২০ অক্টোবর ২০২০

শ্রীলঙ্কার নরম সুর

-

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রস্তাবের বেশির ভাগই মেনে নিয়েছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। তবে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। এ দিকে বিসিবি সাফ সাফ বলে দিয়েছে শ্রীলঙ্কা জবাব দিতে দেরি করলে ভিন্ন ব্যবস্থা নেবে বোর্ড। গতকাল এমনটাই জানালেন বিসিবির মিডিয়া উইংয়ের চেয়ারম্যান জালাল ইউনুস।
বিসিবির দাবি ছিল, শ্রীলঙ্কায় সাত দিনের কোয়ারেন্টিনে থাকবে বাংলাদেশ এবং সে সময়টাতে অনুশীলনের সুযোগ দিতে হবে। এই দাবি মেনে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। তারা বিসিবিকে জানিয়েছে, কোয়ারেন্টিন ১৪ দিনই থাকছে। এর মধ্যে সাত দিন বাংলাদেশেই কোয়ারেন্টিনে থাকতে হবে এবং অনুশীলনও করতে পারবেন মুমিনুল-মুশফিকরা। বাকি সাত দিন কোয়ারেন্টিন হবে শ্রীলঙ্কায়। এসএলসির এমন প্রস্তাবে সফরের সম্ভাবনা আরো জোরালো হলো। অপেক্ষা আনুষ্ঠানিক ঘোষণার।
এ দিকে ঢাকার বাইরে অবস্থানরত ক্রিকেটারদের ঢাকায় আসতে বলেছে বিসিবি। এটা ইতিবাচক দিক বলেই মনে করছেন অনেকেই। আগামী ২১ সেপ্টেম্বর থেকে আবাসিক ক্যাম্প শুরু হবে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এই সাত দিন প্রথম ধাপের কোয়ারেন্টিন বলে ধরা হচ্ছে। ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিমান ধরার কথা রয়েছে। ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত আরেকটি কোয়ারেন্টিন। সেখানে পৌঁছে প্রথম দফার কোভিড-১৯ পরীক্ষা করানো হবে। ফল পাওয়ার আগ পর্যন্ত হোটেলেই কাটাতে হবে ক্রিকেটার, কোচ ও সংশ্লিষ্টদের। যাদের ফল নেগেটিভ আসবে তারা ৩০ সেপ্টেম্বর থেকে দূরত্ব বজায় রেখেই অনুশীলন করতে পারবেন।
বিসিবি চেয়েছিল ৬৫ জনের বহর নিয়ে শ্রীলঙ্কা যেতে। এসএলসি সেটি নাকচ করে দিয়েছে। তাদের চাওয়া, সংখ্যাটা রাখতে হবে ৩৫ থেকে ৪০ জনের মধ্যে। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হওয়ার কথা রয়েছে ২৩ অক্টোবর। সিরিজ শুরুর আগে ১৮-২০ অক্টোবর শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্ততি ম্যাচ খেলার কথা রয়েছে।
সব কিছু লঙ্কান বোর্ডের হাতে নেই, এই বাস্তবতাও অনুধাবন করছে বিসিবি। আপাতত চলছে অপেক্ষা। বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘আমরা ওদের ই-মেইলের অপেক্ষায় আছি। আমরা বলেছি, কোয়ারেন্টিনের মেয়াদ কমাতে ও অনুশীলনের সুযোগ থাকতে হবে। সিদ্ধান্তটা এখন এসএলসির। তাদের একটা টাস্ক ফোর্স আছে, যারা কোভিড-১৯ নিয়ন্ত্রণ করছে। শ্রীলঙ্কা ক্রিকেট তাদের সিদ্ধান্তের অপেক্ষায় আছে, তারা জানলে পরে আমরা জানতে পারব। আমরাও সে অপেক্ষায় আছি। তবে সেই অপেক্ষা বেশি হলে আমরা নতুন করে চিন্তা করব।’


আরো সংবাদ

নিরাপত্তা পরিষদে নাগার্নো-কারাবাখ নিয়ে আলোচনা বাংলাদেশ যুবকল্যাণ পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ জিতলে ফাইনাল, হারলে বাদ; তামিমদের সামনে অলিখিত সেমিফাইনাল রায়হান হত্যা : কনস্টেবল টিটু ৫ দিনের রিমান্ডে নান্দাইলে গলায় ফাঁস লাগিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা ঝিনাইদহে বাসের ধাক্কায় ভ্যানচালক নিহত আলুর দাম আরো ৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত দলের পরীক্ষিত নেতা-কর্মীদের কমিটিতে স্থান দিতে হবে : তোফায়েল আহমেদ প্রেসিডেন্ট নির্বাচন : আমেরিকার কাছ থেকে যা যা পেতে চায় বাংলাদেশ ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী ঢাবি ভর্তি পরীক্ষা হবে সশরীরে, নম্বর বিভাজনে আসছে পরিবর্তন

সকল