২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেসি নৈপুণ্যে তুরিন জয়

-

গোল করলেন লিওনেল মেসি, করালেন ওসমান দেম্বেকে দিয়েও, আর তাতে তুরিনে উড়ল কাতালান ‘প্রথম’ জয় পতাকা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে বুধবার জুভেন্টাসকে ২-০ গোলে পরাজিত করেছে বার্সেলোনা। রোনালদোবিহীন জুভেন্টাসের বিপক্ষে বার্সেলোনা পেয়েছে ঐতিহাসিক জয়। জুভেন্টাসের মাঠে গিয়ে এটাই যে ইতিহাসে প্রথম জয় কাতালান ক্লাবটির। জয়ে শুরু হলো জোসেফ মারিয়া বার্তোমেউ বিদায়ের পর বার্সার পরবর্তী যুগের পথচলা। জাদন সানচো ও এর্লিং ব্রট হালান্ডের গোলে বরুসিয়া ডর্টমুন্ড ২-০ গোলে পরাজিত করেছে সেন্ট পিটার্সবার্গ জেনিত সেন্ট পিটার বাগকে। লুক ডি জংয়ের একমাত্র গোলে সেভিয়া ১-০ গোলের জয় পেয়েছে ফরাসি ক্লাব রেনসের বিপক্ষে। মইসে কিনের জোড়া গোলে তুর্কিস ক্লাস ইস্তাম্বুল বাসাকসেহিরকে ২-০ গোলে হারিয়েছে পিএসজি। ক্রাসনাদোরকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে চেলসি। ১-১ গোলে ড্র হয়েছে বেলজিয়াম ও ক্লাব ব্রুজ-লাৎসিওর ম্যাচটি। ২-২ সমতায় শেষ হয় রাশিয়ার ফেরেন্সভারোস ও ডায়নামো কিয়েভের ম্যাচটিও।
সিরি-আ ইতালিয়ান লিগ আর লা লিগা স্প্যানিশ লিগ হওয়াতে বার্সেলোনা ও জুভেন্টাসের মধ্যে মুখোমুখি হওয়ার দৃশ্য সচরাচর দেখা যায় না। উয়েফার লিগগুলোই মুখোমুখি হওয়ার অন্যতম মাধ্যম। দু’দলের ফুটবল ইতিহাস এর আগে মাত্র ১৫ ম্যাচের। ছয়বার তুরিনে গিয়ে খেললেও খালি হাতা ফিরে আসতে হয় বার্সাকে। কিন্তু খেলার ৮৫ মিনিটে রোনালদোবিহীন জুভেন্টাসের ডিফেন্ডার দেমিহ দেমিরাল লাল কার্ড দেখে মাঠ ছাড়লে হারটা আরো সহজ হয়ে ওঠে তাদের।
১৪ মিনিটে দেম্বেলেকে পাস দিয়ে মেসি রেকর্ড গড়লেন ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে ৩০০ গোলে জোগানদাতার। এরপর সমতায় ফেরার অনেক চেষ্টা করে দ্য ওল্ড লেডি। এক প্রকার তারা সফলও হয়েছিল জালে বল পাঠানোর কাজটি করতে। বার্সার জালে তিনবার বল পাঠান অ্যালভারো মোরাতা; কিন্তু ‘কাল’ অফসাইডের কল্যাণে প্রত্যেকবারই বেঁচে যায় বার্সা। ৯২ মিনিটে বার্সার জয় নিশ্চিত মেসির পেনাল্টিতে।

 


আরো সংবাদ



premium cement