২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এবারো জেলার ভোটেই পার্থক্য

-

বাফুফের নির্বাচন যতোই ঘনিয়ে আসছে ততই প্রচারণায় গতি পাচ্ছে সম্মিলিত এবং সমন্বয় পরিষদের। গত পরশু সমন্বয় পরিষদ ঢাকার ক্লাবদের সাথে সভা করেছে। তবে ঢাকার ক্লাবের চেয়ে বাফুফের নির্বাচনে বড় ভূমিকা রাখে জেলা ও বিভাগীয় ভোটগুলো। মোট ১৩৯ ভোটের ৭২টিই এই জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের। সেখানে ঢাকার ক্লাবগুলোর ভোট ৫৩টি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ভোট ছয়টি। শিক্ষা বোর্ডের ভোট পাঁচটি। একটি করে ভোট ফুটবল কোচেস অ্যাসোসিয়েশন, রেফারিজ অ্যাসোসিয়েশন এবং মহিলা ক্রীড়া সংস্থার। ভোটের এই সংখ্যায় জেলা এবং বিভাগের ভোটই বেশি। আট বিভাগের ৮ ভোট আর জেলার ৬৪টি। ফলে এদের ভোটেই নির্ধারিত হয়ে যায় কে আসবেন বাফুফের ক্ষমতায়। আর কে যোগ্যতা সত্ত্বেও ছিটকে পড়বেন। বর্তমান সাফ সেক্রেটারি এবং বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল এই জেলার ভোট না পেয়েই এর আগে সদস্য পদে জিততে পারেননি। তিন সদস্য প্রার্থীর ভোট সমান হওয়ায় কোনো দুইজন জিতবেন এই নিয়ে আবার ভোট হয়। তখন তাকে পেছনে ফেলে জিতে যান জেলার দুই প্রার্থী।
জেলার ভোটাররা আবার মোটামুটি একজোট। আমরা অসহায়, বঞ্চিত, অবহেলিত এই যুক্তি দাঁড় করিয়ে ভোটের সময় ঐক্যবদ্ধ। ফলে তাদের নিজেদের পক্ষে টানতে প্রার্থীরা সব চেষ্টাই চালান। ভোটারদের কেউ কথা রাখেন, কেউ প্রতিশ্রুতি ভঙ্গ করেন। শুধু জেলার ভোটাররাই নন । ক্লাব, বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ডের ভোটাররাও সবাইকে খুশি করেন না। এটা যার যার ব্যক্তিগত ব্যাপার। তবে অভিযোগ আছে বেশির ভাগ ভোটারই সব ধরনের সুযোগ-সুবিধা গ্রহণ করেন প্রার্থীদের কাছ থেকে। কিন্তু বেঈমানিটা ভোট দেয়ার সময়। এক সহসভাপতি প্রার্থী ২০১২ সালের নির্বাচনের পরে অক্ষেপ করে বলেছিলেন, অনেকেই আমার সাথে বেঈমানি করেছে।
তবে জেলা ও বিভাগের ভোট বেশ হওয়ায় প্রার্র্থীদের যত নির্বাচনী প্রতিশ্রুতি থাকে জেলার ফুটবল নিয়েই। যদিও কেউ কেউ আর সেই কথা রাখেন না ভোটে জেতার পর। এতেই ক্ষোভ জেলার কাউন্সিলরদের। যদিও পরের নির্বাচনে আবার তারা দরদি হয়ে যান। এবারো এই উদার হয়ে যাওয়া এবং ভোটের মাধ্যমে প্রতিশোধ নেয়ার পর্ব চলবে। তবে ফুটবলের প্রকৃত উন্নয়নের স্বার্থে কাউন্সিলর বা ভোটারদের আবেগে গা না ভাসিয়ে বাস্তবতা মেনে নেয়া উচিত। অভিমত ফুটবল বোদ্ধাদের।

মোট ভোটার ১৩৯
জেলার ভোট ৬৪টি
ক্লাবের ভোট ৫৩টি
বিভাগের ভোট ৮টি
বিশ্ববিদ্যালয়ের ভোট ৬টি
কোচেস অ্যাসোসিয়েশনের ভোট ১টি
রেফারিজ অ্যাসোসিয়েশনের ভোট ১টি
মহিলা ক্রীড়া সংস্থার ভোট ১টি


আরো সংবাদ



premium cement