২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ওয়ানডে দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু

দুঃসহ স্মৃতির ক্রাইস্টচার্চে ম্যাচ খেলবে বাংলাদেশ
-

শ্রীলঙ্কার বিপক্ষে প্রতীক্ষার টেস্ট সিরিজটি হয়েছে স্থগিত। কোয়ারেন্টিন ইস্যুতে একমত না হওয়ায় নির্ধারিত এফটিপি অনুযায়ী সিরিজটি মাঠে গড়ায়নি। তবে সিরিজটি পরে হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। শর্ত শিথিল হলে বিসিবি টেস্ট সিরিজটি খেলতে যাবে বলে জানিয়েছে। শ্রীলঙ্কা সফর স্থগিত হলেও ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর দিলো নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। আগামী মার্চে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে এবং টি-২০ সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। ওয়ানডে দিয়ে শুরু হতে পারে টাইগারদের নিউজিল্যান্ড মিশন।
এই সফরে মুশফিকুর রহিম-তামিম ইকবালরা একটি ম্যাচ খেলবেন ক্রাইস্টচার্চে। ২০১৯ সালে ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে এই শহরেরই একটি মসজিদে জুমার নামাজ পড়তে গিয়ে ব্রান্টন ট্যারান্ট নামে এক বন্দুকধারীর হামলার সাক্ষী হয়েছিলেন তারা। এক বন্দুকধারী মসজিদে হামলা চালিয়ে হত্যা করেছিল পঞ্চাশ জন নিরীহ মানুষকে। বাংলাদেশ দলের খেলোয়াড়েরা মসজিদে প্রবেশের আগেই হয়েছিল সে হামলা। ভাগ্যক্রমেই সে দিন বেঁচে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেট তারকারা। এবারের সফরে বাংলাদেশ দল তিন ম্যাচের দ্বিতীয় ওয়ানডে খেলবেন সেই ক্রাইস্টচার্চে।
সূচি অনুযায়ী নিউজিল্যান্ড তাদের গ্রীষ্মে টানা চার মাস খেলার মধ্যে থাকবে। প্রথমে ২৭ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এডেন পার্কে টি-২০ সিরিজ শুরু করবে কিউইরা। ২৮ মার্চ সেডন পার্কে বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজ দিয়ে শেষ করবে টানা ওই ক্রীড়া আয়োজন। এর আগে নিউজিল্যান্ড টেস্ট ও টি-২০ খেলতে আতিথেয়তা দেবে ইংল্যান্ড, পাকিস্তান এবং অস্ট্রেলিয়াকে। ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের টি-২০ সিরিজ ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। এরপর পাকিাস্তানও তিনটি টি-২০ ও দু’টি টেস্ট খেলবে। অস্ট্রেলিয়া কিউই সফরে গিয়ে খেলবে পাঁচটি টি-২০। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ সিরিজের প্রথম ওয়ানডে ১৩ মার্চ ডুনেডিনে। এরপর ১৭ ও ২০ মার্চ বাকি দু’টি ওয়ানডে ক্রাইস্টচার্চের হুগলি ওভালে এবং ওয়েলিংটনের বেসিন রিজার্ভে। টি-২০ সিরিজ ২৩, ২৬ ও ২৮ মার্চ যথাক্রমে নেপিয়ার, অকল্যান্ডের ইডেন পার্ক ও হ্যামিল্টনের সেডন পার্কে।
এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট করোনাকালে ঘরের মাঠে টানা এই সিরিজ আয়োজন নিয়ে বলেছেন, ‘পাঁচ-ছয় মাস পরে অনেক কঠিন সময় এবং অনিশ্চয়তা কাটিয়ে আমি সিরিজের ঘোষণা দিতে পেরে উচ্ছ্বসিত। সহায়তা করার জন্য নিউজিল্যান্ড সরকারকে ধন্যবাদ। দু’টি কারণে সিরিজটি আয়োজন করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। একটা আন্তর্জাতিক ক্রিকেট আমাদের আয়ের উৎস। যে আয় দিয়ে ক্রিকেটের অন্যান্য খরচ চলে। দ্বিতীয়ত, ক্রিকেটের যারা ভক্ত আছেন তাদের খেলা দেখার কিছু সুযোগ করে দেয়া।
সিরিজ শুরুর আগে শহরটিতে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে বাংলাদেশ দলকে। সেখানে লিংকন ইউনিভার্সিটিতে এনজেডসির হাই পারফরম্যান্স সেন্টারে অনুশীলন করবেন টাইগাররা।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের সূচি :
১৩ মার্চ- প্রথম ওয়ানডে, ডুনেডিন।
১৭ মার্চ- দ্বিতীয় ওয়ানডে, ক্রাইস্টচার্চ।
২০ মার্চ- তৃতীয় ওয়ানডে, ওয়েলিংটন।
২৩ মার্চ- প্রথম টি-২০, নেপিয়ার।
২৬ মার্চ- দ্বিতীয় টি-২০, অকল্যান্ড।
২৮ মার্চ- তৃতীয় টি-২০, হ্যামিল্টন।

 


আরো সংবাদ



premium cement