০২ ডিসেম্বর ২০২০

আজ ‘এল ক্লাসিকো’

পরস্পরের মুখোমুখি হওয়ার আগে শেষ প্র্যাকটিস সেশনে রিয়াল মাদ্রিদের করিম বেনজামা (বাঁয়ে) ও বার্সেলোনার লিওনেল মেসি : এএফপি -

আজ ২০২০-২১ মৌসুমের প্রথম এল ক্লাসিকো। বাংলাদেশ সময় রাত ৮টায় ন্যু ক্যাম্পে মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ দু’টি ম্যাচে কাদিজ ও শাখতার দোনেৎস্ক কাছে হেরে কিছুটা কোণঠাসায় ‘এল গ্যালাকটিকো’। এর পরই কাতালানদের মুখোমুখি হওয়া রীতিমতো জিনেদিন জিদানের দলের জন্য চ্যালেঞ্জই হবে। অন্য দিকে বার্সেলোনাও লা লিগায় সর্বশেষ ম্যাচটি হেরেছে গেতাফের কাছে। তবে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে ফেরেন্সভারোসের বিপক্ষে ৫-১ গোলে জয় দিয়ে নিজেদের দুর্দান্তভাবে প্রত্যাবর্তন করিয়েছে লিওনেল মেসি বাহিনী। এল ক্লাসিকোর ইতিহাস শুধু দু’টি ক্লাবের জন্য জয়-পরাজয়ে সীমাবদ্ধ নয়। এটি উভয়ের সম্মানের লড়াই এবং শেষ পর্যন্ত এল ক্লাসিকোর ৬ পয়েন্টের ওপর নির্ভর করে ক্লাবের শীর্ষস্থান ও শিরোপা জয়েরও। কারণ, সব সময় দেখা যায় ২-৪ পয়েন্টের জন্য শিরোপা নির্ধারণ হয় লা লিগায়।
ইতিহাস, ঐতিহ্য ও মর্যাদার লড়াইয়ে সব মিলিয়ে ২৭৭ ম্যাচে মুখোমখি হয়েছে দুই দল, জয়ের পাল্লা কিছুটা ভারী বার্সার দিকেই। কাতালানদের ১১৫ জয়ের বিপক্ষে লস ব্লাঙ্কোস জিতেছে ১ শ’ ম্যাচে। বাকি ৬২ ম্যাচ হয়েছে ড্র। শুধু লা লিগায় দুই দল মুখোমুখি হয়েছে ১৮০ ম্যাচে, তার মধ্যে রিয়াল জিতেছে ৭৩ ম্যাচ, বার্সেলোনা জিতেছে ৭২ ম্যাচ, ড্র হয়েছে ৩৫টি খেলায়। এই ম্যাচে জিদান হয়তোবা পাবেন না বর্তমান এল ক্লাসিকোর সবচেয়ে অভিজ্ঞ খেলেয়াড় সার্জিও রামোসকে (৪৪ ম্যাচ)। রিয়ালের সেরা ডিফেন্ডারহীন দলের বিপক্ষে বার্সায় রয়েছেন এল ক্লাসিকোর সর্বোচ্চ গোল স্কোরার ও জোগানদাতা লিওনেল মেসি। দুই দলের মুখোমুখি লড়াইয়ে মেসির ২৬ গোলের পাশাপাশি রয়েছে ১৪ অ্যাসিস্ট (জোগান)। ঘরের মাঠ আর মেসি, আনসু পাতি, ফ্রান্সিসকো ত্রিনকাও ও ফিলিপে কুতিনহোদের সামনে রামোসহীন রিয়ালের রক্ষণকে কঠিন পরীক্ষা দিতে হবে।
পয়েন্ট টেবিলে ৫ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে লিগ তৃতীয় স্থানে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, আর ৪ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে নয়ে অবস্থান করছে বার্সেলোনা।
মোট ম্যাচ-২৭৭
বার্সেলোনার জয়- ১১৫
রিয়াল মাদ্রিদের জয়- ১০০
ড্র- ৬২
লা লিগা
ম্যাচ- ১৮০
বার্সেলোনার জয়- ৭২
রিয়াল মাদ্রিদের জয়- ৭২
ড্র- ৩৫


আরো সংবাদ