২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শ্রীলঙ্কার নরম সুর

-

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রস্তাবের বেশির ভাগই মেনে নিয়েছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। তবে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি। এ দিকে বিসিবি সাফ সাফ বলে দিয়েছে শ্রীলঙ্কা জবাব দিতে দেরি করলে ভিন্ন ব্যবস্থা নেবে বোর্ড। গতকাল এমনটাই জানালেন বিসিবির মিডিয়া উইংয়ের চেয়ারম্যান জালাল ইউনুস।
বিসিবির দাবি ছিল, শ্রীলঙ্কায় সাত দিনের কোয়ারেন্টিনে থাকবে বাংলাদেশ এবং সে সময়টাতে অনুশীলনের সুযোগ দিতে হবে। এই দাবি মেনে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। তারা বিসিবিকে জানিয়েছে, কোয়ারেন্টিন ১৪ দিনই থাকছে। এর মধ্যে সাত দিন বাংলাদেশেই কোয়ারেন্টিনে থাকতে হবে এবং অনুশীলনও করতে পারবেন মুমিনুল-মুশফিকরা। বাকি সাত দিন কোয়ারেন্টিন হবে শ্রীলঙ্কায়। এসএলসির এমন প্রস্তাবে সফরের সম্ভাবনা আরো জোরালো হলো। অপেক্ষা আনুষ্ঠানিক ঘোষণার।
এ দিকে ঢাকার বাইরে অবস্থানরত ক্রিকেটারদের ঢাকায় আসতে বলেছে বিসিবি। এটা ইতিবাচক দিক বলেই মনে করছেন অনেকেই। আগামী ২১ সেপ্টেম্বর থেকে আবাসিক ক্যাম্প শুরু হবে। চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। এই সাত দিন প্রথম ধাপের কোয়ারেন্টিন বলে ধরা হচ্ছে। ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিমান ধরার কথা রয়েছে। ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত আরেকটি কোয়ারেন্টিন। সেখানে পৌঁছে প্রথম দফার কোভিড-১৯ পরীক্ষা করানো হবে। ফল পাওয়ার আগ পর্যন্ত হোটেলেই কাটাতে হবে ক্রিকেটার, কোচ ও সংশ্লিষ্টদের। যাদের ফল নেগেটিভ আসবে তারা ৩০ সেপ্টেম্বর থেকে দূরত্ব বজায় রেখেই অনুশীলন করতে পারবেন।
বিসিবি চেয়েছিল ৬৫ জনের বহর নিয়ে শ্রীলঙ্কা যেতে। এসএলসি সেটি নাকচ করে দিয়েছে। তাদের চাওয়া, সংখ্যাটা রাখতে হবে ৩৫ থেকে ৪০ জনের মধ্যে। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হওয়ার কথা রয়েছে ২৩ অক্টোবর। সিরিজ শুরুর আগে ১৮-২০ অক্টোবর শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্ততি ম্যাচ খেলার কথা রয়েছে।
সব কিছু লঙ্কান বোর্ডের হাতে নেই, এই বাস্তবতাও অনুধাবন করছে বিসিবি। আপাতত চলছে অপেক্ষা। বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘আমরা ওদের ই-মেইলের অপেক্ষায় আছি। আমরা বলেছি, কোয়ারেন্টিনের মেয়াদ কমাতে ও অনুশীলনের সুযোগ থাকতে হবে। সিদ্ধান্তটা এখন এসএলসির। তাদের একটা টাস্ক ফোর্স আছে, যারা কোভিড-১৯ নিয়ন্ত্রণ করছে। শ্রীলঙ্কা ক্রিকেট তাদের সিদ্ধান্তের অপেক্ষায় আছে, তারা জানলে পরে আমরা জানতে পারব। আমরাও সে অপেক্ষায় আছি। তবে সেই অপেক্ষা বেশি হলে আমরা নতুন করে চিন্তা করব।’


আরো সংবাদ



premium cement