২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্রশ্নবিদ্ধ রেফারিংয়ে জিদানের শততম জয়

-

রিয়াল সোসিয়েদাদের মাঠ থেকে মৌসুমের প্রথম ম্যাচে ফিরতে হয়েছে গোলশূন্য জয়হীন। এ ম্যাচের জয়ও বেশ উজ্জ্বল নয়। লা লিগায় গত শনিবার ১০ জনের রিয়াল বেটিসের বিপক্ষে দু-তিন গোলে জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। যদিও ম্যাচ রেফারিং ছিল প্রশ্নবিদ্ধ। নেতিবাচক কিছু ঘটলে রিয়াল মাদ্রিদকে শিরোপা ধারে রাখার মিশনে হয়তবা চড়া মূল্য দিতে হতো। চ্যাম্পিয়নরা দ্বিতীয় ম্যাচে তাই জয়ের জন্য ছিল বেপরোয়া। রিয়ালের হয়ে একটি গোল করেন ফেদ্রিকো ভালভার্দে এবং পেনাল্টি থেকে আদায় করা সার্জিও রামোসের জয়সূচক গোল। আরেকটি আত্মঘাতী গোল পায় তারা প্রতিপক্ষ রাইট ব্যাক এমারসনের থেকে। বার্সেলোনা তাকে সেমেদোর বিকল্প হিসেবে আনতে চাইছে। সেই এমারসনই এই ম্যাচে খলনায়ক। গোল নিজের জালে দিলেন একটি এবং ৬৭ মিনিটে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়লে, দলকে রেখে যান আরো চাপে।
রিয়াল বেটিসকে হারানোর মধ্য দিয়ে লা লিগায় রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে শততম জয়ের কৃতিত্ব অর্জন করেছেন জিনেদিন জিদান। এই ফ্রেঞ্চম্যানের অধীনে লস ব্ল্যাঙ্কোসরা লা লিগায় সর্বমোট ১৪৭টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ৫৫টি ঘরের মাঠে ও বাকিগুলো ঘরের বাইরে। এই ম্যাচগুলোর মধ্যে জিদানের দল গোল করেছেন ৩৪২টি ও হজম করেছে ১৪২টি। জিদানের থেকে একমাত্র মিগুয়েল মুনোজের অধীনে লা লিগায় সর্বোচ্চ ২৫৭টি ম্যাচে জয়ী হয়েছে রিয়াল।
১৪ মিনিটে রিয়াল মাদ্রিদকে ১-০তে এগিয়ে নেন ফেদে ভালভার্দে। কিন্তু দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো বেটিস তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে চিন্তায় ফেলে দেয় অতিথিদের (১-২)। দ্বিতীয়ার্ধে তেড়েফুঁড়ে শুরু করা রিয়াল সমতা এনে ফেলে দ্রুতই। তবে তা প্রতিপক্ষের দান। দানি কারবাহালের ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালে ঠেলে এমারসন (২-২)। ৮২ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করেন রামোস (৩-২)। দু’টি সিদ্ধান্ত খেলার মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মনে করছেন বেটিস কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। কোচ পেলেগ্রিনি রেফারির সিদ্ধান্তে ক্ষুব্ধ। তিনি বলেন, ‘রিয়াল মাদ্রিদের সাথে খেলতে গিয়ে একইসাথে যদি পেনাল্টি, ভিএআর ও লাল কার্ড এসে জোটে তবে তা খুব কঠিন।’ পেলেগ্রিনির দাবি এমারসনের আত্মঘাতী গোলের আগে করিম বেনজেমা অফসাইড ছিলেন।

 


আরো সংবাদ



premium cement