অভিযোগ, প্রতিবাদী ছিলেন বলেই বাদ পড়া।
অবশ্য ঠাকুরগাঁওয়ের গতিসম্পন্ন ফুটবলার মুনমুন এবং খাগড়াছড়ির মেয়ে অং ¤্রা চিং জানান, তাদের দলে ডাকলে ২০১৯ সালের কাঠমান্ডু এসএ গেমসের মহিলা ফুটবলে ঠিকই পদক ধরে রাখতে পারত বাংলাদেশ। উল্লেখ্য, প্রস্তুতির কমতির কথা বলে গত এসএ গেমসে দলই পাঠায়নি বাফুফে। এই দুই ফুটবলারের ক্ষোভ তাদের আর কেউ খোঁজ না করায়। তবে এখনো তারা স্বপ্ন দেখেন লাল-সবুজ জার্সি গায়ে তোলার। তবে তা ফুটবলের বদলে রাগবি মহিলা জাতীয় দলের হয়ে। অং ¤্রা চিং জানান, ‘শুনেছি আমাদের নিয়েই রাগবি জাতীয় দল হবে। আমাকে দেয়া হবে ক্যাপ্টেন্সি।’ ২০১০ সাফ ফুটবলে ভুটানের বিপক্ষে হ্যাটট্রিক করা অং ¤্রার জাতীয় দলে অভিষেক ২০১৫ সালে। মুনমুন বাংলাদেশ দলে ডাক পান ২০১২ সালে। অং ¤্রা করেছেন ‘সি’ লাইসেন্স কোর্স। মুনমুন তা করেননি।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল